যাঁদের জীবনী নিয়ে সিনেমা হলো, তাঁরা ঠিক কত পেল?

বিবিধ বিনোদন 19 Aug 2018 at 8:49pm 594
Googleplus Pint
যাঁদের জীবনী নিয়ে সিনেমা হলো, তাঁরা ঠিক কত পেল?

দীর্ঘদিন ধরে বলিউডে বায়োপিকের হিড়িক চলছে। ভারতের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ব্যক্তিদের তুলে ধরা হচ্ছে সিনেমায়। এই তালিকায় খেলোয়াড়, রাজনীতিক, অভিনয়শিল্পী এমনকি গুপ্তচরও স্থান পেয়েছে। সম্প্রতি মুক্তি পেয়েছে বলিউড সুপারস্টার সঞ্জয় দত্তের জীবনী ভিত্তিক ছবি ‘সঞ্জু’ এবং ভারতীয় হকি কোচ তপন দাসের বায়োপিক ‘গোল্ড’।

এসব বায়োপিক নির্ভর ছবি আবার ব্যবসাসফলও হচ্ছে। কিন্তু যাঁদের জীবনী নিয়ে ছবি নির্মিত হয়েছে, তাঁর ঠিক কত টাকা পেয়েছেন? এমন কৌতূহল অনেকেরই রয়েছে। বাংলা ইনসাইডারের চোখ আজ সেদিকেই থাকল-

মিলখা সিং (ভাগ মিলখা ভাগ)

বলিউডে ১০০ কোটি রুপির মাইলফলক স্পর্শ করা প্রথম বায়োপিক ছবি ‘ভাগ মিলখা ভাগ’। ‘ফ্লাইং শিখ’ খ্যাত ভারতীয় দৌড়বিদ মিলখা সিংয়ের জীবন কাহিনী তুলে ধরা হয়েছে ছবিতে। বলিউড তারকা ফারহান আখতার ছবিটির মূল চরিত্রে অভিনয় করেছেন। কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জেতা দৌড়বিদ মিলখা সিং নাকি ছবিটির জন্য মাত্র ১ রুপি দাবী করেছেন! এমন অঙ্ক দাবী করে হয়তো রসিকতাই করেছেন মিলখা সিং।

মেরি কম (মেরি কম)

ভারতের অলিম্পিক পুরস্কার বিজয়ী মুষ্টিযোদ্ধা ‘মেরি কম’ এর জীবনী নিয়ে ২০১৪ নির্মিত হয়েছে ‘মেরি কম’ ছবি। এতে মেরি কমের ভূমিকায় প্রিয়াঙ্কা চোপড়ার অভিনয় দারুন প্রশংসা কুড়ায়। ৬৪ কোটি রুপি আয় করা এই ছবির জন্য নাকি মেরিকে ২৫ লাখ রুপি দেওয়া হয়েছিল।

মাহেন্দ্র সিং ধোনি (এম এস ধোনিঃ দ্য আনটোল্ড স্টোরি)

ভারতের অন্যতম সফল ক্রিকেট তারকা মাহেন্দ্র সিং ধোনির জীবনী নিয়ে ২০১৬ সালে নির্মিত হয় ‘এম এস ধোনিঃ দ্য আনটোল্ড স্টোরি’। ছবিতে ধোনির চরিত্রে অভিনয় করেছেন সুশান্ত সিং রাজপুত। জনপ্রিয় এই ছবির জন্য নাকি ধোনিকে ৬০ কোটি রুপি দিতে হয়েছিল।

শচীন টেন্ডুলকার ( শচীনঃ এ বিলিয়ন ড্রিমস)

এটি মূলত শচীনের ওপর নির্মিত একটি তথ্যচিত্র। কোনো অভিনেতা তাঁর চরিত্রে অভিনয় করেননি। শচীনের জীবনের কিছু ভিডিওচিত্র নিয়ে তথ্যচিত্রটি নির্মিত হয়। তবুও নাকি শচীনকে এই তথ্যচিত্রের জন্য ৪০ কোটি রুপি দিতে হয়েছিল।

মহাবীর সিং ফগাত (দঙ্গল)

বায়োপিক ছবির মধ্যে এ পর্যন্ত সর্বোচ্চ আয়ের ছবি ‘দঙ্গল’। ২০১৬ সালে মুক্তি পাওয়া এই ছবিতে ভারতের হরিয়ানা রাজ্যের কুস্তীগির মহাবির সিং ফগাতের জীবন কাহিনী তুলে ধরা হয়েছে। ছবিতে ফগাতের চরিত্রে অভিনয় করেছেন আমির খান। বিশ্বব্যাপী জনপ্রিয়তার পাশাপাশি ছবিটি বক্স অফিসে ৩৮৭ কোটি ৩৯ লাখ রুপি আয় করে। ছবিটির জন্য নাকি মহাবীর সিং ফগতকে ৮০ লাখ রুপি দিতে হয়েছিল।

সঞ্জয় দত্ত (সঞ্জু)

ব্যবসায়িক দিক থেকে বায়োপিক ছবির মধ্যে ‘দঙ্গল’ এর ঠিক পরেই রয়েছে সঞ্জয় দত্তের বায়োপিক ‘সঞ্জু’। ব্যাপক জনপ্রিয়তার পাশাপাশি ছবিটি কাড়ি কাড়ি অর্থও ঘরে তুলেছে। সাড়ে ৩০০ কোটি রুপির বেশী আয় করা ‘সঞ্জু’ ছবির জন্য সঞ্জয় দত্ত নাকি নিয়েছিলেন ৯ কোটি রুপি।

সূত্রঃ প্যারট ডট কম

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)