JanaBD.ComLoginSign Up


শবে বরাত : করণীয় ও বর্জনীয়

ইসলামিক শিক্ষা 22nd May 16 at 9:20pm 1,783
Googleplus Pint
শবে বরাত : করণীয় ও বর্জনীয়

মুসলিম সমাজে শবে বরাত একটি পুণ্যময় রজনী হিসেবে পালিত হয়ে আসছে সেই আদিকাল থেকে। হিজরি বর্ষপঞ্জির অষ্টম মাস শাবানের ১৫তম রাত শবে বরাত নামে আমাদের সমাজে পরিচিত। ‘শব’ আর ‘বরাত’ দুটি শব্দ যোগে রাতটির নামকরণ। ‘শব’ শব্দটি ফার্সি আর ‘বরাত’ শব্দটি আরবি ও ফর্সি উভয় ভাষাতেই ব্যবহৃত হয়। ফার্সিতে বরাত অর্থ ভাগ্য। শবে বরাত বললে ফার্সি নামকরণকেই ধর্তব্যে নিতে হয়। আর তখন শবে বরাতের অর্থ দাঁড়ায় ভাগ্যরজনী। রাতটির আরবি নামকরণে বলা হয় লাইলাতুল বারাআত। তবে এই নাম কোনো আরবি পণ্ডিতের দেওয়া নয়, বরং ভারত উপমহাদেশীয় শবে বরাতেরই আরবি অনুবাদ। লাইলাতুল অর্থ রাত। আর ‘বারাআত’ শব্দের আভিধানিক অর্থ সম্পর্কচ্ছেদ করা। এ অর্থেই পবিত্র কোরআনে সূরা আত্-তাওবাতে শব্দটি ব্যবহৃত হয়েছে। ‘বরাআত’ শব্দটির পরোক্ষ অর্থ মুক্তি। অতএব, লাইলাতুল বারাআত অর্থ মুক্তির রাত। সুতরাং ধরে নেওয়া যায়, এই রাতের ইবাদত-বন্দেগির মাধ্যমে মহান আল্লাহর বিশেষ সান্নিধ্য ও মুক্তি অর্জন করা যায়, এমন বিশ্বাস থেকেই এর নামকরণ শবে বরাত বা লাইলাতুল বারাআত করা হয়েছে।
শবে বরাত বা লাইলাতুল বারাআত পরিভাষাটি পবিত্র কোরআন বা হাদিসের কোনো প্রত্যক্ষ বা পরোক্ষ বর্ণনা দ্বারা সমর্থিত নয়। তবে শাবান মাসের মধ্য রজনী তথা ১৫ শাবানের রাতের ফজিলত সম্পর্কে কয়েকটি হাদিস পাওয়া যায়। ১. হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, এক রাতে আমি রাসূলুল্লাহ (সা.)-কে বিছানায় পেলাম না। সুতরাং আমি তাঁকে খুঁজতে বের হলাম। বাকি নামক কবরস্থানে তাঁকে পেলাম। তিনি (সা.) বললেন : তুমি কি আশঙ্কা করছ যে আল্লাহ ও তাঁর রাসূল তোমার সঙ্গে অন্যায় আচরণ করবেন? আমি বললাম, হে আল্লাহর রাসূল (সা.), আমি ভেবেছিলাম, আপনি আপনার অন্য কোনো স্ত্রীর নিকট গিয়েছেন! তখন রাসূলুল্লাহ (সা.) বললেন, নিশ্চয়ই মধ্য শাবানের রাত্রিতে আল্লাহ দুনিয়ার নিকটতম আসমানে অবতরণ করেন এবং কালব গোত্রের পালিত বকরির পশমের পরিমাণের চেয়ে অধিক সংখ্যক মানুষকে ক্ষমা করে দেন। (তিরমিজি) ইমাম তিরমিজি (রহ.) হাদিসটির সনদ সম্পর্কে আপত্তি করেছেন। ২. আলা ইবনে হারিস থেকে বর্ণিত, হজরত আয়েশা (রা.) বলেছেন : এক রাতে রাসূলুল্লাহ (সা.) দাঁড়িয়ে নামাজ আদায় করছিলেন। তিনি সেজদা এত দীর্ঘ করলেন যে আমার আমার আশঙ্কা হচ্ছিল যে, তিনি ইন্তেকাল করেছেন কি না! এমতাবস্থায় আমি উঠে তাঁর নিকট গেলাম এবং তাঁর বৃদ্ধাঙ্গুল ধরে নাড়া দিলাম, আঙুলটি নড়ে উঠল। তারপর আমি চলে এলাম। অতঃপর তিনি যখন সেজদা থেকে মাথা ওঠালেন এবং নামাজ শেষ করলেন, তিনি বললেন : হে আয়েশা অথবা হে হুমায়রা! তুমি কি ধারণা করেছ যে, আল্লাহর নবী তোমার সঙ্গে বিশ্বাস ভঙ্গ করেছেন? আমি বললাম, হে আল্লাহর রাসূল! আল্লাহর কসম, আমি সে ধারণা করিনি; বরং আমার ধারণা হচ্ছিল, না জানি আপনি ইন্তেকাল করেছেন! অতঃপর তিনি বললেন : তুমি কি জানো এটা কোন রাত? আমি বললাম, আল্লাহ এবং আল্লাহর রাসূল ভালো জানেন। তিনি বললেন : এটা হলো মধ্য শাবানের রাত। এ রাতে আল্লাহ বান্দার প্রতি মনোনিবেশ করেন। ক্ষমা প্রার্থনাকারীকে ক্ষমা করে দেন, রহমতপ্রার্থীকে রহমত দান করেন আর হিংশুককে তার অবস্থার ওপর ছেড়ে দেন। (বায়হাকি শুআবুল ইমান)

→ শবে বরাতের আমল
১৫ শাবানের রাতে নফল নামাজ আদায় করা এবং দিনের বেলায় নফল রোজা রাখার বিষয়ে হজরত আলী (রা.) থেকে একটি প্রসিদ্ধ হাদিস রয়েছে। হজরত আলী ইবনে আবি তালিব (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন : যখন মধ্য শাবানের রাত আসবে, তোমরা তার রাতে নফল নামাজ আদায় করবে আর দিনের বেলায় রোজা পালন করবে। কেননা, এ রাতে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে আল্লাহতায়ালা দুনিয়ার আসমানে অবতরণ করেন এবং বলতে থাকেন, আছে কি কোনো ক্ষমা প্রার্থনাকারী, আমি তাকে ক্ষমা করে দেব; আছে কি কোনো রিজিক প্রার্থনাকারী, আমি তাকে রিজিক দান করব; আছে কি কোনো বিপদাপন্ন, আমি তাকে বিপদ থেকে মুক্তি দান করব। এভাবে তিনি সূর্যোদয় পর্যন্ত আহ্বান করতে থাকেন। (ইবনে মাযা, বায়হাকি) হাদিসটি সনদের দিক দিয়ে দুর্বল হলেও আকিদা এবং কোরআন ও বিশুদ্ধ হাদিসের বিরোধী না হওয়ায় এর ওপর আমল করা শরিয়তসম্মত বলে বিজ্ঞ ওলামায়ে কেরামের অভিমত।

→ ভ্রান্ত বিশ্বাস
শবে বরাতের রাতে প্রথম কোরআন নাজিল হয়েছিল এবং এ রাতে আগামী এক বছরের ভাগ্য লেখা হয় বলে অনেকে বিশ্বাস করেন। এটা সম্পূর্ণভাবে পবিত্র কোরআনের ও বিশুদ্ধতম হাদিসের বিরোধী। তাই এমন বিশ্বাস অবশ্যই বর্জনীয়। পবিত্র কোরআন সর্বপ্রথম নাজিল হয়েছিল কদরের রাতে আর মহান আল্লাহ সমগ্র সৃষ্টি ভাগ্য লিপিবদ্ধ করেছেন জগৎ সৃষ্টির ৫০ হাজার বছর আগে।

→ বর্জনীয়
আমাদের দেশে শবে বরাত এলে পটকা ফোটানো, কবর ও মাজারে মোমবাতি/আগরবাতি জ্বালানো, আলোকসজ্জা করা ইত্যাদি রেওয়াজ বেশ পুরোনো। শব্দদূষণ, পরিবেশদূষণ এবং অপচয় ইত্যাদি কারণে এগুলো সম্পূর্ণ হারাম। অনেকে দল বেঁধে সারা রাত ঘুরে বেড়ান, গল্প করে আড্ডা মেরে রাত পার করে দেন। একটি পুণ্য

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
কোরবানি না করে সেই অর্থ গরিবদের মধ্যে বণ্টন করা যাবে? কোরবানি না করে সেই অর্থ গরিবদের মধ্যে বণ্টন করা যাবে?
18 Aug 2018 at 12:27pm 316
হজ করে নিজেকে আলহাজ বলা কি জায়েজ? হজ করে নিজেকে আলহাজ বলা কি জায়েজ?
16 Aug 2018 at 6:03pm 446
ঈদের নামাজ শেষে কোলাকুলি করা কি বেদাত? ঈদের নামাজ শেষে কোলাকুলি করা কি বেদাত?
14 Aug 2018 at 5:12pm 577
মৃত ব্যক্তির নামে কোরবানি, ইসলাম কি বলে? মৃত ব্যক্তির নামে কোরবানি, ইসলাম কি বলে?
12 Aug 2018 at 10:58am 646
শুধু জুমার নামাজ আদায়কারীকে বেনামাজি বলা যাবে কি? শুধু জুমার নামাজ আদায়কারীকে বেনামাজি বলা যাবে কি?
08 Aug 2018 at 10:47am 696
ভাগে কোরবানি দেওয়া কতটুকু জায়েজ? ভাগে কোরবানি দেওয়া কতটুকু জায়েজ?
06 Aug 2018 at 9:52am 744
ঈদের দিন তাহিয়্যাতুল মসজিদ আদায় করতে হবে? ঈদের দিন তাহিয়্যাতুল মসজিদ আদায় করতে হবে?
22 Jul 2018 at 11:39am 538
সুন্নতে খাতনায় অনুষ্ঠান করা যাবে? সুন্নতে খাতনায় অনুষ্ঠান করা যাবে?
21 Jul 2018 at 2:38pm 523

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
ভারতকে পাত্তাই দেয়নি এশিয়ান ক্রিকেট কাউন্সিলভারতকে পাত্তাই দেয়নি এশিয়ান ক্রিকেট কাউন্সিল
2 hours ago 265
প্রিয়াঙ্কার এনগেজমেন্ট নিয়ে যা বললেন তার সাবেক প্রেমিক শহিদ কাপুরপ্রিয়াঙ্কার এনগেজমেন্ট নিয়ে যা বললেন তার সাবেক প্রেমিক শহিদ কাপুর
2 hours ago 115
তিন কক্ষের একটি ছোট্ট ঘরে থাকবেন ইমরান খানতিন কক্ষের একটি ছোট্ট ঘরে থাকবেন ইমরান খান
5 hours ago 145
যে কারণে আর্জেন্টিনা দল থেকে বাদ পড়েছেন মেসিযে কারণে আর্জেন্টিনা দল থেকে বাদ পড়েছেন মেসি
5 hours ago 335
দেশি চলচ্চিত্রে যত ভিনদেশি ভিলেনদেশি চলচ্চিত্রে যত ভিনদেশি ভিলেন
6 hours ago 292
প্রিয়াঙ্কার অনুষ্ঠানে যাবেন না শাহরুখ-সালমান?প্রিয়াঙ্কার অনুষ্ঠানে যাবেন না শাহরুখ-সালমান?
6 hours ago 195
ক্রিকেট অধিনায়ক কে কত বেতন পান জানেন?ক্রিকেট অধিনায়ক কে কত বেতন পান জানেন?
6 hours ago 509
মজার ধাঁধা সমগ্র - ৪৯তম পর্বমজার ধাঁধা সমগ্র - ৪৯তম পর্ব
8 hours ago 77
বাণী-বচন : ২০ আগস্ট ২০১৮বাণী-বচন : ২০ আগস্ট ২০১৮
9 hours ago 55
টিভিতে আজকের খেলা : ২০ আগস্ট, ২০১৮টিভিতে আজকের খেলা : ২০ আগস্ট, ২০১৮
9 hours ago 122