অতিথি আপ্যায়নে নারিকেলের দুধে মুরগি

রেসিপি টিপস 12th Jul 18 at 2:22pm 289
Googleplus Pint
অতিথি আপ্যায়নে নারিকেলের দুধে মুরগি

মুরগির মাংস রান্নায় ভিন্ন স্বাদ আনতে ঘরেই তৈরি করতে পারেন নারিকেলের দুধে মুরগি।সুস্বাদু এই খাবারটি রান্না করতে পারেন অতিথি আপ্যায়নে। এছাড়া ছুটির দিনে পরিবারের সদস্যদের জন্য খাবার রেসিপিতে রাখতে পারে নারিকেলের দুধে মুরগি।

নারিকেলের দুধ দিয়ে মুরগি মাংস রান্না হলে সেটা সাধারণত ভুনাই করা হয়। তবে অল্প মশলায় নারিকেল দুধ দিয়ে মুরগির রান্না একটু অন্যরকম।

আসুন দেখে নেই কীভাবে রাধবেন নারিকেলের দুধে মুরগি।

উপকরণ

মুরগি- ১ কেজি, তেল- ১/২ কাপ, পেঁয়াজ বাটা- ১/২ কাপ, কাঁচা মরিচ কুচি - ৪/৫ টি, আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, জিরা বাটা- ১ চা চামচ, এলাচ- ৩/৪ টি, দারচিনি- ৩/৪ টি, নারিকেলের দুধ- ১ কাপ, গোলমরিচ গুঁড়ো- ১/২ চা চামচ, শুকনা মরিচ গুঁড়ো- ১ চা চামচ।

প্রণালী

প্রথমে মাংসের টুকরোগুলো লবণ মাখিয়ে হালকা সোনালি করে ভেজে নিন। তারপর কড়াইতে তেল গরম করে দারচিনি ও এলাচের ফোঁড়ন দিতে হবে। তারপর পেঁয়াজ দিয়ে একটু ভেজে নিন। তার মধ্যে একে একে সব মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

মসলা কষানো হলে অল্প পানি দিয়ে আবার একটু কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে নারিকেলের দুধ দিয়ে ভালো করে নেড়ে ভাজা মাংস দিয়ে, সামান্য পানি দিয়ে অল্প আাঁচে রেখে দিতে হবে। গ্রেভি ফুটে একটু ঘন হয়ে এলে সামান্য নেড়ে নামিয়ে নিতে হবে।

এরপর সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)