এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত যে দলগুলোর বিদায় নিশ্চিত হয়ে গেছে

ফুটবল দুনিয়া 24 Jun 2018 at 2:41pm 929
Googleplus Pint
এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত যে দলগুলোর বিদায় নিশ্চিত হয়ে গেছে

চলতি রাশিয়া বিশ্বকাপে ৮টি গ্রুপে ভাগ হয়ে অংশ নিয়েছে ৩২টি দল। এদের মধ্যে প্রথম পর্বেই ছিটকে গেছে ৫টি দেশ। এখন গ্রুপ পর্যায়ের খেলা চলছে। সেখান থেকে ১৬টি দল উঠে আসবে নক আউট পর্বে। বাকি ১৬টি বিদায় নেবে। বিশ্বকাপের শুরুতেই কোন দেশগুলি ছিটকে গেল এক নজরে দেখে নেওয়া যাক।

কোস্টারিকা: দল হিসাবে খুব একটা খারাপ না হলেও এবারের বিশ্বকাপে শুরুটা মোটেই ভালো করেনি লাতিন আমেরিকার এই দেশটি। সার্বিয়ার বিপক্ষে জিততে পারেনি তারা। ব্রাজিলের বিপক্ষে জ্বলে উঠলেও খুব একটা সুবিধা করতে পারেনি। পর পর দুটো ম্যাচে হেরে বিদায় নিশ্চিত করে ফেলেছে দেশটি।

পেরু: ১৯৮২ সালের পর এবারের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল দক্ষিণ আমেরিকার এক চিলতে দেশটি। সে বছর গ্রুপ পর্যায় থেকে ছিটকে যায় দেশটি। রাশিয়ার বিশ্বকাপেও নিজেদের মেলে ধরতে পারেনি পেরু। পর পর দুটো ম্যাচে হারায় বিদায়ঘণ্টা বেজে গেছে তাদের।

মিশর: ১৯৯৪ সালের পর ২০১৮ বিশ্বকাপের মূল মঞ্চে খেলার সুযোগ পেয়েছে আফ্রিকান দেশ মিশর। মোহাম্মদ সালাহর উপর অনেক প্রত্যাশা ছিল এবার। রাশিয়া বিশ্বকাপে আন্ডারডগ হিসাবে খেলতে নেমেছিল দেশটি। কিন্তু উরুগুয়ে ও রাশিয়ার বিপক্ষে হেরে ছিটকে গেছে তারা।

সৌদি আরব: ১২ বছর পর বিশ্বকাপে খেলতে নেমেছিল মধ্য এশিয়ার এই দেশটি। রাশিয়ার বিপক্ষে হেরে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল সৌদি। উরুগুয়ের বিপক্ষে জ্বলে উঠলেও শেষরক্ষা হয়নি। হেরে বিদায় নিয়েছে দেশটি।

মরক্কো: ১৯৯৮ সালে গ্রুপ স্টেজেই ছিটকে যায় আফ্রিকার এই দেশটি। এবারের বিশ্বকাপে যোগ্যতা অর্জন করলেও প্রথম ম্যাচে ইরানের বিপক্ষে আত্মঘাতী গোল তাদের এগিয়ে যাওয়ার পথে কাঁটা হয়ে দাঁড়ায়। পর্তুগালের বিপক্ষে দুর্দান্ত খেলে প্রশংসা কুড়িয়েছে। বিশ্বকাপের প্রথম পর্বেই পর পর দুটো ম্যাচে হারের কারণে দেশটি ছিটকে গেছে।

তিউনিশিয়া : শেষ ষোলো থেকে ছিটকে যাওয়া আজ নিশ্চিত করেছে তিউনিশিয়া। আসরের অন্যতম ফেবারিট বেলজিয়ামের কাছে ৫-২ গোলে হেরেছে তারা। হারলেও গতিময় ফুটবলে দর্শকদের দারুণ বিনোদন দিয়েছে তিউনিশরা।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)