বলিউডের ইতিহাসে যেসব ছবি টিকিট বিক্রিতে শীর্ষে রয়েছে

বিবিধ বিনোদন 25 Sep 2018 at 7:37pm 872
Googleplus Pint
বলিউডের ইতিহাসে যেসব ছবি টিকিট বিক্রিতে শীর্ষে রয়েছে

জেনে নিন বলিউডের এমন ১০টি ছবি সম্পর্কে, যেগুলো টিকেট বিক্রিতে শীর্ষে রয়েছে-

• হাম আপকে হ্যায় কোন

১৯৯৪ সালে মুক্তি পায় মাধুরী দীক্ষিত এবং সালমান খান অভিনীত ‘হাম আপকে হ্যায় কোন’ ছবিটি। নব্বইয়ের দশকের শ্রেষ্ঠ মিউজিক্যাল রোম্যান্টিক কমেডি ছবি ধরা হয় এটিকে। সারাবিশ্বে যার টিকিট বিক্রি হয়েছিল ৭ কোটি ৩৯ লাখ ৬৭ হাজার। ‘প্রেমালয়াম’ নামে ছবিটি তেলেগু ভাষায়ও মুক্তি পায়।

• দঙ্গল

একজন সাধারণ কুস্তীগির এবং তার মেয়ের সফল হয়ে ওঠার কাহিনী নিয়ে নির্মিত হয়েছিল ‘দঙ্গল’। ছবির মূল চরিত্রে অভিনয় করেন আমির খান। ২০১৬ সালে মুক্তি পাওয়া এই ছবিটি ভারতের ইতিহাসে অন্যতম ব্যবসাসফল ছবি। দেশ বিদেশে ছবিটির মোট ৬ কোটি ৬৯ লাখ ৩২ হাজার টিকেট বিক্রি হয়।

• শোলে

‘শোলে’ ছবিটির কথা বললে প্রথমেই চোখের সামনে ভেসে ওঠে জয়-বীরুর সেই অটুট বন্ধুত্বের দৃশ্য কিংবা বাসন্তী-বীরুর খুনসুটি। আবার কারো মনে গেঁথে রয়েছে জয়-রাধার সেই নিষ্পাপ নীরব অপলক চেয়ে থাকা। ধর্মেন্দ্র, অমিতাভ বচ্চন, সঞ্জিব কুমার, আমজাদ খান, হেমামালিনী ও জয়া ভাদুড়ী অভিনীত এই ছবিটি ১৯৭৫ সালে মুক্তি পায়। টানা পাঁচ বছর ধরে ছবিটির প্রায় ৫ কোটি ৫২ লাখ ৩৪ হাজার টিকেট বিক্রি হয়।

• বাহুবলি ২

এস এস রাজমৌলি পরিচালিত ‘বাহুবলি ২’ মুক্তি পায় ২০১৭ সালে। এই ছবিটিও ভারতের সর্বোচ্চ ব্যবসাসফল ছবির একটি। মোট ৫ কোটি ৪০ লাখ ৪৩ হাজার টি টিকেট বিক্রি হয় ঐতিহাসিক এই ছবির।

• গাদার: এক প্রেম কথা

১৯৪৭ সালে দেশভাগের প্রেক্ষাপটে নির্মিত এই ছবি মুক্তি পায় ২০০১ সালে। এক ভারতীয় (সানি দেওল) এবং এক পাকিস্তানী তরুণীর(আমিশা পটেল) মন দেওয়া-নেওয়ার গল্প তুলে ধরা হয়েছে ছবিতে। অনিল শর্মা পরিচালিত এই ছবির টিকেট বিক্রি হয় ৫ কোটি ৯ লাখ ৫৪ হাজার।

• দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে

টিকেট বিক্রির অঙ্কটা ৪ কোটি ৮০ লাখ ৮৯ হাজার হলেও এই ছবির ঝুলিতে রয়েছে ১০টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। ছবিতে ভারতীয় বংশোদ্ভুত প্রবাসী দুই তরুণ-তরুণী রাজ(শাহরুখ) ও সিমরানের(কাজল) ইউরোপ সফরের দৃশ্য আজও অমলিন।

• রাজা হিন্দুস্তানি

আমির খান ও কারিশমা কাপুর অভিনীত ১৯৯৬ সালে মুক্তি পাওয়া এই ছবিটি ভারতের অন্যতম জনপ্রিয় ও ব্যবসাসফল ছবি। সেইসময় ছবিটি ৪ কোটি ৯ লাখ ৫৬ হাজার টিকেট বিক্রি করে। কান্নাড়া ভাষায় ছবিটি ২০০২ সালে আবার নতুন করে নির্মিত হয়।

• বর্ডার

ভারত-পাকিস্তান যুদ্ধের পটভূমিতে নির্মিত ‘বর্ডার’ সেইসময় সর্বস্তরের মানুষের মনে দেশপ্রেমের জোয়ার এনেছিল। ১৯৯৭ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিটির ৩ কোটি ৭০ লাখ ২১ হাজার টিকেট বিক্রি হয়।

• কুচ কুচ হোতা হ্যায়

শাহরুখ, কাজল ও রানি অভিনীত এই ছবিটি মুক্তি পায় ১৯৯৮ সালে। ত্রিভুজ প্রেমের গল্প নিয়ে নির্মিত এই ছবিটি মোট ৩ কোটি ৫৬ লাখ ১১ হাজার টিকেট বিক্রি করে।

• বজরাঙ্গি ভাইজান

সালমান খান ও করিনা কাপুর অভিনীত ‘বাজরাঙ্গি ভাইজান’ ২০১৫ সালে মুক্তি পায়। তবে ছবিটির মূল আকর্ষণ ছিল ৬ বছরের শিশু মুন্নি। ছবিতে তার ‘নির্বাক’ অভিনয় দর্শক সমালোচকদের নজর কাড়ে। ছবিটির টিকেট বিক্রির সংখ্যা ৩ কোটি ৫৪ লাখ ১২ হাজার।

সূত্রঃ বাংলা ইনসাইডার

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)