চিকিৎসা তথ্য নিয়ে অ্যাপ!

এপস রিভিউ 24th May 16 at 1:58pm 564
Googleplus Pint
চিকিৎসা তথ্য নিয়ে অ্যাপ!

কখন কোন ওষুধ খেতে হবে, রক্তচাপ বা রক্তের চিনি কবে কত ছিল, কোন চিকিৎসকের সঙ্গে কবে সাক্ষাৎ করতে হবে—এমন সব তথ্য রাখার সুবিধা নিয়ে এসেছে স্মার্টফোনের অ্যাপ্লিকেশন (অ্যাপ) মেডিসিফাই।

শুধু তথ্য রাখা নয়, ওষুধ খাবার সময় বা চিকিৎসকের কাছে যাওয়ার দিনক্ষণ অ্যালার্মের মাধ্যমে ব্যবহারকারীকে জানিয়ে দেবে।

অ্যান্ড্রয়েড ও আইওএস দুই অপারেটিং সিস্টেমেই চলে এই অ্যাপ। ফেব্রুয়ারিতে বাজারে ছাড়া হয়েছে এটি। শুধু নিজের বা পরিবারের সদস্যদের স্বাস্থ্য ও চিকিৎসা-বিষয়ক তথ্য যে রাখা যাবে এতে তা নয়, পোষা প্রাণীর চিকিৎসার তথ্যও এতে সংরক্ষণ করা যাবে।

মেডিসিফাইয়ের মূল মেন্যু সাতটি। ছোট বৃত্তে সাতটি মেন্যু বৃত্তাকারভাবে সাজানো আছে। সাতটি মেন্যু হলো ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট অ্যালার্ম, ভ্যাকসিনেশন অ্যালার্ম, মেন্যুস্ট্রেয়েশন অ্যালার্ম, ল্যাব টেস্ট ডেট অ্যালার্ম, মনিটরিং, ইমারজেন্সি কল ও মেডিসিন অ্যালার্ম।

ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট অ্যালার্মে চিকিৎসকের সঙ্গে কবে দেখা করতে হবে তার তথ্য লিখে দিতে হবে। রোগীর নাম, ডাক্তারের নাম, তাঁর অভিজ্ঞতা, ঠিকানা, ফোন নম্বর লেখার ঘর রয়েছে। ভ্যাকসিনেশন অ্যালার্মে টিকা দেওয়ার সময়সূচি রাখা যাবে এখানে। রোগীর নাম, টিকার ধরনের নাম, ব্র্যান্ড নাম ও বর্ণনা লিখে দিতে হবে।

মেন্যুস্ট্রেয়েশন অ্যালার্ম নারীদের বিশেষ কাজে লাগবে এই মেন্যুটি। পিরিয়ডের সঠিক সময়ের হিসাব রাখা যাবে এটি দিয়ে।

চিকিৎসার জন্য নানা রকম পরীক্ষা-নিরীক্ষা করিয়ে আসতে হয় ল্যাবে গিয়ে। ল্যাব টেস্ট ডেট অ্যালার্মে তথ্য দিয়ে রাখলে সময়মতো অ্যালার্মের সাহায্যে দেবে অ্যাপটি।

মেডিসিফাইতে সব তথ্য সেভ, রিসেট ও ডিলিট (মুছে ফেলা) করার সুবিধা আছে প্রতিটি অপশনের নিচের বারে।

অ্যাপটি নামানোর ঠিকানা:

অ্যান্ড্রয়েড:
https://goo.gl/dM1wGS

আইফোন:
https://goo.gl/BkjOpu

Googleplus Pint
Like - Dislike Votes 32 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)