সোনা নিয়ে মজার সব তথ্য

জানা অজানা 13th May 16 at 6:28pm 1,193
Googleplus Pint
সোনা নিয়ে মজার সব তথ্য

সোনার প্রতি মানুষের আকর্ষণ চিরন্তন। চকচকে এই ধাতুটি সম্পর্কে এমন কিছু তথ্য দেয়া হলো, যা আমরা অনেকেই জানি না।

-অলিম্পিক গেমসে যে স্বর্ণপদক দেয়া হয় তার মধ্যে কতটুকু সোনা থাকে জানেন? এতে সোনার পরিমাণ থাকে মাত্র এক শতাংশ। আর পদকের বাকি অংশে থাকে ৯২ শতাংশ রুপা এবং ৬ শতাংশ তামা। সর্বশেষ খাঁটি সোনার পদক দেয়া হয় ১৯১২ সালের অলিম্পিক গেমসে।

-মোবাইল ফোনের ভেতরের অংশেও সোনা ব্যবহার করা হয়। তবে তা পরিমাণে খুবই অল্প। ৯০০ কেজির সমপরিমাণ মোবাইল ফোন থেকে যে পরিমাণ সোনা পাওয়া যাবে, তার চেয়ে বেশি পাওয়া যায় একটি সোনার আকরিক থেকে।

-যদি সাগরে থাকা সব সোনা তুলে আনা যায়, তাহলে পৃথিবীর প্রতিটি মানুষের ভাগে পড়বে চার কেজি করে সোনা।

-সোনা জৈবিক জড় পদার্থ। এটি আপনার পরিপাক নালীর মাধ্যমে সহজে প্রবাহিত হতে পারে। তবে এটি হজম হবে না।

-কিছু ব্যক্তির কাছে সোনার জিনিস পরার অভিজ্ঞতা সুখকর নয়। তাদের সোনা বা সোনাজাতীয় বস্তুর প্রতি অমূলক ভয় কাজ করে। এ ধরনের সমস্যাকে বলে অরোফোবিয়া। তারা মনে করে, সোনার কারণে বমি বমি ভাব, মাথা ঘোরা, প্যানিক অ্যাটাক ও অন্যান্য উপসর্গ দেখা দেয়।

-এটিএম বুথ ব্যবহার করা হয় টাকা তোলার জন্য। আর দুবাইয়ের এমিরেটস প্যালেস হোটেলে সম্প্রতি এমন একটি এটিএম বুথ বসানো হয়েছে, যেখানে টাকা প্রবেশ করালে বের হয়ে আসে সোনার বার আর কয়েন।

-ফ্যাশনের জন্য নয়, ইউরোপের নাবিকরা কানে সোনার দুল পরতেন অন্য এক উদ্দেশ্যে। কোনো কারণে যদি জাহাজডুবি হয়ে নাবিকের মৃত্যু হয়, আর তাদের মৃতদেহ কেউ পায়, তাহলে কানের দুলের বিনিময়ে যেন সৎকারের কাজটি করা হয়।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)