ব্যাটারি বাঁচাতে ফোন অফ, লাভ নেই!

মোবাইল টিপস 4th May 16 at 4:42pm 357
Googleplus Pint
ব্যাটারি বাঁচাতে ফোন অফ, লাভ নেই!

সারাদিন বেচারার উপর যথেষ্ট ধকল যায়। এই ভেবেই অনেকে ঘুমাতে যাওয়ার আগে মোবাইল বন্ধ করে রাখেন। অনেকের ধারণা, রাতে মোবাইল বন্ধ রাখলে ব্যাটারি ভালো থাকে। কিন্তু আদতেও কি তা হয়? প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, মোবাইল অফ রেথে কোনো লাভ নেই। ফোন যেমন চলার, তেমনই চলবে।

তবে কি ফোনের বিশ্রামের প্রযোজন নেই? এ বিষযয়ে আইফিক্সটের প্রতিষ্ঠাতা এবং প্রযুক্তি বিশেষজ্ঞ কাইলি ওয়েন্স বলেন, 'রাতে ফোন অফ করে রাখলে আদতেও কোনো উপকার হয় না। উল্টো যদি কারো হঠাৎ কোনো দরকার পরে আপনাকে, তিনি ফোন করে পাবেন না। কারণ অফ করে রাখা বা অন থাকার সঙ্গে আপনার ফোনের ব্যাটারিতে কোনো প্রভাব পড়ে না।' তিনি আরো বলেন, 'স্মার্টফোনের ব্যাটারির একটা নির্দিষ্ট মেয়াদ রয়েছে। ফোন যত বেশি ব্যবহার করবেন, ব্যাটারির মেয়াদও তত তাড়াতাড়ি কমবে।'

সাধারণত একটা স্মার্টফোনের ব্যাটারি পুরো চার্জ করার পর জিস্টচার্জ হওয়া পর্যন্ত চলে। যদি ফোনের ৫০ শতাংশ চার্জ শেষ হওয়ার পর ফের চার্জে বসান, সেক্ষেত্রে তা অর্ধেক সার্কেল হিসেবে গণ্য হয়। রাতে ঘুমানোর সময় এমনিতেও ফোন ব্যবহৃত হয় না। আর দীর্ঘক্ষণ ব্যবহৃত না হলে ফোনের ব্যাটারিও স্লিপ মোডে চলে যায়। ফলে তেমন একটা চার্জ নষ্ট হয় না। উপরন্তু মোবাইল বারবার সুইচ অফ আর অন করলে ফোনটি স্টার্ট-আপের জন্য বেশ খানিকটা চার্জ নিয়ে নেয়।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 28 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)