ল্যাপটপ ঠান্ডা রাখবেন যেভাবে

কম্পিউটার টিপস 27 Jun 2018 at 3:37pm 489
Googleplus Pint
ল্যাপটপ ঠান্ডা রাখবেন যেভাবে

অনেকেই ল্যাপটপ বিছানায় ব্যবহার করেন। ফলে ল্যাপটপের কুলিং চ্যানেলে ও কুলিং ফ্যানের উপরে ধুলা জমে। বাতাস বের হতে না পারায় ডিভাইসটি গরম হয়। কেননা, বেশির ভাগ ল্যাপটপের কুলিং সিস্টেম ডিভাইসের পাশে বা নিচে থাকে।

ল্যাপটপ গরম হলে তা স্লো হয়ে যায়। জেনে নিন কীভাবে ল্যাপটপকে ঠান্ডা রেখে তার পারফর্মেন্সকে স্বাভাবিক রাখবেন।

প্রথমেই আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে কী না জানা দরকার। আপনি যদি সবসময় ফুল স্পিডে ল্যাপটপের ফ্যান চলার শব্দ পান তবে বুঝবেন ল্যাপটপ গরম হওয়া শুরু হয়েছে। এছাড়াও অতিরিক্ত গরম হলে আপনার ল্যাপটপ স্লো হতে শুরু করবে। এর কারণ ল্যাপটপ গরম হলে সিপিইউ নিজে থেকেই তার স্পিড কমিয়ে দেয়।

ল্যাপটপ যদি অতিরিক্ত গরম হওয়া শুরু হয় এই প্রাথমিক কারণ অবশ্যউ ল্যাপটপের কুলিং চ্যানেল ও ফ্যানে জমে থাকা ধুলা। এই ধুলা পরিষ্কার না করলে কিছুতেই ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার হাত থেকে বাঁচানো সম্ভব নয়।

তাই ল্যাপটপ রিপিয়ারিং দোকানে গিয়ে বা বাড়িতে বসে নিজেই ল্যাপটপ খুলে তার ভিতরে ফ্যানে জমে থাকা ধুলো পরিষ্কার করে ফেলুন। এর জন্য তুলি বা ছোট ভ্যাকিউম ক্লিনার ব্যবহার করতে পারেন। অথবা থার্মাল গ্রিস ব্যবহার করা যেতে পারে।

এ তো গেল পরিষ্কার করার উপায়। কিন্তু পরিষ্কার করে বা আপনার নতুন ল্যাপটকে ধুলার হাত থেকে বাঁচাবেন কীভাবে? কোন ভাবেই নিজের ল্যাপটপটি বিছানার উপরে সরাসরি রেখে কাজ করবেন না। সবসময় একটি ল্যাপটপ কুলিং প্যাড বা ল্যাপটপ স্ট্যান্ডের উপরে রেখে কাজ করার অভ্যাস করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)