একাদশ শ্রেণীতে ভর্তি : মঙ্গলবার থেকে আবারও আবেদন করা যাবে

পড়াশোনা নিউজ 09 Jul 2018 at 12:07pm 383
Googleplus Pint
একাদশ শ্রেণীতে ভর্তি : মঙ্গলবার থেকে আবারও আবেদন করা যাবে

একাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের আবারও ভর্তির আবেদন নেয়া হবে। তিন দফায় সুযোগ দেয়ার পরও যারা কোথাও ভর্তি হতে পারেনি তারাই এবার আবেদনের সুযোগ পাবে।

আগামীকাল মঙ্গলবার থেকে তারা ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ভর্তিবঞ্চিত শিক্ষার্থীরা ঢাকা বোর্ডে ভিড় জমাচ্ছেন। তাদের অনেককে অভিভাবকসহ দেখা গেছে। বঞ্চিতরা কর্মকর্তাদের দ্বারে দ্বারে ঘুরছেন। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েও কোনো কলেজে ভর্তির জন্য মনোনয়ন না দেয়া শিক্ষার্থী আছে।

এ ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ডের আহ্বায়ক অধ্যাপক জিয়াউল হক বলেন, অনলাইনে স্বচ্ছ প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রম পরিচালনা করা হয়েছে। যেসব শিক্ষার্থী তার পছন্দের কলেজ বা মাদ্রাসার আসন সংখ্যার বিপরীতে নিজের মেধাক্রম বিবেচনা ছাড়া আবেদন করেছে তারাই বঞ্চিত হয়েছে।

তিনি পরামর্শ দিয়ে বলেন, এখন যে আবেদনের সুযোগ দেয়া হয়েছে, এ ক্ষেত্রেও শিক্ষার্থীদের উচিত হবে নিজের মেধাতালিকা অনুযায়ী কলেজের পছন্দক্রম দেয়া। মেধাক্রম বেশি পেছনে হলে আর কলেজে আসন কম থাকলে আবেদন না করাই শ্রেয়। কেননা, তারা তখন পছন্দের কলেজ পাবে না।

ঢাকা বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন, এবার এসএসসি উত্তীর্ণ অন্তত পৌনে ৩ লাখ শিক্ষার্থী ভর্তির আওতায় আসেনি। এবার শুধু এসএসসি ও দাখিল পরীক্ষায় পাস করেছে ১৪ লাখ ৯৩ হাজার ১৮৭ জন। তাদের মধ্যে ১১ লাখ ৩২ হাজার ৫২৫ জন ভর্তি নিশ্চায়ন করেছে। বাকিরাই ভর্তির আওতায় না আসা শিক্ষার্থী। এসব শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পাওয়া অনেকে আছেন। তিন দফায় আবেদন করে কলেজ না পাওয়া শিক্ষার্থী আছে ২৮ হাজারের বেশি।

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)