জেনে নিন ক্রিকেটে প্রচলিত তিনটি অদ্ভুত নিয়ম সম্পর্কে

ক্রিকেট দুনিয়া 23 Oct 2018 at 7:21pm 942
Googleplus Pint
জেনে নিন ক্রিকেটে প্রচলিত তিনটি অদ্ভুত নিয়ম সম্পর্কে

ক্রিকেটে এমন কিছু নিয়ম রয়েছে যা ক্রিকেটপ্রেমী অনেকের অজানা। এর কারণ প্রত্যেকটা ম্যাচে এই নিয়মের দরকার পরে না। এই নিয়মগুলির অনেকগুলিই এরকম যে প্রথমবার শুনলে এই নিয়মের যুক্তি খুজে পাওয়া মুশকিল হতে পারে যে কারোর কাছে। এইরকমই কয়েকটা নিয়মের কথা এখানে বলা হল।

১। ক্রিকেট ম্যাচ উইকেটের বেল ছাড়াও খেলা যেতে পারে

কিছু ব্যতিক্রম পরিস্থিতিতে ক্রিকেট ম্যাচ উইকেটের বেল ছাড়াও খেলা যেতে পারে। ক্রিকেটের রুলবুকে এই নিয়মের উল্লেখ রয়েছে। গত বছর আফগানিস্তান বনাম ওয়েস্ট ইন্ডিজের একটি ম্যাচে এই নিয়ম ব্যবহৃত হয়েছিল।

এই খেলা চলাকালীন এমন হাওয়া চলছিল মাঠে যে উইকেটের বেল বারবার পড়ে যাচ্ছিল। তাই খেলায় বারবার বিঘ্ন ঘটায় আম্পায়াররা এই নিয়ম কাজে লাগাতে বাধ্য হন। তবে এই নিয়ম লাঘু হওয়ার জন্য দুই আম্পায়ার এবং দুই দলের অধিনায়ককে একমত হতে হবে।

২। ফিল্ডিং টিম আবেদন না করলে আম্পায়ার আউট দিতে পারেন না

ক্রিকেটের অদ্ভুত নিয়মগুলির মধ্যে আরেকটি এটা। ফিল্ডিং টিম যদি ব্যাটসম্যানের আউটের জন্য আবেদন না করেন, তবে ব্যাটসম্যান আউট হলেও তাঁকে আউট দিতে পারেন না আম্পায়ার। এর মানে ব্যাটসম্যান লেগ বিফোর উইকেট অথবা রান আউট হলে আম্পায়ার তাঁকে ততক্ষণ আউট ঘোষণা করতে পারবেন না যতক্ষন না ফিল্ডিং টিমের কেউ ওই ব্যাটসম্যানের আউটের জন্য আবেদন করছেন।

আধুনিক ক্রিকেটে এমন ঘটনা খুব কমই দেখা যায় যেখানে কোনও ফিল্ডিং টিমের আবেদন না করার কারণে কোনও ব্যাটসম্যান আউটের হাত থেকে বেঁচে গেছেন। যদিও এমন অনেক উদাহরণ রয়েছে যেখানে ফিল্ডিং টিম আবেদন না করায় ব্যাটসম্যান আউট হয়নি।

৩। মাঠের ওপরে অসুবিধাজনক বস্তু থাকলে ওই বল ডেড বল ঘোষিত হয়

ক্রিকেট মাঠের ওপরে কোনও বস্তুর বা পাখির কারণে যদি খেলায় বিঘ্ন ঘটে, তবে সেই বলকে ডেড বল ঘোষিত করা হয়। বর্তমানে খেলার সম্প্রচারের জন্য মাঠের ওপর স্পাইডার ক্যামেরা ব্যবহার করা হয়, যার ফলে দর্শকদের টিভিতে খেলা দেখার অভিজ্ঞতা আরও সুন্দর হয়েছে।

কিন্তু অনেকসময়ই এই স্পাইডার ক্যাম-এ ব্যাটসম্যানের মারা বল গিয়ে লাগে এবং চলতি খেলায় বিঘ্ন ঘটে। এইরকম পরিস্থিতিতে এই বলটাকে ডেড বল হিসাবে গণ্য করা হয়, অর্থাৎ এই বলটা অথবা এই বলে করা রান, কোনওটাই যোগ করা হবে না এবং বোলারকে এই বলটা আবার করতে হবে।

সূত্রঃ Newsxplive

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)