চোখের নিচে কালো দাগ দূর করবেন যেভাবে

রূপচর্চা/বিউটি-টিপস 06 Jul 2018 at 3:11pm 417
Googleplus Pint
চোখের নিচে কালো দাগ দূর করবেন যেভাবে

চোখের নিচে কালো দাগ বা ডার্ক সার্কেল দেখা দিলে সুন্দর ত্বকে যেন কলঙ্কের ছাপ পড়ে। এই দাগ দূর করার জন্য কত কি না ব্যবহার করা হয়, যার মধ্যে কেমিক্যালও রয়েছে। এতে বরং ত্বকেরই বেশি ক্ষতি করে।

এর চেয়ে ঘরে বসেই যদি কিছু নিয়ম মেনে চলা যায় তাহলে এই কালো দাগ সহজে দূর করা সম্ভব। এমনকি এই নিয়মে চোখের নিচে কালো দাগ পড়তে রোধ করবে।

১) এক্ষেত্রে সবচেয়ে বেশি দরকার পর্যাপ্ত ঘুম। দিনে অন্তত সাত ঘণ্টা ঘুম জরুরি। তবে কাজের ওপর নির্ভর করে ঘুমের পরিমাণ বাড়ানো প্রয়োজন।

২) ডায়েটে যোগ করুন ভিটামিন বি-৬ ও বি-১২। সেই সঙ্গে খেতে হবে ক্যালসিয়াম ও ফলিক অ্যাসিড।

৩) প্রচুর পরিমাণে পানি খেতে হবে। শরীরকে ডি-হাইড্রেট হতে দেবেন না। সবসময় দেহে তরলের পরিমাণ বেশি রাখুন। পানি যেন ডার্ক সার্কেল রোধ করে, তেমনই চোখ ফোলাকেও কমায়।

৪) ধূমপান থেকে দূরে থাকুন। বর্জন করুন অ্যালকোহলও।

৫) ব্ল্যাক বা গ্রিন টি-র ব্যাগ দিয়ে চোখের চারদিকে ম্যাসাজ করুন। বরফ দিয়েও একইভাবে ম্যাসাজ করতে পারেন। এতে চোখের ফোলা ভাব দূর হয়। কিন্ত কখনও চোখ হাত দিয়ে ঘষবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।

৬) সবসময় রোদে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগিয়ে বের হন। কিন্তু আপনাকে যদি সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কোনও সময়ে রোদে ঘুরে বেড়াতে হয়, তাহলে প্রতি দু’ঘণ্টা অন্তর সানস্ত্রিন ব্যবহার করুন। এতে ডার্ক সার্কেল হওয়ার প্রবণতা কমে।

৭) চোখের চারপাশে এমন ক্রিম ব্যবহার করুন যেগুলি শুষ্ক নয়। আপনি এক্ষেত্রে আই মাস্কও ব্যবহার করতে পারেন। কিন্তু অবশ্যই দেখে নেবেন সেটি আপনার ত্বক সহ্য করতে পারে কিনা।

৮) এছাড়া চর্মরোগ বিশেষজ্ঞদের কাছ থেকেও ডার্ক সার্কেল দূর করার উপায় জানতে পারেন। অতিরিক্ত ডার্ক সার্কেল হলে বিভিন্ন ক্রিম ও মলম ব্যবহার করা যেতে পারে।

সূত্র : সংবাদ প্রতিদিন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)