ঈদে আসছে ছোটগল্পের শেষ পৃষ্ঠা

নাটক ও টেলিফিল্ম 20 Aug 2018 at 11:08pm 374
Googleplus Pint
ঈদে আসছে ছোটগল্পের শেষ পৃষ্ঠা

জারিফ বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে অনিয়মিত ছাত্রদের একজন। তার ক্লাশ বেশিরভাগ সময় চলে ক্যাম্পাসের আশেপাশের আড্ডায়। তার কলিজার বন্ধু জনিকে নিয়ে দিনভর ঘোরাঘুরি আড্ডাবাজী করেই বেশ কেটে যাচ্ছিল। এমন সময় হঠাত একদিন ভার্সিটির মাঠে এক মেয়ের সুরেলা কন্ঠে আটকা পড়ে যায় জারিফ, চর্কিবাজী থেমে উল্টো দিকে ঘুড়তে শুরু করে।

মেয়েটার নাম নিশু। শান্ত, চুপচাপ স্বভাবের মেয়েটাকে কাছে পাওয়ার জন্য মরিয়া হয়ে উঠে জারিফ। বন্ধু জনির নানা পরামর্শে এগুতে গিয়েও বারবার সাহসের অভাবে কথা বলতে গিয়েও পারেনা। তাদের এক্টিভিটিসে মূলত কিশোর মনের দাগ কেটে যাওয়া সেই মিষ্টি প্রেমের অনুভূতিগুলো ফুটে উঠবে যা বর্তমানের প্রেমে পড়ার মুহূর্তগুলো থেকে অনেক ভিন্ন।

জারিফ সারপ্রাইজ দিতে পছন্দ করে তাই নিশুর সাথে বন্ধুত্বের শুরু থেকেই অনেকগুলো মনোমুগ্ধকর সারপ্রাইজ দেয় কেবল তার ভালো লাগার জন্য। নিশুও তার সাদামাঠা জীবনে সারপ্রাইজগুলো পেয়ে মুগ্ধতার ঘুরে ভাসতে ভাসতে কখন যে জারিফের মাঝে ডুবে যেতে থাকে তা সে নিজেও টের পায়নি। কিন্তু তার জীবনের কঠিন বাস্তবতা সর্বদা সতর্ক করে দিতে থাকে তাকে আবার এদিকে জারিফের পাগলামির প্রশ্রয়ও না দিয়ে পারেনা সে।

এমন দোটানায় পড়ে অবশেষে সে জারিফের দেওয়া ভালোবাসার প্রস্তাব ফিরিয়ে দিতে বাধ্য হয়। হোট করে সব যোগাযোগ বন্ধ করে দেয়। জারিফের পাগলামি আরো বেড়ে যায়, দিনরাত এক করে সে নিশুর সাথে কাটানো মিষ্টি মুহূর্তগুলোর স্মৃতি খুঁজতে থাকে। এদিকে নিশুর অবস্থাও খারাপ। সে ঘর থেকে বের হয়না, ভার্সিটি যায় না, এক কোণে বসে সারাদিন কাঁদে। নিশুর মা হঠাৎ এই পরিবর্তন লক্ষ করে তাকে কারণ জিজ্ঞাস করে, বাদে সব শোনার পর মা নিশুকে জারিফকে ভালোবাসতে বলে কারণ সে চায়না মেয়ে কষ্টে থাকুক। নিশু সেদিন ঠিক করে যে সে এখনই কিছু বলবেনা সামনাসামনি গিয়ে জারিফকে চমকে দিবে। এতোদিনের সব সারপ্রাইজ একবারে শোধ করে দিবে কিন্তু তা আর হয়ে উঠেনা।

কারণ জারিফের সারপ্রাইজ দেওয়ার অভ্যাসটা আসলেই চমৎকার ছিল। নিশু বলার আগেই সে সবচেয়ে বড় সারপ্রাইজটা দিয়ে পৃথিবী থেকেই সরে যায়। তাদের প্রেমগাঁথাটাও বনে যায় কিছুটা ছোটগল্পের শেষ পৃষ্ঠার মত- শেষ হয়েও হইল না শেষ, যায় শেষ পৃষ্ঠা শেষ লাইন না পড়লে বুঝার উপায় নেই।


এমনই এক কাহীনি নিয়ে রিফাত আদনান পাপনের রচনায় ও রাহাত মাহমুদ এর পরিচালনায় ঈদের নাটক "ছোটগল্পের শেষ পৃষ্ঠা"। নাটকটি দেখবেন ঈদের চতুর্থ দিন এসএ টিভিতে রাত ১০:৩০। নাটকে অভিনয় করেছেন তোসিফ, তানজিন তিশা, তালহা খান, সিমরান।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)