নতুন কলরেট : কোন অপারেটর কতো টাকা কাটে

BTRC News 16 Aug 2018 at 2:59pm 2,776
Googleplus Pint
নতুন কলরেট : কোন অপারেটর কতো টাকা কাটে

সোমবার মধ্যরাত থেকে সব মোবাইল অপারেটরে কলরেট অভিন্ন সর্বনিম্ন ৪৫ পয়সা থেকে সর্বোচ্চ ২টাকা কার্যকর করার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন।এর ফলে মোবাইল ফোনে কথা বলার ক্ষেত্রে অফনেট ও অননেট কলরেটের কোনো পার্থক্য থাকছে না।

বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. জহরুল হক বলেছেন, অননেট ও অফনেট কলরেটের পার্থক্য উঠে যাওয়ায় সব অপারেটরের জন্য সমান প্রতিযোগিতার ক্ষেত্র তৈরি হবে। গ্রাহকদের আকৃষ্ট করার জন্য সেবার মান বৃদ্ধি করার দিকে মনোযোগ দিতে বাধ্য হবে অপারেটরগুলো।

খাত সংশ্লিষ্টরা বলছেন, অভিন্ন কলরেট নির্ধারণের ফলে গ্রাহক স্বস্তি পাবে।তবে সর্বনিম্ন খরচ একটু বেশি হয়ে গেছে আর সে কারণে মোবাইল ফোন ব্যবহারের গ্রাহকের সামগ্রিক খরচ আগের চেয়ে বাড়তে পারে যা অপারেটরদের আয় বাড়াতে সাহায্য করবে বলে মনে করছে বিটিআরসি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

তারা বলছেন, আগে ২৫ পয়সা সর্বনিম্ন রেট থাকলেও অননেটের জন্যে গড় কল খরচ ছিল ৪৯ পয়সা। আর দেশের মোট ভয়েস কলের সিংহভাগই অননেটের কল ছিল। আবার অফনেটে ৬০ পয়সা সর্বনিন্ম হলেও অপারেটররা গড়ে চার্জ করতো ৯১ পয়সা।

এখন দুটি মিলিয়ে ৪৫ পয়সা করা হলেও গ্রাহককে এর চেয়ে অনেক বেশি গুনতে হবে বলেও মনে করছেন তারা।দেশে মোবাইল নাম্বার পোর্টাবিলিটি সেবা চালু হলে অননেট ও অফনেটের আলাদা কলরেট বাজারে অসম প্রতিযোগিতা তৈরি করতে পারে সেই আশংকা দূর করতেই অভিন্ন কলরেট করা হচ্ছে বলে জানা তারা। অপারেটরগুলোর দায়িত্বশীল কর্মকর্তা এবং কাস্টমার কেয়ার হতে পাওয়া তথ্যে এবার নতুন কলরেট দেখে আসা যাক :

গ্রামীণফোন :
গ্রামীণফোনে কোনো প্যাকেজ পছন্দ ছাড়া বাই ডিফল্ট নিশ্চিত প্যাকেজের সিমে স্বাধীন রিচার্জে ভ্যাট-এসডি ও অন্যান্য চার্জসহ ১ টাকা ৬১ পয়সা মিনিট খরচ হবে।তবে আপারেটরটির নির্দিষ্ট করে দেয়া বিভিন্ন অ্যামাউন্টের রিচার্জের অফারে ভ্যাট-এসডি ও অন্যান্য চার্জসহ ৭৩ পয়সা মিনিটে কথা বলা যাবে। এটিই এখন অপারেটরটির সর্বনিম্ন কলরেট।

রবি :
কোনো প্যাকেজ বা অফার না নিলে রবির ক্ষেত্রে গ্রাহককে খরচ করতে হবে ভ্যাট-এসডি ও অন্যান্য চার্জসহ ১ টাকা ৬৪ পয়সা প্রতি মিনিট।তবে অপারেটরটির সর্বনিম্ন রেটের প্যাকেজ ‘রেট কাটারে’ নির্দিষ্ট পরিমাণ টাকা রিচার্জ করলে প্রতি মিনিট ভ্যাট-এসডি ও অন্যান্য চার্জসহ ৬১ পয়সায় কথা বলা যাবে। এখানে রিচার্জের টাকা ও মেয়াদ নির্দিষ্ট করে দেয়া রয়েছে।

বাংলালিংক :
বাংলালিংকের ক্ষেত্রে কোনো প্যাকেজ বা অফার ছাড়া ফ্লাটরেটে গ্রাহককে খরচ করতে হবে ভ্যাট-এসডি ও অন্যান্য চার্জসহ ১ টাকা ৬১ পয়সা মিনিট।অপারেটরটির সর্বনিম্ন রেটের প্যাকেজ বা অফারে কলরেট হলো ভ্যাট-এসডি ও অন্যান্য চার্জসহ ৬৫ পয়সা।

এয়ারটেল :
রবির ব্র্যান্ড হিসেবে থাকা এয়ারটেলের ফ্রি বা ফ্লাটরেট ভ্যাট-এসডি ও অন্যান্য চার্জসহ ৮৮ পয়সা মিনিট। তবে নির্দিষ্ট পরিমাণ টাকা রিচার্জের শর্তে ভ্যাট-এসডিসহ ৬৬ পয়সা মিনিট খরচ হবে।

টেলিটক :
নতুন কলরেট সীমায় টেলিটক এখনও তাদের প্যাকেজ ও অফার ঠিক করেনি। মঙ্গলবার এ বিষয়ে এক বৈঠক করে বিষয়টি ঠিক করা হবে বলে জানিয়েছেন সরকারি অপারেটরটির দায়িত্বশীল এক কর্মকর্তা।তবে তিনি বলছেন, সর্বনিম্ন কলরেট ৪৫ পয়সা চালু করা হবে।

সূত্রঃ অনলাইন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)