অকালে চুল পাকা রোধে কী করবেন?

রূপচর্চা/বিউটি-টিপস 10 Jul 2018 at 4:06pm 437
Googleplus Pint
অকালে চুল পাকা রোধে কী করবেন?

অনেকের অল্পবয়সেই চুল পাকতে শুরু করে। বয়স বিশ বা তিরিশের কোঠা পেরোতে না পেরোতেই মাথার চুল পাকতে শুরু করে। কাঁচা-পাকা চুল নিয়ে বয়সের তুলনায় ভারিক্কি একটা ভাব নিয়ে ঘুরে বেড়ালেও নারীরা যেন এ নিয়ে একটু বেশিই বিপদে পড়ে।

• অল্প বয়সে কেন চুল পাকে?

সাধারণত মাথার চামড়ায় (ত্বকে) পর্যাপ্ত ভিটামিন ও খনিজের অভাবে চুল পাকতে পারে। কম বয়সে চুল পাকার ফলে অনেকেই অস্বস্তিতে বোধ করেন। তবে ঘরে বসে সহজেই অকালে চুল পাকা থেকে রেহাই পাওয়া যেতে পারে। আসুন জেনে নেই চুল পাকা রোধে কী করবেন?

• গাজরের রস

গাজরের রসের সঙ্গে পানি ও চিনি ভাল করে মিশিয়ে নিন। এ ভাবে এই মিশ্রণ বানিয়ে নিয়মিত খান। দ্রুত উপকার পাবেন।

• পেঁয়াজ বাটা

পেঁয়াজ বাটা চুলের অকালে পেকে যাওয়া ঠেকাতে অত্যন্ত কার্যকরী উপাদান। পেঁয়াজ বেটে প্রতিদিন চুলের গোড়ায় মালিশ করুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। অল্প ক’দিনের মধ্যেই পাকা চুলের সমস্যা অনেকটাই কমে যাবে।

• বাদাম তেল

বাদাম তেলের সঙ্গে তিলের বীজ গুঁড়ো করে ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটি চুলের গোড়ায় ভাল ভাবে মেখে ২০-৩০ মিনিট রেখে দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন এই মিশ্রণ ব্যবহার করতে পারলে দ্রুত উপকার পাবেন।

• আমলকি গুঁড়ো

আমলকির গুঁড়োর সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে প্রতিদিন অন্তত ৩০ মিনিট চুলের গোড়ায় মালিশ করুন। তারপর ভাল ভাবে ধুয়ে ফেলুন। পাকা চুলের সমস্যায় দ্রুত উপকার পাবেন।

• লেবুর রস

পাকা চুলের সমস্যা থেকে রেহাই পেতে হলে প্রতিদিন নারিকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় মাখুন। সপ্তাহ দুয়েকের মধ্যেই পাকা চুলের সমস্যা অনেকটাই কমে যাবে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)