দুনিয়াকে অবাক করল যে সাইকেল গাড়ি,তৈরি করেছে 'গিনজভেলো

নতুন প্রযুক্তি 9th May 16 at 5:07pm 1,346
Googleplus Pint
দুনিয়াকে অবাক করল যে সাইকেল গাড়ি,তৈরি করেছে 'গিনজভেলো

এখন থেকে ঝড়-বৃষ্টিতেও নিরাপদে সাইকেল চালিয়ে গন্তব্যে পৌঁছতে পারবেন আপনি। নতুন এই সাইকেলের চারপাশ গাড়ির মতোই ঢাকা। এটি আবার শুয়ে শুয়ে চালানো যায়। এই অভিনব সাইকেল গাড়িটি তৈরি করেছে 'গিনজভেলো' নামের একটি প্রতিষ্ঠান ।

নতুন এই সাইকেলে গাড়ির মত ছাদ আছে। এর ফলে চালক বাইরের সবরকম চাপ থেকে মুক্ত থাকতে পারবেন। শুধু তাই নয়, এতে আছে বৈদ্যুতিক মোটরও। মোটর ব্যাটারি থেকে চার্জ সংগ্রহ করে। অন্যদিকে প্যাডেল ঘোরানোর সময় উৎপাদিত বিদ্যুৎ জমা হয় ব্যাটারিতে। সিট ডাইন বাইকের মত ডিজাইন করে এটাকে তৈরি করা হয়েছে। এতে আছে ৫০০ ওয়াটের ব্যাটারি। যা একবার চার্জ দিলে ১০০ মাইল পথ পাড়ি দিতে পারে।

সাইকেল গাড়ির কাঠামো স্টিল ফ্রেম দিয়ে তৈরি। অন্যদিকে এর চারপাশ ঢাকা দেওয়ার জন্য ব্যবহার করা হয়েছে ফাইবার গ্লাস পড। এই পড খুব সহজেই উপরে তুলে এটির ভিতর চালক প্রবেশ করতে পারবেন। তিন চাকার এই ট্রাইসাইকেলটি দেখতে অনেকটা গাড়ির মতই। হেডলাইট, বেকলাইট, টেইল লাইট, হর্ন সবই আছে এতে। এটির উদ্ভাবক পিটার গিনজবার্গ জানিয়েছেন, এটি চালাতে খুব বেশি একটা পরিশ্রম হয় না।

রোদ কিংবা বৃষ্টির মধ্যে সাইক্লিং করতেও কোনও অসুবিধা নেই। আরামদায়ক ভ্রমণের জন্য এটি উপযুক্ত। ভার্জিনিয়ার বাসিন্দা পিটার একজন ডিজাইনারও। তিনি জানান, বাণিজ্যিকভাবে এই সাইকেল পডটি বাজারে এলে এর দাম হবে ৬ হাজার ৯০০ ডলার। পিটারের সাইকেল পডটি অ্যারোডায়নামিক ডিজাইনে তৈরি। ফলে এটি ভালোই গতি ওঠাতে পারে। প্যাডেল ঘুরিয়ে এটাতে ২০ মাইল গতি তোলা যায়। অন্যদিকে যখন মোটর চাকা ঘোরায় তখন ৩০ মাইল গতি ওঠে

Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)