কম্পিউটারকে ইউএসবি ভাইরাস মুক্ত রাখার উপায়!

কম্পিউটার টিপস 4th May 16 at 7:53am 750
Googleplus Pint
কম্পিউটারকে ইউএসবি ভাইরাস মুক্ত রাখার উপায়!

বর্তমান সময়ে নিত্য প্রয়োজনীয় একটি যন্ত্র হয়ে পড়েছে কম্পিউটার। বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের জন্য কম্পিউটার ব্যবহার করা হয়। আর কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহারকারী দিন দিন বাড়ছে।

কম্পিউটার ব্যবহার করতে গিয়ে প্রায় সবাই কিছু সমস্যার সম্মুখীন হয়। এর মধ্যে কম্পিউটার স্লো হওয়া, হ্যাং হওয়া অথবা ভাইরাসে আক্রান্ত হওয়া ইত্যাদি।

এগুলোর মূলে হল ভাইরাস অ্যাটাক। চলুন আজ জেনে নেই এমনি একটি সফটওয়ার সম্পর্কে যার মাধ্যমে আমরা সকল প্রকার ইউএসবি ভাইরাস থকে নিরাপদ থাকতে পারব।

ইউএসবি ভাইরাস হলো- যেমন কারও পেনড্রাইভ, মেমরি কার্ড অথবা যে কোনো প্রকার ইউএসবি ডিভাইস থেকে আসা ভাইরাস।

এর জন্য আপনাকে যা করতে হবে তা হলো- প্রথমে নিম্মের লিঙ্কটি থেকে সফটওয়্যার টি ডাউনলোড করতে হবে, অথবা আপনি নিজে ও গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করে ডাউনলোড করতে পারেন, সফটওয়্যার টির নাম USB Disk Security.

ডাউনলোড হয়ে গেলে এটি সেট-আপ দিয়ে নিন। এখন আপনি যে কোনো ধরনের ইউএসবি ডিভাইস ইনসার্ট করলেই আপনাকে একটি নোটিফিকেশান দিবে।

নোটিফিকেশানে যদি সেইফ আসে তাহলে আপনি নিশ্চিন্তে ঐ ডিভাইস টি ব্যবহার করতে পারেন। এতে আপনার কম্পিউটার এ কোনো সমস্যা হওয়ার সম্ভাবনা নেই।

আর যদি ভাইরাস থাকে তাহলে আপনার সামনে একটি পেইজ ওপেন হবে এবং ঐ পেইজে ভাইরাস এর নাম দেখাবে। যদি একাধিক ভাইরাস থাকে, তাহলে লিস্ট আকারে শো করবে।

এখন আপনাকে যা করতে হবে তা হলো- পেইজ এর বাম পাশে SCAN নামক একটি অপশন থাকেবে। SCAN নামক বাটন টির মাধ্যমে SCAN করে নিতে হবে এবং SCAN শেষ হবার পর নিচে DELETE নামক বাটন এর মাধ্যমে ডিলিট করতে হবে।

তাহলে আপনার কাজ শেষ। তবে সবচেয়ে নিরাপদ পদ্ধতি হলো যদি ভাইরাস পাওয়া যায় তাহলে কোনো কিছু না করে পেনড্রাইভ বা মেমরি কার্ড টি ফরম্যাট দিয়ে দেওয়া।

আর উপরের পদ্ধতি টি হলো- পেনড্রাইভ বা মেমোরি কার্ডে গুরুত্বপূর্ণ তথ্য থাকলে তা সংরক্ষন করা বা প্রয়োজনীয় কাজ করার জন্য।

সফটওয়্যার লিঙ্ক –www.zbshareware.com/download.html

অথবা,

www.softpedia.com/get/Security

Googleplus Pint
Like - Dislike Votes 30 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)