নাগবল্লী (Dhobi Tree) - ফুল পরিচিতি

পুষ্প কথন 12 Sep 2018 at 2:51am 220
Googleplus Pint
নাগবল্লী (Dhobi Tree) - ফুল পরিচিতি

ফুলের নাম- নাগবল্লী, পত্রলেখা, ম্যুসেন্ডা

পরিবার- Rubiaceae

অন্যান্য নাম- Dhobi Tree, flag bush, white flag, white lady, white rag plant, wild mussaenda( Mussaenda frondosa var. glabrata)

Mussaenda frondosa var. glabrataবাংলাদেশ ও ভারতের প্রজাতি। লতান ধরণের ঝোপ। কান্ড রোমশ। পাতা ১০-১৫ সেমি লম্বা, ডিম্বাকার বা ডিম্ব-আয়তাকার। ফুল কমলা। বৃতির একটি বৃত্যংশ পুষ্পপুটে রূপান্তরিত, সাদা, ৬-৭ সেমি লম্বা, ডিম্বাকার। গ্রীষ্ম ও বর্ষায় ফুল। কলম ও দাবা কলমে চাষ। ছাঁটা আবশ্যক।

Mussaenda philippica 'Aurorae' এরা হাইব্রিড ম্যুসেন্ডার মধ্যে সবচেয়ে জনপ্রিয়। ফিলিপাইনের প্রেসিডেন্ট Manuel Luis Quezón এর স্ত্রী Aurora Antonia Aragón Vd.ª de Quezón এর নামে গাছের নামের সাথে 'Aurorae' যুক্ত করা হয়েছে। বৃতি সাদা, ফুল হলুদ Mussaenda erythrophylla সিঁদুর লাল বৃত্যংশের গাছ। আফ্রিকার প্রজাতি। ফুল আকারে বড়, ৬*২ সেমি, দলনল লাল রঙের রোমে ঠাসা, লাল পাপড়িসম বৃহংশ্র দুপাশও রোমশ, পাপড়ি হালকা হলুদ, মাঝখানে লাল ফোঁটা। অনেকগুলি ভ্যারাইটি, ডালে ফুলের মতো গুচ্ছ গুচ্ছ চওড়া বৃত্যংশ- সাদা, লাল, গাঢ়-গোলাপি, ও হালকা গোলাপি।

Mussaenda philippica 'Queen Sirkit' M. erythrophylla ও M. 'Aurorae' এর হাইব্রিড জাত। বাগানে প্রচুর লাগাতে দেখা যায়। ১৯৭০ সালে থাইল্যান্ডের রাণীর ফিলিপাইন সফরের স্মৃতি রক্ষার্থে এই জাতের নামের দেয়া হয় 'Queen Sirkit'। এই জাতের ম্যুসেন্ডার বৃতি হালকা গোলাপী আর ফুল হলুদ। Mussaenda 'Marmalade' এটিও হাইব্রিড ম্যুসেন্ডা। আমাদের দেশি বাগানেও দেখা যায়। বৃতির রঙ লাল-হলুদ দিয়ে সাজানো। এরা খুব দ্রুত বাড়ে, মাত্র ২ বছর বয়সই একটি গাছ ২.৫মিটার লম্বা আর ২মিটার জায়গা জুড়ে ছড়িয়ে যেতে পারে।

Mussaenda lutea ছোট গাছ, ছোট পাতা, চওড়া বৃত্যংশও ছোট, প্রায় ৪ সেমি লম্বা, হলুদ রঙের। এটিও ক্রান্তীয় আফ্রিকার প্রজাতি। Pseudomussaenda flava ম্যুসেন্ডার মতো অনেকটা দেখতে কিন্তু গাছ ও ফুলে পার্থক্য আছে। ফুলের রঙ হালকা হলুদ।

তথ্যসূত্র- ফুলগুলি যেন কথা

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)