বলিউডের হিট ছবির যে ভুলগুলো আপনি খেয়াল করেননি

সিনেমা জগৎ 18 Jul 2018 at 4:04pm 520
Googleplus Pint
বলিউডের হিট ছবির যে ভুলগুলো আপনি খেয়াল করেননি

আয়ের রেকর্ড গড়েছে, পাশাপাশি দর্শকদের মনেও জায়গা করে নিয়েছে বলিউডের বিগ বাজেটের ছবিগুলো। কিন্তু এ ব্যবসা সফল-হিট ছবিগুলোতে রয়েছে এমন কিছু ভুল, যা আপনি খেয়াল করেন নি। তা নিয়েই প্রতিবেদন তৈরি করেছে ভারতের আনন্দবাজার পত্রিকা...

০১. সুলতান- কুস্তি বিশ্বকাপের ফাইনালে সুলতানকে IRA নামের একটি দেশের বিরুদ্ধে লড়তে দেখা যায়। ছবিতে বলা হয় ফাইনাল ম্যাচ ইরানের বিরুদ্ধে। কিন্তু IRA বলে কোনও দেশ নেই। ইরানকে IRN দিয়ে লেখা হয়।

০২. থ্রি ইডিয়টস- সুহাস অর্থাৎ যার সঙ্গে করিনার বিয়ে হওয়ার কথা ছিল তাকে সারা ক্ষণই বিয়ের ভেনুতেই দেখা গিয়েছিল। কিন্তু তাঁর বিয়ের পোশাক পুড়ে যাওয়ার পর হঠাৎই তাঁকে দেখা যায় মেন গেট থেকে ঢুকতে। সুহাস নিজের বিয়ে ছেড়ে বেরিয়ে গিয়ে বাথরোবে মেন গেট দিয়ে ঢুকল?

০৩. চেন্নাই এক্সপ্রেস- এই ছবিতে শাহরুখের দাদু মারা যায়। আর তারপরই তাঁকে দেখা যায় দাদুর অস্থি'র ঘট হাতে। আবার কিছুক্ষণ পরে ঠাকুমা তাঁর হাতে দাদুর অস্থির ঘট দিয়ে যান। তা হলে কি দাদু দু’বার মারা গেলেন?

০৪. ভাগ মিলখা ভাগ- ১৯৫০ সালের গল্প নিয়ে তৈরী ভাগ মিলখা ভাগ। মিলখা এখানে গান গেয়েছেন 'নান্না মুন্না রাহি হুঁ'। যে গানটা ১৯৬২ সালের 'সন অফ ইন্ডিয়া'র। তা হলে এখন প্রশ্ন হতেই পারে কি করে এই গানটা জানলেন মিলখা?

০৫. ক্রিশ- ক্রিশে দুই বছরের জন্য সিঙ্গাপুর যায় রোহিত অর্থাৎ ঋত্বিক। কিন্তু এরই মধ্যে প্রেগন্যান্ট হয় নিশা অর্থাৎ প্রীতি জিন্টা। কেউ জানেন না কীভাবে প্রীতি প্রেগন্যান্ট হলেন। তার থেকেও বড় কথা এই দুই বছর ধরেই কী নিশা প্রেগন্যান্ট ছিল?

০৬. লগান- ১৮৯২ সালের গল্প নিয়ে ডিল করছে লাগানের চিত্রনাট্য। ১৯০০ সালের আগে পর্যন্ত এক ওভারে ৪-৫টা করে বল খেলা হত। লগানে কিন্তু ছ’নম্বর বলে ছক্কা মেরে ম্যাচ জিতিয়েছিল ভুবন।

০৭. পিকে- সরফরাজ জগ্গুকে জানায় যে সে ব্রুগে পাকিস্তান দূতাবাসের হয়ে কাজ করে। ব্রুগে কিন্তু পাক দূতাবাসই নেই। দূতাবাস রয়েছে ব্রাসেলসে।

০৮. পিকে-তেই সঞ্জয় দত্ত ট্রেন নম্বর ১২২৯০ তে করে দিল্লী পৌঁছয়। এই নম্বরের ট্রেনটি দুরন্ত এক্সপ্রেসের যা মুম্বই থেকে নাগপুরের মধ্যে যাতায়াত করে। সেই ট্রেনে চেপে সঞ্জয় দিল্লি কী করে এলেন?

০৯. ইয়ে জাওয়ানি হ্যায় দিওয়ানি- রণবীর দীপিকার থেকে তার লাগেজ ব্যাগ আর বইটা কেড়ে নেয়। পরের সিনে দেখা যায় ওই একই বই দীপিকার হাতে। দীপিকা কি দু’টি একই বই নিয়ে যাচ্ছিলেন?

১০. শোলে- শোলের সেই বিখ্যাত সিনের কথা নিশ্চই মনে আছে, যেখানে ধর্মেন্দ্র বিশাল জলের ট্যাঙ্কে উঠে বাসন্তিকে প্রোপোজ করছে। রামগড়ে তো বিদ্যুতই ছিল না। তা হলে ট্যাঙ্কে জল উঠতো কী করে?

১১. রা-ওয়ান- রা-ওয়ানে শাহরুখ একজন দক্ষিণ ভারতীয়। কিন্তু তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হল খ্রিস্টান মতে। আবার পরক্ষণেই করিনাকে শাহরুখের অস্থি বিসর্জন দিতে দেখা যায়।

১২. বদলাপুর- রঘু যখন হরমনের সঙ্গে দেখা করতে যায় তার পাশে অনেক মিউজিসিয়ানকে দেখা যায়। আর এদিকে যখন সিসিটিভি ফুটেজ দেখা হচ্ছে, সেখানে মিউজিসিয়ানদের টিকি অবধি দেখা গেল না।

১৩. বদলাপুরেই বরুন ধবন দেওয়ালে একটা ওয়াইনের বোতল ছোঁড়ে। এক সেকেন্ডের মধ্যেই হাওয়া হয়ে যায় দেওয়ালে ওয়াইনের দাগ।

১৪. কাই পো চে- কাই পো চে-তে হেডলাইনস টুডে বলে যে সংবাদ চ্যানেল দেখা গেছে তার সৃষ্টি হয় ২০০৩ সালে। সেখানে গুজরাত দাঙ্গার খবর দেখানো হচ্ছে। কিন্তু গুজরাত দাঙ্গা তো ২০০২ সালে হয়েছিল।

১৫. জিন্দেগি না মিলেগি দোবারা- এই ছবিতে ক্যাটরিনা হৃত্বিকের সঙ্গে বাইক চালিয়ে দেখা করতে গেলেন গোলাপি টপ পড়ে। অথচ হৃত্বিকের সঙ্গে দেখা করলেন মেরুন টপ পরে। তিনি কি বাইকেই টপ পাল্টেছিলেন?

১৬. দম লাগাকে হাইসা- এই ছবিতে প্রেমের জন্য পাত্রী দেখতে যাওয়া হয় একটা নীল ওমনি ভ্যানে করে। আর এই ভ্যানই মাঝ রাস্তায় বদলে হয়ে যায় একটা ফ্যামিলি কার।

১৭. হে বেবি- হে বেবিতে অক্ষয় কুমার যখন মার্কেটে যায় তাঁর পিছনে সর্ব ক্ষণ একটা বাচ্চাকে দেখা যায়। এই বাচ্চাটাকেই ছবিতে ওই দৃশ্যে তিন বারেরও বেশি পোশাক বদলাতে দেখা গিয়েছে।

১৮. কুইন- কুইনে কঙ্গনা যখন তাঁর ঘরে দাঁড়িয়ে থাকে, তখন তাঁর মোবাইলটা বিছানার মাঝখানে পড়ে থাকে। আর যখন সে বিছানায় যায় মোবাইলটা নিজেই জায়গা পরিবর্তন করে।

১৯. গুন্ডা- সাইকেলের দুই দিক চাকা মধ্যে ফাঁকা। গুন্ডা ছবিতে এই সাইকেলেই নিজেকে লুকিয়ে বেমালুম গুলি চালিয়ে গেছেন মিঠুন দা।

২০. প্যায়ার কা পাঞ্চনামা- প্যায়ার কা পাঞ্চনামাতে তিন বন্ধু ধাবায় ঢুকলেন বাইকে আর বেড়িয়ে গেলেন একটা জিপ নিয়ে। বাইক কী ভাবে জিপে বদলে গেল তার ব্যাখ্যা নেই।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)