JanaBD.ComLoginSign Up


দ্বিতীয় টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

ক্রিকেট দুনিয়া 12 Jul 2018 at 4:06pm 367
Googleplus Pint
দ্বিতীয় টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম টেস্টে গো হারা হারের যন্ত্রণা ভুলে ফের মাঠে নামছে বাংলাদেশ। আজ জ্যামাইকায় বাংলাদেশ সময় রাত ১০ টায় শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। এই টেস্টে ঘুরে দাঁড়াতে প্রত্যয়ী সাকিবরা।

দ্বিতীয় টেস্টের একাদশ কেমন হবে সেটি এখন কোটি টাকার প্রশ্ন। কারণ গত ম্যাচে ব্যাটিং-বোলিংয়ে দলের যে বিশ্রি অবস্থা দেখা গেছে তাতে ক্রীড়ামোদিরা হতাশ।

প্রথম টেস্টে ব্যাটসম্যানরা তো দাঁড়াতেই পারেননি। প্রথম ইনিংসে সাকিব-মুশফিক-রিয়াদ-মমিনুল-লিটন-সোহান কেউ দুই অংক ছুঁয়ে দেখতে পারেননি। যে কারণে সর্বনিম্ন রানের লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে টাইগারদের। দ্বিতীয় ইনিংসেও অবস্থার খুব যে উন্নতি সেটিও বলা যাবে না। তাই লম্বা ব্যাটিং লাইন আপেও ভরসা পাওয়া যাচ্ছে না ক্যারিবীয় বাউন্সি উইকেটে।

অ্যান্টিগার পারফরম্যান্স বিবেচনায় জ্যামাইকার পেস-বাউন্সি কন্ডিশনে নিজেদের স্বাভাবিক খেলাটা দেখানোই এখন বড় পরীক্ষা সাকিবদের জন্য। বিশেষ করে ব্যাটিং বিভাগে। কারণ অ্যান্টিগায় রীতিমতো ধ্বংসস্তূপে রূপ নিয়েছিল বাংলাদেশের ব্যাটিং লাইন।

এসব কারণেই আজকের টেস্টের স্কোয়াড খুবই গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে যোগ হয়েছে আবহাওয়া। ক্যারিবীয় আবহাওয়াটাও ভোগাচ্ছে সাকিবদের।

বাংলাদেশের পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ বলেছেন, জ্যামাইকা টেস্ট হবে পরীক্ষার আরেক ক্ষেত্র। তিনি বলেছেন, প্রথম টেস্টটা বাজে ছিল। ওয়েস্ট ইন্ডিজ ভালো খেলেছে। তারা জিতেছে। এই টেস্টে আমাদের সুযোগ আছে ফিরে আসার, যতটা পারি আমরা ভালো খেলার চেষ্টা করবো। এটা বড় পরীক্ষা। দেশের বাইরে আমাদের রেকর্ড ভালো না।

ক্যারিবিয়ান এই কিংবদন্তি ফাস্ট বোলার কন্ডিশন সম্পর্কে নিজের সব জ্ঞান বাংলাদেশের পেসারদের দিবেন বলে জানিয়েছেন। তিনি বলেছেন, ‘আমাদের ধারাবাহিক হতে হবে। এটা ভালো সুযোগ পেস বোলারদের জন্য। আমার কাছে যত তথ্য আছে জানাবো। আশা করি তারা ভালো করবে। ম্যাচটার দিকে তাকিয়ে আছি।’

অ্যান্টিগার মতোই পেস বান্ধব উইকেটই জ্যামাইকাতে হবে বলে ধারণা ওয়ালশের। তিনি বলেছেন, ‘অ্যান্টিগায় পেসারদের সহায়ক উইকেট ছিল। এটা ওয়েস্ট ইন্ডিজের পক্ষে গেছে। সবুজ, পেস উইকেট। ওয়েস্ট ইন্ডিজে এমন উইকেট ফিরেছে দেখে ভালো লাগছে। একই ধরনের উইকেটই আশা করছি জ্যামাইকায়।’

জ্যামাইকায় সবুজ উইকেট হলে বাংলাদেশের জন্য দু:সংবাদ অপেক্ষা করছে। পায়ের গোড়ালিতে চোট পেয়েছেন পেসার শফিউল। তাঁকে এই টেস্টে নামানোর কথা ভাবা হচ্ছিল। তার বদলে দলে জায়গা করে নিচ্ছেন নির্ভরযোগ্য স্পিনার তাইজুল ইসলাম।

মোস্তাফিজ, তাসকিনের অবর্তমানে পেস বোলিংয়ে নেতৃত্বে দেন রুবেল। সেই রুবেল গত ম্যাচে ভালো কিছু দেখাতে পারেন নি। তাই তাঁর বদলে শফিউলকে আজকের টেস্টের জন্য ভাবা হচ্ছিল। শফিউল চোট পাওয়ায় রুবেলই সুযোগ পেয়ে যাচ্ছেন।

স্কোয়াডে খুব একটা পরিবর্তনের পক্ষে নন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তিনি আরও একবার সুযোগ দিতে চান পুরোনোদের। আজ সকালে নান্নু গণমাধ্যমকে জানান, প্রথম টেস্টের একাদশের সঙ্গে তাইজুলকে ধরে ১২ জনের দল সাজানো হয়েছে। সেখান থেকেই ১১ জনকে বেছে নেওয়া হবে।

প্রথম টেস্টের পারফরম্যান্স বিবেচনায় রুবেলের থাকার কথা ছিল না। কিন্তু শফিউলের পা মচকে যাওয়ায় এখন পেস বোলারের কোটায় রুবেলকেও ব্যাকআপে রাখতে হচ্ছে।

তাছাড়া তাইজুল দলে আসলেও ওয়েস্ট ইন্ডিজের পিচে আরেকজন বাড়তি স্পিনার খেলানোর সম্ভাবনা নেই বললেই চলে। সাকিব আল হাসান আছেন, মেহেদী হাসান মিরাজও বল হাতে খারাপ করেননি। সেক্ষেত্রে তাইজুলের একাদশে ঢোকার সম্ভাবনা খুব কম। সেক্ষেত্রে রুবেল হোসেন আরেকটি সুযোগ পেতে পারেন।

আজকের টেস্টে ব্যাটসম্যানদের দিকেই দৃষ্টি থাকবে সবার। গত ম্যাচে তামিম ইকবাল থেকে শুরু করে মুশফিকুর রহিম কিংবা সাকিব আল হাসান, কেউই নামের প্রতি সুবিচার করতে পারেননি।

সম্ভাব্য একাদশ : তামিম, লিটন, মমিনুল, মুশফিক, সাকিব, মাহমুদুল্লাহ রিয়াদ, নুরুল ইসলাম সোহান, মেহেদী মিরাজ, রুবেল হোসেন, আবু জাহেদ রাহি, কামরুল ইসলাম রাব্বি/তাইজুল/ আরিফুল।

সূত্রঃ একুশে টিভি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
ছুটিতেও সেই মাশরাফি-মুশফিক-তামিমরাই অনুশীলনে কিন্তু জুনিয়ররা? ছুটিতেও সেই মাশরাফি-মুশফিক-তামিমরাই অনুশীলনে কিন্তু জুনিয়ররা?
4 hours ago 304
দেশে ফিরে ভক্তদের উদ্দেশ্যে যা বললেন আশরাফুল দেশে ফিরে ভক্তদের উদ্দেশ্যে যা বললেন আশরাফুল
Yesterday at 5:10pm 1,097
ভারতকে পাত্তাই দেয়নি এশিয়ান ক্রিকেট কাউন্সিল ভারতকে পাত্তাই দেয়নি এশিয়ান ক্রিকেট কাউন্সিল
Yesterday at 2:48pm 847
ক্রিকেট অধিনায়ক কে কত বেতন পান জানেন? ক্রিকেট অধিনায়ক কে কত বেতন পান জানেন?
Yesterday at 10:31am 951
এবার শচীনকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ সাকিব-মাশরাফির সামনে এবার শচীনকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ সাকিব-মাশরাফির সামনে
19 Aug 2018 at 9:00pm 809
আর ক্রিকেট খেলবেন না মিচেল জনসন আর ক্রিকেট খেলবেন না মিচেল জনসন
19 Aug 2018 at 8:59pm 317
এশিয়া কাপে তামিমের সঙ্গী হিসেবে যাকে নেয়া যায়… এশিয়া কাপে তামিমের সঙ্গী হিসেবে যাকে নেয়া যায়…
19 Aug 2018 at 8:56pm 577
যে কারণে কালো ব্যাজ পরে মাঠে নামলেন কোহলিরা যে কারণে কালো ব্যাজ পরে মাঠে নামলেন কোহলিরা
19 Aug 2018 at 2:28pm 357

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
ঢাকায় এসেছিলেন শরণার্থী হয়ে, হলেন নায়করাজঢাকায় এসেছিলেন শরণার্থী হয়ে, হলেন নায়করাজ
4 hours ago 150
ছুটিতেও সেই মাশরাফি-মুশফিক-তামিমরাই অনুশীলনে কিন্তু জুনিয়ররা?ছুটিতেও সেই মাশরাফি-মুশফিক-তামিমরাই অনুশীলনে কিন্তু জুনিয়ররা?
4 hours ago 304
নিয়মিত বিষ পান করতেন, খেতেন ৩৫ কেজি খাবার!নিয়মিত বিষ পান করতেন, খেতেন ৩৫ কেজি খাবার!
8 hours ago 175
২০১৮ সালের দামী ১০ অভিনেত্রী২০১৮ সালের দামী ১০ অভিনেত্রী
8 hours ago 262
চ্যাম্পিয়ন্স লীগের সেরা ৩ জনের তালিকা থেকে মেসি বাদ!চ্যাম্পিয়ন্স লীগের সেরা ৩ জনের তালিকা থেকে মেসি বাদ!
8 hours ago 243
এনগেজমেন্টে প্রিয়াঙ্কাকে যে উপহার দিলেন তার শ্বশুর-শাশুড়িএনগেজমেন্টে প্রিয়াঙ্কাকে যে উপহার দিলেন তার শ্বশুর-শাশুড়ি
8 hours ago 222
টিভিতে আজকের খেলা : ২১ আগস্ট, ২০১৮টিভিতে আজকের খেলা : ২১ আগস্ট, ২০১৮
10 hours ago 110
আজকের রাশিফল : ২১ আগস্ট, ২০১৮আজকের রাশিফল : ২১ আগস্ট, ২০১৮
10 hours ago 70
আজকের এই দিনে : ২১ আগস্ট, ২০১৮আজকের এই দিনে : ২১ আগস্ট, ২০১৮
10 hours ago 29
Amar Pran Dhoriya Maro Tan ( আমার প্রান ধরিয়া মারো টান ) Lyrics - Emon ChowdhoryAmar Pran Dhoriya Maro Tan ( আমার প্রান ধরিয়া মারো টান ) Lyrics - Emon Chowdhory
Today at 3:13am 75