নারকেল তেলের এই উপকারী দিকগুলো জানেন তো?

সাস্থ্যকথা/হেলথ-টিপস 10th Aug 18 at 10:06am 606
Googleplus Pint
নারকেল তেলের এই উপকারী দিকগুলো জানেন তো?

নারিকেল তেল শুধু মাথায় দিয়ে একপাশে সিঁথি করে চুল আঁচরানোর জন্য নয় বরং নারিকেল তেলের রয়েছে বিবিধ ব্যবহার। নারিকেল তেলের এইসব জাদুকরী ব্যবহার পাঠককে জানানোর জন্যই এই আয়োজন।

১। হজমে গোলমাল?

নারকেল তেলে রয়েছে কিছু উপকারি ফ্যাট । এর অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান পাকস্থলীর ইনফেকশন দূর করে। ফলে হজমের সমস্যা দূর হয়।

২। ঘামের দুর্গন্ধ দূর করতে

ঘামের দুর্গন্ধ দূর করতে বগলে কিছু পরিমাণ নারকেল তেল ম্যাসাজ করে লাগান। নারকেল তেলে থাকা উপাদান ঘাম শুষে নেয়, যা দুর্গন্ধ হওয়া রোধ করে।

৩। অনিদ্রা সমস্যা

ঘুমের সমস্যা দূর করে দেবে নারকেল তেল। প্রতিদিন তিন টেবিল চামচ বিশুদ্ধ নারকেল তেল পান করুন। এটি শরীরের অভ্যন্তরীণ ক্রিয়া ঠিক রাখে। যা আপনাকে ভালো ঘুমে সহায়তা করে।

৪। ব্যথার উপশম

জয়েন্টের ব্যথা অথবা হাঁটুর ব্যথাতে কুসুম গরম নারকেল তেল ম্যাসাজ করুন। ব্যথানাশক হিসেবে এটি অত্যন্ত উপাদেয়।

৫। এ্যার্নাজি বৃদ্ধিতে

খাবার উপযুক্ত নারকেল তেল প্রতিদিন খেলে তা দেহের এনার্জি বৃদ্ধি করে। নারকেল তেলের থাকা অ্যাসিড মস্তিষ্ক রিল্যাক্স করতে সাহায্য করে। তবে রান্নায় বিশুদ্ধ নারকেল তেল ব্যবহার করা উচিত।

৬। ছোটখাটো জ্বালাপোড়া

হঠাৎ করে হাত পুড়ে গেলে সেখানে কিছু পরিমাণ নারকেল তেল ব্যবহার করুন। দেখবেন জ্বালাপোড়া অনেকটা কমে গেছে। কিছুক্ষণ পর পর পুড়ে যাওয়া স্থানে নারকেল তেল ব্যবহার করুন।

৭। বলিরেখা আর নয়

বলিরেখা এবং রিংকেল প্রতিরোধ করতে নারকেলের জুড়ি নেই। দিনে দুইবার ত্বকে নারকেল তেল ম্যাসাজ করে লাগান। এটি নিয়মিত করুন। এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকে বলিরেখা পড়া রোধ করে।

৮। ত্বকের আর্দ্রতা রক্ষায়

ত্বক ময়েশ্চারাইজ করতে নারকেল ব্যবহার করা হয়। লোশন ব্যবহার না করে ত্বকে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকের জ্বালাপোড়া এবং রিংকেল দূর করে দেয়।

সূত্র: স্টাইলক্রেজ

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)