যদি আপনার শখের মোবাইলটি পানিতে পড়ে যায় তখন কি করবেন? প্রাথমিক সমাধান

মোবাইল টিপস 4th May 16 at 9:18pm 336
Googleplus Pint
যদি আপনার শখের মোবাইলটি পানিতে পড়ে যায় তখন কি করবেন? প্রাথমিক সমাধান

আপনার মোবাইল ফোনটি যদি পানিরোধী না হয় তবে ভিজে গেলে পড়তে পারেন ঝামেলায়। বৃষ্টিতে ভিজে যেতে পারে মোবাইল ফোন। মোবাইল ফোনসহ মনের ভুলে গোসল শুরু করে দিতে পারেন। এমনকি মোবাইলের ওপর চা-কফিও দুর্ঘটনাবশত পড়ে যেতে পারে, বন্ধ হয়ে যেতে পরে তা। ভয় পাওয়ার কিছু নেই। এক্ষেত্রে কিছু পরামর্শ মেনে চললে ফোনটি আবার চালু করতে পারবেন।

---

মোবাইল ভিজে গেলে করণীয়:

* ব্যাটারি পরীক্ষা করুন পানিতে ভিজে নষ্ট হলে মোবাইল ফোনের ওয়ারেন্টি কাজে আসবে না। পানিতে ফোনের ক্ষতি হয়েছে কিনা তা পরীক্ষার জন্য ব্যাটারি পরীক্ষা খুলে পরীক্ষা করে দেখুন। ব্যাটারিতে সাদা রঙের ক্ষুদ্র স্টিকার থাকে আর্দ্রতা পেলে তা লাল বা গোলাপি রং ধারণ করে।

* দ্রুত ফোন বন্ধ করে ফেলুন ফোন পানির সংস্পর্শে এলে দ্রুত তা বন্ধ করে ফেলুন। তারপর দ্রুত তা কাগজ বা নরম তোয়ালে দিয়ে মুছে ফেলুন। এরপর দ্রুত সিম আর ব্যাটারি খুলে ফেলুন। সাবধানে এগুলো শুকাতে দিন। সরাসরি রোদে শুকাবেন না। মোবাইলে ব্যবহূত অন্যান্য জিনিসগুলোও আলাদা করে দিন। যেমন কভার, হেডফোন ইত্যাদি। মোবাইল ফোনটি ভালোভাবে শুকান। আপনাকে অবশ্যই দ্রুত এবং সতর্কতার সাথে পানি মুছে ফেলতে হবে।

* মুছে ফেলুন ফোনে লেগে থাকা পানি ফোনের বাইরে লেগে থাকা পানি মুছতে ব্যবহার করুন পেপার টাওয়েল বা নরম শুকনা কাপড়। ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যেও শুকাতে পারেন মোবাইল। তবে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে মোবাইল ফোন শুকানোর আগে সতর্ক থাকুন। এ যন্ত্র ভেজা মোবাইলটির খুব কাছে ধরবেন না। মোবাইল ফোন
শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভালো।

* চালের মধ্যে ফোনটি রাখুন আপনার ভেজা ফোনটি একটি শুকনো প্লাস্টিকের ব্যাগ বা বাতাস চলাচল করে না এমন কনটেইনারের মধ্যে রাখুন। এ ছাড়াও ব্যাগভর্তি বা পাত্র ভর্তি চালের মধ্যে রেখে দিতে পারেন। এ সময় ফোন চালু করবেন না বা ব্যাটারি লাগাবেন না। ভেজা জিনিসের পানি শুষে নেওয়ার ক্ষমতা রাখে চাল। ফোন রিস্টার্ট দেওয়ার আগে ২৪ ঘণ্টা এভাবে রাখতে পারেন। নিজে থেকে ফোন চালু করার আগে ফোনের পোর্টগুলোতে পানি জমে আছে কিনা পরীক্ষা করে দেখুন। এ ছাড়াও ফোনের কোথাও ভেজা থাকলে তা মুছে ফেলুন এবং শুকিয়ে নিন। আপনার মোবাইল ফোনটি যদি চালু না হয় তবে ব্যাটারি খুলে রাখুন এবং সার্ভিস সেন্টারে নিয়ে যান।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 21 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)