একই নম্বরে অন্য অপারেটরের সেবা সেপ্টেম্বরে

BTRC News 19th May 16 at 11:57am 1,006
Googleplus Pint
একই নম্বরে অন্য অপারেটরের সেবা সেপ্টেম্বরে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোবাইল নাম্বার পোর্টাবিলিটি (এমএনপি) গাইডলাইনে নীতিগত অনুমোদন দেওয়ার পর ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন, এ বছরের সেপ্টেম্বরে এই সেবাটি চালু হতে যাচ্ছে।

এমএনপি সেবা চালু হলে বাংলাদেশের যে কোনো মোবাইল গ্রাহক তার নম্বর ঠিক রেখেই অন্য কোনো অপারেটরের নেটওয়ার্কে সুইচ করতে পারবেন।
বুধবার (১৮ মে) তারানা হালিম তার ভেরিফাইড ফেসবুক টাইমলাইনে একটি পোস্ট দিয়ে এ তথ্য জানান।

তিনি লিখেছেন, আমি আনন্দিত, আসছে এমএনপি সার্ভিস। প্রধানমন্ত্রী এমএনপি গাইডলাইনে নীতিগত অনুমোদন দিয়েছেন। সুতরাং আপনাদের আকাঙ্ক্ষিত এমএনপি সার্ভিস চালু হতে যাচ্ছে এ বছরের মধ্যেই।

‘এই সেবা চালু হলে বাংলাদেশের যে কোনো মোবাইল গ্রাহক তার নাম্বারটি ঠিক রেখেই অন্য অপারেটরের নেটওয়ার্কে সুইচ করতে পারবেন। অর্থাৎ, আপনি যদি এখন ০১৭ কোডের গ্রামীণফোনের গ্রাহক হয়ে থাকেন তবে ওই একই ০১৭ রেখেই আপনি অপারেটর পরিবর্তন করে অন্য যে কোনো অপারেটরের নেটওয়ার্ক পছন্দ অনুযায়ী পরিবর্তন করতে পারবেন।’

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দায়িত্ব নেওয়ার পর চলতি বছরের মার্চ-এপ্রিলের মধ্যেই এমএনপি নিলাম প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিলো।

কিন্তু গাইডলাইনে বেশ কিছু পরিবর্তনের কারণে এবং অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন নেওয়ার প্রয়োজন হওয়ায় এক মাস দেরি হয়েছে বলে জানান তারানা হালিম।

‘আশার কথা হলো এ বছরের মধ্যেই চালু হতে যাচ্ছে এমএনপি সার্ভিস।’

তারানা হালিম লিখেছেন, আমি প্রতিটা কাজের জন্য সর্বদা যে ডেডলাইন ঠিক করেছি, সেই ডেডলাইনের মধ্যেই কাজ সম্পন্ন করার জন্য আপ্রাণ চেষ্টা করে চলেছি।

‘এরই ধারাবাহিকতায় এমএনপি লাইসেন্সের নিলাম প্রক্রিয়াও দুই তিন মাসের মধ্যে শুরু করা এবং এ বছরের সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যেই এই সার্ভিস শুরু করা আমার অগ্রাধিকারমূলক কাজ সমূহের মধ্যে একটি।’

তিনি আরও লিখেছেন, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম/রিম নিবন্ধন কার্যক্রম আজ যেমন শত বাঁধা পেরিয়ে দশ কোটিরও অধিক সংখ্যক সম্পন্ন করতে পেরেছি, তেমন এ বছরের মধ্যেই এমএনপি সার্ভিস চালু করতে পারবো।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 45 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)