বলিউডের এই ছবিগুলো বলিউডেই রিমেক হয়েছে

সিনেমা জগৎ 20 Jul 2018 at 8:03pm 409
Googleplus Pint
বলিউডের এই ছবিগুলো বলিউডেই রিমেক হয়েছে

রাজেশ খান্না অভিনীত ‘ইত্তেফাক’ নির্মিত হয়েছিল ১৯৬৯ সালে। একই নামে ২০১৭ সালে ছবিটি পুনঃনির্মাণ করেন পরিচালক অভয় চোপড়া। ছবির মূল চরিত্রে অভিনয় করেছিলেন সিদ্ধার্থ মালহোত্রা ও সোনাক্ষি সিনহা। আরেক বলিউড ক্ল্যাসিক ছবি ‘শোলে’ নির্মিত হয়েছিল ১৯৭৫ সালে। এই ছবির আদলে ২০০৭ সালে ‘আগ’ নির্মাণ করেছিলেন পরিচালক রামগোপাল ভার্মা।

ঠিক একইভাবে রামগোপাল ভার্মা বক্স অফিসে কম্পন তোলা ছবি ‘সঞ্জু’ পুন:নির্মাণের পরিকল্পনা করছেন। কারণ ছবিতে নাকি সঞ্জয়ের জীবন কাহিনী সঠিকভাবে তুলে ধরা হয়নি। বলিউডের ছবি থেকেই বলিউডে রিমেক হয়েছে এমন অনেক ছবি রয়েছে। চলুন দেখে নেই-

দেবদাস

শরৎচন্দ্র চট্রোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে ১৯৫৫ সালে বলিউডে প্রথমবারের মতো নির্মিত হয় ‘দেবদাস’ ছবিটি। ওই ছবির মূল চরিত্রে অভিনয় করেন দীলিপ কুমার ও সুচিত্রা সেন। পরবর্তীতে ২০০২ সালে শাহরুখ খান, ঐশ্বরিয়া রাই ও মাধুরী দীক্ষিতকে নিয়ে একই নামে ছবি নির্মাণ করেন পরিচালক সঞ্জয় লীলা বানসালি।

ডন

১৯৭৮ সালে প্রথমবারের মতো ‘ডন’ নির্মিত হয়। অমিতাভ বচ্চন অভিনীত জনপ্রিয় এই ছবিটি ২০০২ সালে ‘ডনঃ দ্য চেইস বিগেন্স’ নামে পুনঃনির্মিত হয়। শাহরুখ খানকে কেন্দ্রীয় চরিত্রে রেখে ছবিটি নির্মাণ করেন পরিচালক ফারহান আখতার।

উমরাও জান

পরিচালক মুজাফফর আলী ১৯৮১ সালে নির্মাণ করেন ‘উমরাও জান’ ছবিটি। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন রেখা। ২০০৬ সালে একই নামে ছবিটির রিমেক করেন পরিচালক জে.পি দত্ত। এই ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন ঐশ্বরিয়া রাই বচ্চন।

কার্জ

ছবিটি প্রথম নির্মিত হয় ১৯৮০ সালে। সুভাষ ঘাই পরিচালিত এই ছবিতে ঋষি কাপুরের বিপরীতে অভিনয় করেন সঞ্জয় দত্তের প্রথম প্রেমিকা টিনা মুনিম। ২০০৮ সালে একই নামে ছবিটির রিমেক করা হয়। ছবিতে হিমেশ রেশামিয়ার বিপরীতে ঊর্মিলা মাতন্ডকারকে অভিনয় করতে দেখা যায়।

অগ্নিপথ

অমিতাভ বচ্চন অভিনীত ‘অগ্নিপথ’ প্রথম নির্মিত হয় ১৯৯০ সালে। পরবর্তীতে ঋত্বিক রোশনকে কেন্দ্রীয় চরিত্রে রেখে ২০১২ সালে ছবিটি রিমেক করেন পরিচালক করণ মালহোত্রা।

গোল মাল

১৯৭৯ সালে নির্মিত হয়েছিল কমেডি ধাঁচের এই ছবিটি। এই ছবির আদলে ২০১২ সালে পরিচালক রোহিত শেঠি নির্মাণ করেন ছবি ‘বল বচ্চন’। ছবিতে অমিতাভ বচ্চন, অজয় দেবগণ, অভিষেক বচ্চন ও অসিনকে অভিনয় করতে দেখা যায়।

হিম্মতয়ালা

জিতেন্দ্র ও শ্রীদেবী অভিনীত ‘হিম্মতওয়ালা’ প্রথম নির্মিত হয়েছিল ১৯৮৩ সালে। এরপর ২০১৩ সালে অজয় দেবগণ ও সোনাক্ষি সিনহা অভিনীত একই নামে ছবিটির রিমেক করেন পরিচালক সাজিদ খান।

চশমে বাদুড়

এটিও একটি কমেডি ছবি। ফারুক শেখ ও দীপ্তি নাভাল অভিনীত ছবিটি ১৯৮১ সালে প্রথম নির্মিত হয়। আলী জাফর ও তাপসী পান্নুকে নিয়ে ২০১৩ সালে একই নামে ছবিটি পুনঃনির্মাণ করেন পরিচালক ডেভিড ধাওয়ান।

যানজির

১৯৭৩ সালে ছবিটি প্রথমবার নির্মাণ করেন পরিচালক সেলিম জাবেদ। ছবির মূল চরিত্রে অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন ও জয়া ভাদুড়ি। পরবর্তীতে ২০১৩ সালে একই নামে ছবিটি রিমেক করেন পরিচালক অপূর্ব লাখিয়া। হিন্দি ও তেলেগু ভাষায় নির্মিত এই ছবিতে অভিনয় করেন সঞ্জয় দত্ত, রামচরণ, প্রিয়াঙ্কা চোপড়াসহ অনেকে।

তথ্যসূত্রঃ আইএমডিবি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)