JanaBD.ComLoginSign Up


হুমকির মুখে বিশ্বকাপের যে ১০টি রেকর্ড

ফুটবল দুনিয়া 13 Jun 2018 at 8:29pm 399
Googleplus Pint
হুমকির মুখে বিশ্বকাপের যে ১০টি রেকর্ড

আর ৪৮ ঘণ্টার কম সময়ের মধ্যেই রাশিয়ায় বসবে ফুটবলের মহাযজ্ঞ। আগামী এক মাস ফুটবলের এই মহাযজ্ঞে মেতে থাকবে সবাই। এ বিশ্বকাপে অনেক রেকর্ডের ভাঙা গড়া যে চলবে তা বলাই বাহুল্য। তবে কিছু অনন্য রেকর্ডও আছে যা রাশিয়া বিশ্বকাপে ভাঙতে পারে। চলুন দেখে নেয়া যাক এমন দশটি সম্ভাবনা:

১/ গ্রুপ ‘এ’ ও ‘বি’ তে থাকা উরুগুয়ে ও পর্তুগালের দ্বিতীয় রাউন্ডে পরস্পরের মুখোমুখি হবার ভালো সম্ভাবনা রয়েছে। যদি বিশ্বকাপের দ্বিতীয় পর্বে পর্তুগাল ও উরুগুয়ে মুখোমুখি হয় তাহলে তাদের কোচ ফার্নান্দো সান্তোস এবং অস্কার তাবারেজের মোট বয়স হবে ১৩৫ বছর। বিশ্বকাপে আগে কখনো এতো বেশি বয়সী কোচেদের কোন ম্যাচ হয়নি। বর্তমান রেকর্ডটি গ্রিসের অত্তো রিহাগেল এবং নাইজেরিয়ার লার্স লেজারব্যাকের দখলে। ২০১০ বিশ্বকাপে যখন গ্রিস ও নাইজেরিয়া মুখোমুখি হয় তখন তাদের মোট বয়স ছিলো ১৩৩ বছর নয় মাস।

২/ মিশরের গোলক্ষক এসাম এল হাদারির বর্তমান বয়স ৪৫ বছর পাঁচ মাস। মিশরের হয়ে তিনি যদি কোন ম্যাচে মাঠে নামেন তাহলে তিনি বিশ্বকাপে খেলা সবচেয়ে বয়স্ক ফুটবলার হওয়ার রেকর্ডটি দখল করবেন। বর্তমান রেকর্ডটি ফারিদ মনদ্রাগনের দখলেন। তিনি ৪৩ বছর ৩ দিন বয়সে বিশ্বকাপে খেলেছিলেন।

৩/ বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ টানা অপরাজিত থাকার রেকর্ডটি ব্রাজিলের। তারা ১৯৫৪ বিশ্বকাপ থেকে ১৯৬৬ বিশ্বকাপের গ্রুপ পর্ব পর্যন্ত মোট ১৩টি ম্যাচ টানা অপরাজিত ছিল। জার্মানি রাশিয়া বিশ্বকাপ শুরু করবে আট ম্যাচ অপরাজিত থাকার স্ট্রিক দিয়ে। এ বিশ্বকাপে তারা আর পাঁচটি ম্যাচ টানা অপরাজিত থাকলেই ব্রাজিলের রেকর্ডকে স্পর্শ করবে। আরো ছয়টি ম্যাচ টানা অপরাজিত থাকলে সে রেকর্ডকে ছাড়িয়ে যাবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। বিশ্বকাপে জার্মানদের সর্বশেষ পরাজয় স্পেনের বিপক্ষে। ২০১০ সালের বিশ্বকাপে সেমিফাইনালে স্পেনের বিপক্ষে ১-০ গোলে হেরেছিলো জার্মানরা।

৪/ অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ গোল করার রেকর্ডটি আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি ডিয়াগো ম্যারাডোনার দখলে। অধিনায়ক হিসেবে ৬ টি গোল করেছেন তিনি। আরেক আর্জেন্টাইন লিওনেল মেসির এবার সুযোগ রয়েছে তাঁর পূর্বসুরিকে ছাড়িয়ে যাবার। অধিনায়ক হিসেবে বিশ্বকাপে মেসির গোল ৪ টি।

৫/ কনকাকাফ অঞ্চলের কোন দলের বিশ্বকাপে টানা কোন ম্যাচ না হারার রেকর্ড মেক্সিকোর। তারা টানা ছয় ম্যাচ অপরাজিত ছিলো। এবার সে রেকর্ড ভাঙার দাড়প্রান্তে আছে কোস্টারিকা। গত ব্রাজিল বিশ্বকাপে পাঁচটি ম্যাচ খেলে একটিতেও হারেনি তারা। এবারের বিশ্বকাপে সার্বিয়ার বিপক্ষে যদি পরাজয় এড়াতে পারে তাহলে সেই রেকর্ডে ভাগ বসাবে কোস্টারিকা। এর পরের ম্যাচে ব্রাজিলের বিপক্ষে অপরাজিত থাকলে সে রেকর্ডকে পেছনে ফেলবে তারা।

৬/ দুইটি বিশ্বকাপে পাঁচ কিংবা তার চেয়ে অধিক গোল করা খেলোয়াড়ের সংখ্যা তিনজন। মিরোস্লাভ ক্লোসা, থমাস মুলার এবং তেওফিলো কুবিয়াসেরই রয়েছে এই রেকর্ড। থমাস মুলার এবার এই রেকর্ড ভাঙার দাড়প্রান্তে দাঁড়িয়ে আছেন। এ বিশ্বকাপে পাঁচ গোল করতে পারলেই প্রথম কোন খেলোয়াড় হিসেবে তিনটি বিশ্বকাপে পাঁচ গোল করবেন থমাস মুলার।

৭/ এবারের বিশ্বকাপে মাঠে নামলেই বিশ্বের তৃতীয় খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবেন মেক্সিকোর রাফা মার্কুইজ। আরেক মেক্সিকান অ্যান্তোনিও কার্বাহাল এবং জার্মান কিংবদন্তি লোথার ম্যাথাউসেরই শুধু এই রেকর্ড রয়েছে।

৮/ বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ টানা ড্র করার রেকর্ড বেলজিয়ামের। ১৯৯৮ বিশ্বকাপ থেকে ২০০২ বিশ্বকাপ পর্যন্ত টানা পাঁচ ম্যাচ ড্র করেছিলো বেলজিয়াম। কোস্টা রিকা ব্রাজিল বিশ্বকাপে টানা তিন ড্র করে রাশিয়ায় পা রাখছে। আর দুটি ম্যাচ ড্র করলেই সে রেকর্ড স্পর্শ করবে কোস্টারিকা।

৯/ এবারের বিশ্বকাপে কমপক্ষে একটি করে গোল করলেই চারটি বিশ্বকাপে গোল করার কৃতিত্ব অর্জন করবেন টিম কাহিল, রাফা মার্কুইজ এবং ক্রিশ্চিয়ানো রোনালদো। এর আগের তিনটি বিশ্বকাপেই গোল করেছিলেন তারা। চারটি বিশ্বকাপে গোল করার কৃতিত্ব শুধুমাত্র পেলে, মিরোস্লাভ ক্লোসা এবং উয়ে সিলারের রয়েছে।

১০/ খেলোয়াড় এবং কোচ উভয় ভূমিকায় বিশ্বকাপ জেতার কৃতিত্ব রয়েছে শুধুমাত্র দুই জন খেলোয়াড়ের। ব্রাজিলের মারিও জাগালো এবং জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার খেলোয়াড় এবং কোচ উভয় ভূমিকায় নিজ দেশকে বিশ্বকাপ জিতিয়েছিলেন। এবার সেই সংক্ষিপ্ত তালিকায় যাওয়ার সুযোগ ফ্রান্স কোচ দিদিয়ের দেশমের সামনে। ফ্রান্সকে বিশ্বকাপ জেতাতে পারলে তিনিও এ তালিকায় ঢুকে যাবেন। খেলোয়াড় হিসেবে ফ্রান্সের হয়ে ১৯৯৮ সালের বিশ্বকাপ জিতেছিলেন দেশম।

সূত্রঃ জাগো নিউজ

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
যে কারণে আর্জেন্টিনা দল থেকে বাদ পড়েছেন মেসি যে কারণে আর্জেন্টিনা দল থেকে বাদ পড়েছেন মেসি
13 minutes ago 30
ব্রাজিলের পরবর্তী দুই ম্যাচের সময় ও তারিখ জেনে নিন ব্রাজিলের পরবর্তী দুই ম্যাচের সময় ও তারিখ জেনে নিন
Yesterday at 5:09pm 523
আর্জেন্টিনার পরবর্তী দুই ম্যাচের সময় ও তারিখ জেনে নিন আর্জেন্টিনার পরবর্তী দুই ম্যাচের সময় ও তারিখ জেনে নিন
Yesterday at 5:04pm 412
নেইমার একজন সুপারস্টার, আমার চেয়ে বড় তারকা: এমবাপে নেইমার একজন সুপারস্টার, আমার চেয়ে বড় তারকা: এমবাপে
Yesterday at 2:50pm 255
বার্সার হয়ে ইতিহাস গড়লেন মেসি বার্সার হয়ে ইতিহাস গড়লেন মেসি
Yesterday at 10:28am 412
নেইমারকে পেতে ২৯০০ কোটি টাকা গুনতে প্রস্তুত রিয়াল! নেইমারকে পেতে ২৯০০ কোটি টাকা গুনতে প্রস্তুত রিয়াল!
18 Aug 2018 at 3:48pm 418
বিশ্বকাপ স্কোয়াডের ৯ তারকাকে ছাড়া ব্রাজিল দল ঘোষনা বিশ্বকাপ স্কোয়াডের ৯ তারকাকে ছাড়া ব্রাজিল দল ঘোষনা
18 Aug 2018 at 10:17am 423
নেইমারকে নিয়ে আবারো বোমা ফাটাল বার্সেলোনা নেইমারকে নিয়ে আবারো বোমা ফাটাল বার্সেলোনা
17 Aug 2018 at 6:25pm 611

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
যে কারণে আর্জেন্টিনা দল থেকে বাদ পড়েছেন মেসিযে কারণে আর্জেন্টিনা দল থেকে বাদ পড়েছেন মেসি
13 minutes ago 30
দেশি চলচ্চিত্রে যত ভিনদেশি ভিলেনদেশি চলচ্চিত্রে যত ভিনদেশি ভিলেন
26 minutes ago 45
প্রিয়াঙ্কার অনুষ্ঠানে যাবেন না শাহরুখ-সালমান?প্রিয়াঙ্কার অনুষ্ঠানে যাবেন না শাহরুখ-সালমান?
44 minutes ago 58
ক্রিকেট অধিনায়ক কে কত বেতন পান জানেন?ক্রিকেট অধিনায়ক কে কত বেতন পান জানেন?
53 minutes ago 144
মজার ধাঁধা সমগ্র - ৪৯তম পর্বমজার ধাঁধা সমগ্র - ৪৯তম পর্ব
3 hours ago 45
বাণী-বচন : ২০ আগস্ট ২০১৮বাণী-বচন : ২০ আগস্ট ২০১৮
3 hours ago 26
টিভিতে আজকের খেলা : ২০ আগস্ট, ২০১৮টিভিতে আজকের খেলা : ২০ আগস্ট, ২০১৮
3 hours ago 59
আজকের রাশিফল : ২০ আগস্ট, ২০১৮আজকের রাশিফল : ২০ আগস্ট, ২০১৮
4 hours ago 57
আজকের এই দিনে : ২০ আগস্ট, ২০১৮আজকের এই দিনে : ২০ আগস্ট, ২০১৮
4 hours ago 16
এবার শচীনকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ সাকিব-মাশরাফির সামনেএবার শচীনকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ সাকিব-মাশরাফির সামনে
Yesterday at 9:00pm 483