লেবুপানি খেলে কী হয়?

সাস্থ্যকথা/হেলথ-টিপস 11 Jul 2018 at 4:05pm 326
Googleplus Pint
লেবুপানি খেলে কী হয়?

দিনভর সুস্থ আর সতেজ থাকার জন্য কী করেন? নিশ্চয়ই অনেক কাজের ফিরিস্তি চলে আসবে সামনে। এতকিছুর দরকার নেই। সেজন্য দরকার পড়বে শুধু দুটি উপাদানের। শুধু এক গ্লাস পানি এবং অর্ধেক লেবুর।

এই দুটি উপাদানের সহযোগে বানানো সরবাত রাত দিন খেলেই দেখবেন ডাক্তারের চেম্বারের ঠিকানা আপনি একেবারে ভুল গেছেন। কারণ নিয়মিত লেবুপানি খাওয়া শুরু করলে ছোট-বড় কোনো রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না। সেই সঙ্গে মেলে আরও অনেক উপকার।

লেবুপানিতে যে কেবল ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট মজুত থাকে, তা নয়, সেই সঙ্গে উপস্থিত থাকে পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, যা দেহের অন্দরে পুষ্টির ঘাটতি দূর করে শরীরকে শক্তপোক্ত রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

ঘুম থেকে উঠে চা বা কফি না খেয়ে প্রতিদিন এক গ্লাস করে লেবুপানি খাওয়ার চেষ্টা করুন। এমনটা করলে দেখবেন শরীর চনমনে হয়ে উটতে সময়ই লাগবে না।

একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে নিয়মিত লেবুপানি খেলে স্ট্রেস একেবারে কমে যায়। সেইসঙ্গে অবসাদের প্রকোপও কমে।

লেবুপানিতে থাকে প্রচুর মাত্রায় পটাশিয়াম, যা রক্তচাপকে স্বাভাবিক রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই এমন রোগে যারা বহু দিন ধরে ভুগছেন তারা প্রতিদিন সকাল-বিকাল লেবুপানি খাওয়া শুরু করুন, দেখবেন দারুণ ফল পাবেন।

যারা বদহজম, কনস্টিপেশন, বারংবার পেট খারাপ সহ নানাবিধ পেটের রোগে ভুগে থাকেন তারা প্রতিদিন সকালে গরম পানিতে লেবুর রস মিশিয়ে খাওয়া শুরু করুন। এমনটা করলে স্টামাক অ্যাসিডের ক্ষরণ ঠিক মতো হতে শুরু করবে। ফলে রোগের প্রকোপ তো কমবেই, সেই সঙ্গে শরীরে জমে থাকা ক্ষতিকর উপাদান বা টক্সিনও বেরিয়ে যাবে।

মুখ থেকে খুব দুর্গন্ধ বেরয়? এদিকে নানা কিছু করেও সুরাহা মিলছে না? তাহলে আজ থেকেই লেবুপানি খাওয়া শুরু করুন। দেখবেন বদ গন্ধ একেবারে কমে যাবে। শুধু তাই নয়, মাড়ি থেকে রক্তপাত এবং দাঁতে যন্ত্রণা হওয়ার মতো সমস্যা হলেও এই ঘরোয়া পদ্ধতিটিকে কাজে লাগাতে পারেন।

লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিব্যাকটেরিয়াল প্রপাটিজ। তাইতো লেবুপানি যেকোনো ধরনের সংক্রামণ, বিশেষত গলার সংক্রামণ কমাতে দারুণভাবে সাহায্য় করে থাকে। এক্ষেত্রে লেবু পানিতে দিয়ে গার্গল করলেই উপকার পাওয়া যায়।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)