পৃথিবীর এমন ৫৭ টি দেশ যেখানে গেলে লাগবে না ভিসা

জানা অজানা 14 Sep 2018 at 4:57pm 650
Googleplus Pint
পৃথিবীর এমন ৫৭ টি দেশ যেখানে গেলে লাগবে না ভিসা

ছোট থেকে সকলেরই ইচ্ছে করে অনেক দূরের দেশে ঘুরতে যাই। অনেকে সেই ঘুরতে যাওয়াকে মাথায় রেখে নিজের ডেস্কটপে বিভিন্ন দেশের সুন্দর সুন্দর জায়গার ওয়াল পেপারও লাগিয়ে রাখেন।

আবার ডেট ক্যালেন্ডারের ওপর সুন্দর কোনও সিনারি দেওয়া থাকলে মনে হয় যে কখন ঘুরতে যাব এই জায়গাটিতে? মন কবে থেকেই পাড়ি দিয়ে দেয় ভিন দেশে। কারণ মনের যে কোনও ভিসা লাগে না।

কিন্তু আপনি যদি যেতে চান তাহলে তো ভিসা একটা বড় সমস্যা হয়ে দাঁড়ায়।

ভিসা পেতে পেতেই সময় লেগে যায় অনেক দিন, প্রায় সেটা কয়েক মাসও হয়ে যেতে পারে। প্রথমে ভিসার জন্য অ্যাপলাই করতে হয়। তারপর সেখান থেকে ডাক আসার পর আবার ইন্টারভিউ। এত কিছু করার পর প্রায় নাজেহাল অবস্থা হওয়ার পর হাতে মেলে ভিসা। তখন ঘোরার প্ল্যান করতে হয়।

কিন্তু মোট ৫৭ টি এমন দেশ আছে যেখানে আপনি ঘুরতে যেতে চাইলে কোনও ভিসার দরকার পড়বে না, কিংবা ওই দেশের এয়ারপোর্টে নেমে তখন আপনি সঙ্গে সঙ্গেই হাতে পেয়ে যাবেন আপনার ভিসাটি। এর জন্য আগে থেকে অ্যাপলাই করতে হবে না।

১. যে সমস্ত দেশে যেতে গেলে ভিসার দরকার নেই

ভূটান, ইকুয়েডর, এল সালভাদর, ফিজি, গ্রেনাডা, হাইতি, জামাইকা, মরিশাস,মাইক্রোনেশিয়া, নেপাল, সেন্ট কিটস এন্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট এন্ড দ্য গ্রেনাদিনেস, ত্রিনিদাদ এন্ড টোবাগো, ভ্যানুয়াতু, হং কং, দক্ষিণ কোরিয়া, মেসিডোনিয়া, টার্কিস এন্ড কাইকোস আইল্যান্ড, মন্টসেরাত, শালবার্ড।

২. যে সমস্ত দেশে ই-ভিসা লাগে

জিম্বাবয়ে, জাম্বিয়া, সাও তামি এন্ড প্রিনসিপি, রাওয়ান্ডা, মায়ানমার, মলদোভা, কেনিয়া, জর্জিয়া, গ্যাবন, কটে দিলভোরি, বাহরিন।

৩. যে সমস্ত দেশে গেলে এয়ার পোর্ট থেকে ভিসা পাওয়া যাবে

বলিভিয়া, কম্বোডিয়া, ক্যাপে ভারদে, কমোরস, জিবুটি, ডোমিনিয়া, ইথিওপিয়া, গুইনিয়া-বিসাউ, গুয়ানা, ইন্দোনেশিয়া, জর্ডন, লাওস, মাদাগাসকার, মালডিভস, মরিতানিয়া, পালাউ, সেন্ট লুসিয়া, সেনেগাল, সেচেলিস, সোমালিয়া, তানজানিয়া, থাইল্যান্ড, টোগো, টিমোর লেসতে, তুভালু, উগান্ডা, আন্টার্কটিকা

৪. পারমিট লাগে যে সব দেশের

শ্রীলঙ্কা, সামোয়া

এবার এক ঝলকে দেখে নিন দেশগুলোর নাম, তারপর ভিসার ঝামেলা না পুহিয়ে চলে যান ঘুরতে আপনার মন পছন্দ দেশে।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)