কী কাজ করলে ইমান মজবুত হবে?

ইসলামিক শিক্ষা 19th May 16 at 9:23am 1,092
Googleplus Pint
কী কাজ করলে ইমান মজবুত হবে?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ। আপনার জিজ্ঞাসার ১৭৫৪তম পর্বে রাজধানীর উত্তরা থেকে মিসেস লাকি জানতে চেয়েছেন, কী কী কাজ করলে ইমান মজবুত হবে। অনুলিখনে ছিলেন মনিরুজ্জামান মনু।

প্রশ্ন : কী কী কাজ করলে আল্লাহর ইমানদার বান্দা হওয়া যাবে, অর্থাৎ ইমান মজবুত হবে, খাঁটি ইমানদার বান্দা হওয়া যাবে, বলবেন?

উত্তর : সত্যিকার খাঁটি ইমানদার বান্দা হতে হলে প্রথম কাজটি হলো আল্লাহ বাব্বুল আলামিনের মারফতটাকে লাভ করতে হবে আগে। এখন প্রশ্ন করতে পারেন যে মারফত তো আমরা শুনে এসেছি এবং আমরা জানি যে মারফত অনেকে চর্চা করে থাকে ও সেই অদ্ভুত মারফতের কথা কি আপনি বলছেন? না, আমি ওই মারফতের কথা বলছি না। যে মারফত মানুষ গোপনে গোপনে চর্চা করে যাচ্ছে এবং তাঁদের ধারণা, তাঁরা মারফত করছে। এটি একেবারে ভুল মারফত।

কারণ শরিয়ত, তরিকত, মারফত ইত্যাদি নাম দিয়ে আমাদের সমাজে যে বিভ্রান্তি আছে, আমি সে মারফত বোঝাচ্ছি না।

আল্লাহ রাব্বুল আলামিনের মারফতটা কী, এটা আমাদের জানতে হবে। আল্লাহ রাব্বুল আলামিনের মারফত হচ্ছে, আল্লাহর বান্দা সত্যিকারভাবে আল্লাহ রাব্বুল আলামিন যে পরিচয় রয়েছে, তাঁর সত্তার যে শ্রেষ্ঠত্ব মহত্ত রয়েছে এবং আল্লাহ রাব্বুল আলামিনের যে আসমা ও সিফাত যে নাম তাঁর গুণাবলি রয়েছে, তারপর আল্লাহ সুবহানতায়ালার এই মাখলুকাতের ওপর তাঁর যে বিশেষত্ব রয়েছে, যে বৈশিষ্ট্য রয়েছে, এগুলো জানতে হবে প্রথমে।

তার পরে আল্লাহ রাব্বুল আলামিনের তৌহিদ সম্পর্কে জানতে হবে। সত্যিকার আল্লাহ রাব্বুল আলামিনের তৌহিদকে নিজের জীবনে বাস্তবায়ন করতে হবে।

কোনো বান্দা যদি আল্লাহ রাব্বুল আলামিনের তৌহিদের ক্ষেত্রে পথভ্রষ্ট হয় বা বিভ্রান্ত হয়, তাহলে তাঁর আল্লাহর নৈকট্য লাভের সামান্যতম সুযোগ নেই। এ জন্য তাঁকে তৌহিদের বিষয়ে জ্ঞান নিতে হবে, তৌহিদ সম্পর্কে জানতে হবে। তৌহিদের মারফত জানা না থাকলে সে সত্যিকার অর্থে আল্লাহ রাব্বুল আলামিনের মারফত লাভ করতে পারেনি।

মারফতের মধ্যে মৌলিক বিষয় হচ্ছে আল্লাহর তৌহিদ। এ তৌহিদকে অবশ্যই ঠিক রাখতে হবে। এর পরে আল্লাহ রাব্বুল আলামিনের তৌহিদকে, ইমানকে বিনষ্ট করে—এসব কাজ থেকে নিজেকে সম্পূর্ণরূপে মুক্ত রাখতে হবে। জানতে হবে, কোন কোন কাজ আপনার ইমান নষ্ট করে দেয়।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 28 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)