ফাইনাল হেরে রেফারিকে দুষলেন ক্রোয়েশিয়া কোচ

ফুটবল দুনিয়া 16 Jul 2018 at 12:48pm 239
Googleplus Pint
ফাইনাল হেরে রেফারিকে দুষলেন ক্রোয়েশিয়া কোচ

স্কোরকার্ড বলছে রোববার বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ফ্রান্সের কাছে ৪-২ ব্যবধানে উড়ে গিয়েছে ক্রোয়েশিয়া। অথচ যারা ম্যাচ দেখেছেন বা ম্যাচের খুঁটিনাটি তথ্য বিশ্লেষণ করেছেন তারা জানেন স্কোরবোর্ড কতোটা মিথ্যা বলছে ফাইনাল ম্যাচে।

কেননা ম্যাচের প্রায় পুরোটা সময় আধিপত্য বিস্তার করেছে ক্রোয়েশিয়া। কিন্তু ম্যাচের ৯০ মিনিট শেষে গোল বেশি ফ্রান্সের। ক্রোয়েশিয়ার জালে ফরাসিদের ৪ বার বল ঢুকলেও, এর মধ্যে দুইটিই ছিল বিতর্কিত। এই দুই গোলের দায় সরাসরি রেফারির ঘাড়েই দিচ্ছেন ক্রোয়েশিয়ার কোচ জ্বলাতকো দালিচ।

ম্যাচের ১৮তম মিনিটে গ্রিজম্যানের ফ্রিকিক থেকে বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই বল ঢুকিয়ে দেন মারিও মানজুকিচ। ভিডিও রিপ্লেতে দেখা যায় ফ্রিকিক দেয়া হয়েছিল যে ফাউলের কারণে সেটি আদতে ফাউল ছিলই না। গ্রিজম্যান নাটক করে ফাউল আদায় করে নিয়েছিলেন।

পরে ম্যাচের ৩৫তম মিনিটে ডি বক্সের ভেতরে ক্রোয়েশিয়ার স্ট্রাইকার ইভান পেরেসিচের হাতে বল লাগলে ভিএআরের মাধ্যমে পেনাল্টি পায় ফ্রান্স। সেই পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যায় ফরাসিরা। ক্রোয়েশিয়ার কোচ সরাসরি প্রশ্ন তুলেছেন এই দুই গোল সম্পর্কে।

ম্যাচের পরে সংবাদ মাধ্যমে দালিচ বলেন, ‘প্রথমেই আমি ফ্রান্সকে অভিনন্দন জানাতে চাই। আমরা ভালো খেলেছি।

প্রথম ২০ মিনিটে মূলত শুধু আমরাই ছিলাম মাঠে। এরপর প্রথমে আত্মঘাতী গোল খেলাম, তবু ম্যাচে ফিরলাম। তখনই আবার রেফারি পেনাল্টি দিয়ে দিল।’

দালিচ আরও বলেন, ‘আমি কখনোই রেফারিং নিয়ে কিছু বলিনি। এটা আমার সাথে যায় না। তবে একটা বাক্যই বলবো, বিশ্বকাপ ফাইনালের মতো ম্যাচে আপনি এমন কোন পেনাল্টি দিতে পারেন না। এটা খুবই দৃষ্টিকটু ছিল।

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)