দ্বিতীয় টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

ক্রিকেট দুনিয়া 12 Jul 2018 at 4:06pm 375
Googleplus Pint
দ্বিতীয় টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম টেস্টে গো হারা হারের যন্ত্রণা ভুলে ফের মাঠে নামছে বাংলাদেশ। আজ জ্যামাইকায় বাংলাদেশ সময় রাত ১০ টায় শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। এই টেস্টে ঘুরে দাঁড়াতে প্রত্যয়ী সাকিবরা।

দ্বিতীয় টেস্টের একাদশ কেমন হবে সেটি এখন কোটি টাকার প্রশ্ন। কারণ গত ম্যাচে ব্যাটিং-বোলিংয়ে দলের যে বিশ্রি অবস্থা দেখা গেছে তাতে ক্রীড়ামোদিরা হতাশ।

প্রথম টেস্টে ব্যাটসম্যানরা তো দাঁড়াতেই পারেননি। প্রথম ইনিংসে সাকিব-মুশফিক-রিয়াদ-মমিনুল-লিটন-সোহান কেউ দুই অংক ছুঁয়ে দেখতে পারেননি। যে কারণে সর্বনিম্ন রানের লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে টাইগারদের। দ্বিতীয় ইনিংসেও অবস্থার খুব যে উন্নতি সেটিও বলা যাবে না। তাই লম্বা ব্যাটিং লাইন আপেও ভরসা পাওয়া যাচ্ছে না ক্যারিবীয় বাউন্সি উইকেটে।

অ্যান্টিগার পারফরম্যান্স বিবেচনায় জ্যামাইকার পেস-বাউন্সি কন্ডিশনে নিজেদের স্বাভাবিক খেলাটা দেখানোই এখন বড় পরীক্ষা সাকিবদের জন্য। বিশেষ করে ব্যাটিং বিভাগে। কারণ অ্যান্টিগায় রীতিমতো ধ্বংসস্তূপে রূপ নিয়েছিল বাংলাদেশের ব্যাটিং লাইন।

এসব কারণেই আজকের টেস্টের স্কোয়াড খুবই গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে যোগ হয়েছে আবহাওয়া। ক্যারিবীয় আবহাওয়াটাও ভোগাচ্ছে সাকিবদের।

বাংলাদেশের পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ বলেছেন, জ্যামাইকা টেস্ট হবে পরীক্ষার আরেক ক্ষেত্র। তিনি বলেছেন, প্রথম টেস্টটা বাজে ছিল। ওয়েস্ট ইন্ডিজ ভালো খেলেছে। তারা জিতেছে। এই টেস্টে আমাদের সুযোগ আছে ফিরে আসার, যতটা পারি আমরা ভালো খেলার চেষ্টা করবো। এটা বড় পরীক্ষা। দেশের বাইরে আমাদের রেকর্ড ভালো না।

ক্যারিবিয়ান এই কিংবদন্তি ফাস্ট বোলার কন্ডিশন সম্পর্কে নিজের সব জ্ঞান বাংলাদেশের পেসারদের দিবেন বলে জানিয়েছেন। তিনি বলেছেন, ‘আমাদের ধারাবাহিক হতে হবে। এটা ভালো সুযোগ পেস বোলারদের জন্য। আমার কাছে যত তথ্য আছে জানাবো। আশা করি তারা ভালো করবে। ম্যাচটার দিকে তাকিয়ে আছি।’

অ্যান্টিগার মতোই পেস বান্ধব উইকেটই জ্যামাইকাতে হবে বলে ধারণা ওয়ালশের। তিনি বলেছেন, ‘অ্যান্টিগায় পেসারদের সহায়ক উইকেট ছিল। এটা ওয়েস্ট ইন্ডিজের পক্ষে গেছে। সবুজ, পেস উইকেট। ওয়েস্ট ইন্ডিজে এমন উইকেট ফিরেছে দেখে ভালো লাগছে। একই ধরনের উইকেটই আশা করছি জ্যামাইকায়।’

জ্যামাইকায় সবুজ উইকেট হলে বাংলাদেশের জন্য দু:সংবাদ অপেক্ষা করছে। পায়ের গোড়ালিতে চোট পেয়েছেন পেসার শফিউল। তাঁকে এই টেস্টে নামানোর কথা ভাবা হচ্ছিল। তার বদলে দলে জায়গা করে নিচ্ছেন নির্ভরযোগ্য স্পিনার তাইজুল ইসলাম।

মোস্তাফিজ, তাসকিনের অবর্তমানে পেস বোলিংয়ে নেতৃত্বে দেন রুবেল। সেই রুবেল গত ম্যাচে ভালো কিছু দেখাতে পারেন নি। তাই তাঁর বদলে শফিউলকে আজকের টেস্টের জন্য ভাবা হচ্ছিল। শফিউল চোট পাওয়ায় রুবেলই সুযোগ পেয়ে যাচ্ছেন।

স্কোয়াডে খুব একটা পরিবর্তনের পক্ষে নন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তিনি আরও একবার সুযোগ দিতে চান পুরোনোদের। আজ সকালে নান্নু গণমাধ্যমকে জানান, প্রথম টেস্টের একাদশের সঙ্গে তাইজুলকে ধরে ১২ জনের দল সাজানো হয়েছে। সেখান থেকেই ১১ জনকে বেছে নেওয়া হবে।

প্রথম টেস্টের পারফরম্যান্স বিবেচনায় রুবেলের থাকার কথা ছিল না। কিন্তু শফিউলের পা মচকে যাওয়ায় এখন পেস বোলারের কোটায় রুবেলকেও ব্যাকআপে রাখতে হচ্ছে।

তাছাড়া তাইজুল দলে আসলেও ওয়েস্ট ইন্ডিজের পিচে আরেকজন বাড়তি স্পিনার খেলানোর সম্ভাবনা নেই বললেই চলে। সাকিব আল হাসান আছেন, মেহেদী হাসান মিরাজও বল হাতে খারাপ করেননি। সেক্ষেত্রে তাইজুলের একাদশে ঢোকার সম্ভাবনা খুব কম। সেক্ষেত্রে রুবেল হোসেন আরেকটি সুযোগ পেতে পারেন।

আজকের টেস্টে ব্যাটসম্যানদের দিকেই দৃষ্টি থাকবে সবার। গত ম্যাচে তামিম ইকবাল থেকে শুরু করে মুশফিকুর রহিম কিংবা সাকিব আল হাসান, কেউই নামের প্রতি সুবিচার করতে পারেননি।

সম্ভাব্য একাদশ : তামিম, লিটন, মমিনুল, মুশফিক, সাকিব, মাহমুদুল্লাহ রিয়াদ, নুরুল ইসলাম সোহান, মেহেদী মিরাজ, রুবেল হোসেন, আবু জাহেদ রাহি, কামরুল ইসলাম রাব্বি/তাইজুল/ আরিফুল।

সূত্রঃ একুশে টিভি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)