এশিয়া কাপের সবচেয়ে বেশি সফল ও ব্যর্থ দল যেটি

ক্রিকেট দুনিয়া 16 Aug 2018 at 9:10am 857
Googleplus Pint
এশিয়া কাপের সবচেয়ে বেশি সফল ও ব্যর্থ দল যেটি

আর কিছুদিন পরে শুরু হতে যাচ্ছে এশিয়া কাপের মহাযজ্ঞ। সেই টুর্ণামেন্টের প্রথম ম্যাচে আগামী ১৫ই সেপ্টেম্বর মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। এক নজরে দেখে নেওয়া যাক সমস্ত এশিয়া কাপের পর্যালোচনাঃ

বাংলাদেশের এশিয়া মিশন শুরু হয় ১৯৮৬ সালে, শ্রীলংকায় অনুষ্ঠিত ওই আসরে অংশগ্রহণ করতে পারাটাই হয়তো ছিলো বাংলাদেশের জন্য বড় অর্জন। ২ ম্যাচ খেলে দুই ম্যাচেই পরাজয়বরণ করে দেশে ফিরে গাজী আশরাফের দল। ওই আসরে চ্যাম্পিয়ন হয় স্বাগতিক শ্রীলংকা।

১৯৮৮ সালের এশিয়া কাপে স্বাগতিক বাংলাদেশ। প্রথম আসরের ব্যর্থতা ভুলে হয়তো ভালো খেলার প্রত্যয় ছিলো সবার মাঝে কিন্তু ভারত, পাকিস্তান, শ্রীলংকা’র মত ক্রিকেট পরাশক্তির বিপক্ষে তখন জয় মোটেও সহজ ছিলো না তাই তো সবার সাথেই হারতে হয়েছে বিশাল বিশাল ব্যবধানে।

ওই আসরের চ্যাম্পিয়ন ভারত। ১৯৯০ এর এশিয়া কাপের আসর বসে ভারতে, প্রথম আসরের মত শুধু ৩ দল নিয়ে অনুষ্ঠিত ওই আসরে অংশগ্রহণ করেনি পাকিস্তান। নিজেদের ৩য় আসরে এসেও জয়ের দেখা না পাওয়া বাংলাদেশ ফিরে খালি হাতে, ওই আসরে চ্যাম্পিয়নস স্বাগতিক ভারত।

দুই বছর পর পর অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের ৫ম আসর হয় ৪ বছর পর, ১৯৯৫ সালের ওই আসর অনুষ্ঠিত হয় সংযুক্ত আরব আমিরাতে। এশিয়া কাপের ৫ম আসরেও পরাজয়ের বৃত্ত থেকে বের হতে পারেনি বাংলাদেশ। টুর্নামেন্টে খেলা ৩ ম্যাচ হেরেই দেশে ফিরে আকরাম খানের বাংলাদেশ। ওই আসরেও চ্যাম্পিয়ন হয়ে টানা ৩ বার শিরোপা জিতার রেকর্ড করে আজহারউদ্দীনের ভারত।

১৯৯৭ এর এশিয়া কাপ ২য় বারের মত অনুষ্ঠিত হয় শ্রীলংকায়, বার বার ব্যর্থ হওয়া বাংলাদেশের হয়তো লক্ষ্য ছিলো একটি জয় কিন্তু প্রত্যাশা অনুযায়ী খেলতে না পারায় হারতে হয় সবকটি ম্যাচ সেই সাথে এশিয়া কাপে টানা ১৩ ম্যাচে পরাজয়বরণ করে টাইগার্স’রা।

পরাজয়ের ব্যবধানও ছিলো বিশাল, পাকিস্তানের সাথে ১০৯, শ্রীলংকার সাথে ১০৩ আর ভারতের সাথে ৯ উইকেটে হারে আকরাম, আমিনুল’রা। ওই আসরে চ্যাম্পিয়ন হয় রানাতুঙ্গার শ্রীলংকা। উল্লেখ্য ২০১৮ এশিয়া কাপ অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে যেখানে বাংলাদেশের অন্যটম প্রতিপক্ষ থাকবে গরম।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)