পঞ্চাশ বছরের রেকর্ড ভাঙলো কচ্ছপদের উসেইন বোল্ট!

ওয়ার্ল্ড রেকর্ডস 30th May 16 at 2:38am 431
Googleplus Pint
পঞ্চাশ বছরের রেকর্ড ভাঙলো কচ্ছপদের উসেইন বোল্ট!

সামনেই অলিম্পিক খেলা এই আগেই কি গতিমানব উসেইন বোল্টের চিন্ত বাড়িয়ে দিল? একশো মিটারের সম্রাটকে কি এ বার কড়া চ্যালেঞ্জে ফেলে দিল তার নতুন প্রতিদ্দন্ধী? ইতিমধ্যেই দৌড়ের ইতিহাসে প্রায় পঞ্চাশ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিয়ে গিনেস বুকে নাম তুলেছে বার্টি। প্রশ্ন আসতে পারে কে এই বাটি? অবাক হওয়ারমতো উত্তর, সে আসলে কোন মানুষ নয়। সাধারণ একটি কচ্ছপ। অভাবনীয় এই গতির জন্য ইতিমধ্যেই এই বার্টিকে ‘কচ্ছপদের উসেইন বোল্ট’ নামে ডাকা শুরু হয়েছে।

কয়েক দিন আগেই দশ বছরের বার্টি ১৮ ফুট পথ অতিক্রম করেছে মাত্র ১৯.৫৯ সেকেন্ডে। এর আগে এই রেকর্ড ছিল ৪৯.৭ সেকেন্ডের। সময়ের পার্থক্য থেকেই পরিষ্কার, কতটা দ্রুত গতি এবার্টির। এই গতিতে ১০০ মিটার পথ টপকাতে তার সময় লাগবে মাত্র ছ’মিনিট।

বার্টির মালিকের অবশ্য দাবি, এর থেকে ঢের বেশি জোরে ছুটতে সক্ষম তার পোষ্য কচ্ছপট। প্রয়োজন শুধু টেলিভিশন সম্প্রচারের। বার্টি নাকি এতটাই প্রচার প্রিয় যে, টেলিভিশনে সম্প্রচারিত হলে এবং ‘গ্যালারি’র সমর্থন পেলে আরও অভাবনীয় কিছু করে ফেলতে পারে। এ হেন বার্টির বান্ধবী কিন্তু একেবারেই তার বিপরীত স্বভাবের। মানুষ দেখলেই সে মুখ ফিরিয়ে নেয়।

ডারহ্যামের একটি অ্যাডভেঞ্চার ভ্যালিতে বাস বার্টি এবং তার বান্ধবীর। অ্যাডভেঞ্চার ভ্যালির মালিক জেনিন ক্যালজিনি বলেন, “চার বছর আগে ওকে এখানে এনেছিলাম। স্ট্রবেরি খেতে খুবই ভালবাসে বার্টি। আর ভালবাসে মানুষ। কেউ যদি বলে টিভি ক্যামেরার সামনে আর এক বার দৌড়তে, আমি নিশ্চিত এই রেকর্ডও সে ভেঙে দেবে।

”গিনেস বুকে নাম তোলার জন্য কি পুরস্কার পেল বার্টি? এমন প্রশ্নেরে জবাবে জেনিন জানিয়েছেন, আগে বান্ধবীর সঙ্গে সে থাকত একটা ছোট জায়গায়। এখন একটি বড় আরামদায়ক জায়গায় রাখা হয়েছে তাদেরকে।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 13 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)