চাকরীর ইন্টার্ভিউ দিতে যাচ্ছেন? মাথায় রাখুন এই বিষয়গুলো

চাকুরি প্রস্তুতি 27th May 16 at 11:23am 1,221
Googleplus Pint
চাকরীর ইন্টার্ভিউ দিতে যাচ্ছেন? মাথায় রাখুন এই বিষয়গুলো

চাকরীর ইন্টার্ভিউ দিতে যাওয়ার সময় সকলেই বেশ নার্ভাস বোধ করে থাকেন। কারণ একটি মনের মতো চাকরী পাওয়ার সাথে জড়িত থাকে অনেক কিছু। জীবনের তাগিদে সব চাইতে জরুরি কাজ হয়ে দাঁড়ায় এই চাকরী পাওয়া। আর তাই একটু নার্ভাসবোধ সকলেই করে থাকেন।
কিন্তু খুব বেশি নার্ভাস হয়ে গিয়ে সব কিছুতে তালগোল পাকিয়ে ফেললেও তো সমস্যা, তাই নয় কি? সুতরাং যতোটা সম্ভব স্বাভাবিক থাকতে হবে। স্বাভাবিক থাকার পাশাপাশি আরও অনেক কিছুর দিকেই নজর দিতে হবে আপনাকে একটি চাকরীর ইন্টার্ভিউ দিতে যাওয়ার সময়। জানতে চান কী সেই বিষয়গুলো?

পোশাকআশাক ও জুতো

যেকোনো ধরণের কোম্পানিতে আপনাকে চাকরীর ইন্টার্ভিউ দিতে যেতে হতে পারে। কোম্পানি যে ধরণেরই হোক না কেন আপনার পোশাকআশাক অনেক ভেবে চিনতে নির্বাচন করা উচিৎ। পরিপাটি ও পরিষ্কার পোশাকআশাক নির্বাচন করবেন। খুব বেশি গর্জিয়াস ধরণের পোশাক এড়িয়ে যাবেন। সাধারণের মধ্যে যাতে আপনাকে স্মার্ট দেখায় এমন পোশাক পড়ুন। যতোটা সম্ভব ফর্মাল পোশাকে যাওয়ার চেষ্টা করবেন। পোশাকের সাথে মিলিয়ে পরিষ্কার ফর্মাল জুতোর দিকেই নজর দেবেন।

পরিষ্কার পরিচ্ছন্নতা

পোশাকআশাকের পরিষ্কার পরিচ্ছন্নতার পাশাপাশি শারীরিক পরিষ্কার পরিচ্ছন্নতার প্রতিও নজর দেবেন। ছেলেরা হাতের নখ কেটে ছোট রাখবেন। মেয়েরা হাতের নখ পরিষ্কার রাখবেন। নেইলপলিশ দিলে পোশাকের সাথে মিলিয়ে হালকা কোনো রঙ নির্বাচন করুন। ছেলেরা মাথার চুল কেটে ছোট করে পরিচ্ছন্ন রাখবেন। এবং ভালো কোনো পারফিউম সামান্য পরিমাণে ব্যবহার করবেন।

প্রয়োজনীয় কাগজপত্র

চাকরীর ইন্টার্ভিউয়ের জন্য প্রয়োজনীয় সকল কাগজপত্র সাথে রাখুন। ইন্টার্ভিউ কলে আপনাকে যা যা প্রয়োজনীয় কাগজ নিয়ে আসতে বলা হয়েছে সব কিছু নিয়ে ইন্টার্ভিউ বোর্ডে যাবেন। সকল ধরনের কাগজপত্র আগে থেকেই সত্যায়িত ও কপি করে রাখবেন। সাথে অবশ্যই পাসপোর্ট সাইজের ছবি রাখবেন।

সময়ানুবর্তীতা

চাকরীর ইন্টার্ভিউ দিতে কখনোই দেরি করে পৌঁছুবেন না। আপনাকে যে সময়ে যেতে বলা হয়েছে ঠিক সেই সময়ের মধ্যে ইন্টার্ভিউ বোর্ডে পৌঁছানোর চেষ্টা করুন। যদি আপনি দেরি করে পৌঁছান তবে প্রথম দিনই আপনার সম্পর্কে একটি খারাপ ইম্প্রেশন তৈরি হয়ে যাবে। সুতরাং সময়ের মধ্যেই পৌঁছান।

কথাবার্তা

কথাবার্তায় আত্মবিশ্বাসী ভাব ফুটিয়ে তুলুন। নার্ভাস হয়ে গিয়ে কথায় আটকে যাবেন না। নিজেকে নিজের কথার মাধ্যমে প্রকাশ করার চেষ্টা করুন। তবে অবশ্যই বেশি কথা বলবেন না। কারো সাথে অশোভন আচরণ করবেন না। মার্জিত ও শুদ্ধ উচ্চারনে ও ভাষায় কথা বলুন। বাংলা ইংলিশ মিনিয়ে ফেলবেন না। যদি ইংলিশে কথা বলতে না পারেন তবে ভুল ইংলিশ না বলার চাইতে শুদ্ধ বাংলায় জবাব দিন।
.
source :priyo

Googleplus Pint
Like - Dislike Votes 34 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)