সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন কিনছেন? ৭টি বিষয় মাথায় রাখুন!

মোবাইল টিপস 5th May 16 at 12:39am 342
Googleplus Pint
সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন কিনছেন? ৭টি বিষয় মাথায় রাখুন!

নতুন ফোনের পিছনে এই মুহূর্তে একগাদা টাকা খরচ না-করে, সেকেন্ড-হ্যান্ড স্মার্টফোন কিনবেন বলে ভাবছেন? বা, কারও কাছ থেকে খুব সস্তায় স্মার্টফোন পাচ্ছেন বলে, আগুপিছু না-ভেবেই কেনার বিষয়ে মনস্থির করে ফেলেছেন? তা আপনি কিনতেই পারেন। কিন্তু, তাড়াহুড়ো করবেন না। কেনার আগে একটু বাজিয়ে নিন। মানে, মাথায় রাখুন সাতটি বিষয়।তাতে আখেরে লাভ আপনারই।

ফোনের বিল চেয়ে নিন

ফোন যখন কিনছেন, তখন তো অ্যাকসেসরিজ কী আছে চা চাইবেনই।কিন্তু, সেই আনুষঙ্গিক জিনিসপত্রের সঙ্গে ফোন কেনার বিল ও বক্সটি চেয়ে নিতে ভুলবেন না। ফোনটি চোরাই কি না, শুধু সে বিষয়ে নিশ্চিত হতেই যে আপনি বিলচাইবেন, তা কিন্তু নয়। ইচ্ছে করলে আপনি যাতে ফের বেচতে পারেন, তার জন্যই বিল ও বক্সটি চেয়ে নেবেন। বিল থাকলে গ্যারান্টি পিরিয়ডের মধ্যে আপনি স্মার্টফোনটি বদলে নিতে পারবেন। আর ফোনটি চোরাই কি না, সেইভেরিফিকেশনের জন্য IMEI নাম্বার জানাটা জরুরি। ফোনের বক্স থাকলে, আপনি IMEI নাম্বার পেয়ে যাবেন। আর ফোনের অ্যাকসেসরিজ যদি সব আসল না হয়, সে ক্ষেত্রে দামদর করতে আপনার সুবিধা হয়।

২জিবি র্যাম চাই-

ইতা আপনার স্মার্টফোনের দাম ১০ হাজার টাকার কম হলেও, ২জিবি র‌্যাম থাকার কথা। সুতরাং কেনার আগে ভালো করে দেখে নেবেন 2GB RAM পাচ্ছেন কি না। যদি দেখেন, 1GB RAM তা হলে দাম ৫ থেকে ৬ হাজারের বেশি কখনোই নয়। সেই মতো দামদস্তুর করে নিন। সেইসঙ্গে প্রসেসরও ভালো করে দেখে নেবেন।

চোরাই ফোন নয় তো?

সেকেন্ড-হ্যান্ড ফোন কেনার আগে এই প্রশ্নটা মাথায় রাখবেন। সরল বিশ্বাসে কিছু কিনে বসবেন না। কারণ অনেক ক্ষেত্রেই দেখা যায়, চোরাই স্মার্টফোন তড়িঘড়ি বেচে দেয়ার ধান্দায় থাকেন বিক্রেতা। তাই স্মার্টফোনের বক্সটি চেয়ে নিন। যদি কোনো কারণে না-থাকে, '*#06#' ডায়াল করে ফোনের IMEI নাম্বার চেক করুন। IMEIdetective.com এর মতো ওয়েবসাইটেরও সাহায্য নিতে পারেন।

নিজে হাতে হার্ডওয়্যার দেখে নিন

কিছুই না, ল্যাপটপ ও ইউএসবি কেবল থাকলে, নিজেই পরীক্ষা করে নিতে পারেন। স্মার্টফোনটি ল্যাপটপে কানেক্ট করে দেখুন ঠিকঠাক চার্জ হচ্ছে কি না। ডেটা ট্রান্সফার করা যাচ্ছে কি না, সেটিও দেখে নিন। সিমকার্ড লাগিয়ে নেটওয়ার্ক ঠিক আছে কি না, সেটিও দেখে নিন।

টাকা দিন PayPal-এর মাধ্যমে

স্মার্টফোন কেনার টাকা দিন PayPal-এর মাধ্যমে। eBay-এর মতো ওয়েবসাইটে এই সুবিধা পাবেন। কোনও কারণে আপনার যদি মনে হয়, স্মার্টফোনটি ফেরত দেবেন, সেক্ষেত্রে টাকা ফেরত পাওয়া সহজ হবে।

পারলে ফেসবুক থেকে কিনুন

কেনাকাটার জন্য একটা আদর্শ জায়গা ফেসবুক। বিক্রেতার প্রোফাইলটাও দেখে নিতে পারবেন। যে গ্রুপে কেনাবেচার বিজ্ঞাপন দেখছেন, তাদের ক্রিয়াকলাপ সম্পর্কেও অবগত থাকতে পারবেন।

ওয়ারেন্টি দেখে নিন

স্মার্টফোন কেনার পরপরই, অনেকেই তাঁদের হ্যান্ডসেট আপগ্রেড করে নেন। অনেক সময় সেটা একমাসের মধ্যেই। দেখে নিন ওয়ারেন্টি পিরিয়ডের মধ্যে রয়েছে কি না।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 15 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)