জেনে নিন ভালো ঘুমের জন্য সঠিক বালিশ নির্বাচন প্রসঙ্গে কিছু তথ্য।

লাইফ স্টাইল 15 Sep 2018 at 12:01am 928
Googleplus Pint
জেনে নিন ভালো ঘুমের জন্য সঠিক বালিশ নির্বাচন প্রসঙ্গে কিছু তথ্য।

বালিশ নিয়ে খুঁতখুঁতানি নেই এমন মানুষ কমই পাওয়া যায়। কেউ এক বালিশে ঘুমাতে সাচ্ছ্বন্দ্য বোধ করেন, কেউ দুই বালিশে, কেউ নরম বালিশ চান, আবার কেউবা শক্ত বালিশ না হলে ঘুমাতেই পারেন না। আপনার সাধের বালিশ যদি পুরনো হয়ে যায়, তাহলে নতুন বালিশ নির্বাচন করবেন কিভাবে? জেনে নিন কোন ধরনের বালিশ ঘুমের জন্য আদর্শ।

আকৃতি

বালিশের আকৃতি আপনার পছন্দ মতই নির্বাচন করতে পারবেন। তবে খুব বেশি ছোট বালিশে আপনার ঘুম ভালো হবে না। মিডিয়াম, লার্জ, স্ট্যান্ডার্ড, কিং, কুইন ইত্যাদি নানা সাইজের বালিশ থেকে আপনার পছন্দসই একটি বালিশ বেছে নিতে পারেন।

বালিশের উচ্চতা

অতিরিক্ত উঁচু কিংবা একদম নিচু বালিশ ঘুমের জন্য এবং স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বালিশের উচ্চতা হওয়া চাই মাঝারী। বালিশের উচ্চতা এমন হওয়া উচিত যেন কাঁধ বা ঘাড় বাঁকিয়ে শুতে না হয়। আপনার যদি পাশ ফিরে শোয়ার অভ্যাস থাকে তাহলে বিছানায় শোয়ার পরে কাঁধের সাথে গলার উচ্চতা যতটুকু ততটুকুই হওয়া উচিত বালিশের উচ্চতা। আর যদি আপনি চিৎ হয়ে শুতে পছন্দ করেন তাহলে আপনার ঘাড় এবং বালিশের উচ্চতা সমান্তরালে থাকা উচিত।

বালিশের উপকরণ

বালিশের উপরকরণ প্রাকৃতিক হওয়াটাই ভালো। ফোমের বালিশ বেশ নরম হলেও ঘুমানোর জন্য আরামদায়ক না। এধরণের বালিশের স্বাস্থ্যের ক্ষতি হয়। তাই তুলার তৈরি বালিশই ভালো ঘুম এবং স্বাস্থ্যের জন্য উপকারী।

বালিশের কভার

বালিশের কভার খুব বেশি খসখসে হওয়া উচিত না। বিশেষ করে কারুকাজ করা চাদরের সাথে যেই বালিশের কভার গুলো দেয়া থাকে সেগুলো রাতে ঘুমানোর সময় ব্যবহার করা উচিত না। বালিশের কভার হিসেবে নরম সুতি কাপড়ের কিংবা সার্টিন কাপড়ের কভারই সবচাইতে ভালো।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)