JanaBD.ComLoginSign Up

Bangla eid sms, Bangla eid mubarak sms, Bangla new eid sms

উত্তর কোরিয়ার নেতা কিমের এই দেহরক্ষীরা কারা? জানুন চমকপ্রদ তথ্য

আন্তর্জাতিক 12 Jun 2018 at 9:17am 513
Googleplus Pint
উত্তর কোরিয়ার নেতা কিমের এই দেহরক্ষীরা কারা? জানুন চমকপ্রদ তথ্য

কিম জং আনের দেহরক্ষী দল। নেতার লিমুজিন ঘিরে দৌড়াতে থাকেন তারা। উত্তর কোরিয়ার নেতা কিম জং আনের সেই দেহরক্ষীরা, যারা স্যুট পরে তাদের নেতাকে ঘিরে বলয় তৈরি করে দৌড়ান, আবার তাদেরকে দেখার সুযোগ হলো বাকী বিশ্বের।

ট্রাম্পের সঙ্গে বৈঠকের জন্য সিঙ্গাপুরে যখন এসে পৌঁছালেন কিম জং আন, সেখানে সারাক্ষণ তাকে ঘিরে রাখছে এই দেহরক্ষীরা।

তবে এই সুদর্শন এবং সুসজ্জিত দেহরক্ষীদের কেবল চোখ ধাঁধানোর জন্যই রাখা হয়েছে বলে ভাবলে ভুল করা হবে। উত্তর কোরিয়া তাদের নেতার নিরাপত্তার ব্যাপারে কোন রকমের ঝুঁকি নিতেই রাজী নয়।

কিভাবে এই রহস্যময় দেহরক্ষী দলের সদস্যদের বাছাই করা হয়, কিভাবে তারা কাজ করেন তা ব্যাখ্যা করেছেন বিশ্লেষক মাইকেল ম্যাডেন ।

কিম জং আনের দেহরক্ষী দলকে ডাকা হয় সেন্ট্রাল পার্টি অফিস-সিক্স নামে। তাদের আনুষ্ঠানিক নাম অবশ্য ভিন্ন। সরকারি কাগজপত্রে উল্লেখ করা হয় 'মেইন অফিস অ্যাডজুট্যান্টস' বলে। মিস্টার কিমের একেবারে খুব কাছে তাকে ঘিরে একটি বৃত্ত তৈরি করে রাখেন তারা।

কোরিয়ান পিপলস আর্মির বাছাই করা সদস্যদের নিয়ে তৈরি করা হয় এই দেহরক্ষী দল। মিস্টার কিমের শারীরিক উচ্চতা যতটুকু, দেহরক্ষী দলের সদস্যদের অন্তত ততটুকু উচ্চতার হতে হবে। তাদের দৃষ্টিশক্তি হতে হবে প্রখর, চোখে সমস্যা থাকলে চলবে না।

সদস্য বাছাই করা হয় আরও অনেক ধরণের দক্ষতার ভিত্তিতে। যেমন মার্কসম্যানশিপ। কত দ্রুত এবং নিখুঁতভাবে বন্দুকের গুলি চালিয়ে লক্ষ্যভেদ করতে পারেন তারা। এর পাশাপাশি দেখা হয় মার্শাল আর্টে তাদের দক্ষতা।

দেহরক্ষী হিসেবে বাছাই করার আগে তার এবং পুরো পরিবারের কয়েক প্রজন্মের ব্যাকগ্রাউন্ড ভালোভাবে যাচাই করা হয়। দেহরক্ষীদের অনেকেই কিম জং আনের নিজ পরিবার বা উত্তর কোরিয়ার ক্ষমতাসীনদের পরিবারের সদস্য বা আত্মীয়।

দেহরক্ষী হিসেবে বাছাই করার পর তাদের খুবই নিবিড় প্রশিক্ষণ দেয়া হয়। কোরিয়ান পিপলস আর্মির স্পেশ্যাল অপারেশন ফোর্সেস এর সদস্যদের যে ধরণের প্রশিক্ষণের ভেতর দিয়ে যেতে হয়, এই দেহরক্ষীদেরও সেই একই প্রশিক্ষণ দেয়া হয়।

কিম জং আনকে ঘিরে সাধারণত একটি বৃত্ত তৈরি করে রাখেন দেহরক্ষীরা। যেসব লোকজন মিস্টার কিমের কাছাকাছি থাকেন, তাদের সারাক্ষণ নজরে রাখেন এরা।

তিনি যখন গাড়িতে থাকেন, এরা আগে আগে এবং পাশাপাশি দৌড়াতে থাকে। আর তার সঙ্গে থাকে চার থেকে ছ'জন দেহরক্ষী। এদের মধ্যে দেহরক্ষী দলের প্রধানও আছেন।

উত্তর কোরিয়ায় কিম জং আনের কাছাকাছি থাকা লোকজনের মধ্যে এই দেহরক্ষী দলের সদস্যরাই একমাত্র সেমি-অটোমেটিক হ্যান্ডগান বহন করতে পারে।

দেহরক্ষীরা সাধারণত পশ্চিমা ধাঁচের স্যুট-টাই পরেন। মিস্টার কিমের গাড়ীচালক পরেন লিনেনের স্যুট এবং হাতে থাকে চামড়ার দস্তানা।

দেহরক্ষী দলের সদস্য সংখ্যা আনুমানিক দুশো হতে তিনশো। সাধারণত একজন সদস্য দশ বছর পর্যন্ত কাজ করেন।

তবে দেহরক্ষীদের দ্বিতীয় একটি দল আছে, যার নাম গার্ড কমান্ড। এরা মিস্টার কিমের চারপাশে দ্বিতীয় ধাপের নিরাপত্তা বলয় তৈরি করে।

সাধারণ কিম জং আন যখন কোন জায়গায় যান, সেই জায়গাটিকে তার জন্য নিরাপদ করা এদের কাজ। সেটা অফিস ভবন হতে পারে, কারও ব্যক্তিগত বাড়ি হতে পারে বা উত্তর কোরিয়া কিংবা দেশের বাইরে অন্য কোন জায়গা হতে পারে।

গার্ড কমান্ডের আরও অনেক কাজ আছে। কিম জং আনের ব্যক্তিগত প্রয়োজনের যাবতীয় জিনিস বহন এবং যোগানো তাদের কাজ। সিঙ্গাপুরে হোটেলের বাইরে উত্তর কোরিয়ার নেতা কিম জং আনের দেহরক্ষী দলের সদস্যরা এদের বাছাই এবং নিয়োগের ক্ষেত্রে দেহরক্ষীদের মতো একই প্রক্রিয়া অনুসরণ করা হয়।

সিঙ্গাপুরে মিস্টার কিমের সাম্প্রতিক সফরের সময় দেখা গেছে, তার সঙ্গে উত্তর কোরিয়া থেকে তিনটি বিমান এসেছিল। সেখানে একটি বিমান ভর্তি ছিল এই গার্ড কমান্ডের লোকজন।

এরা মিস্টার কিমের জন্য গোপন ও সুরক্ষিত টেলিফোন লাইনের ব্যবস্থা করা থেকে শুরু করে তার কম্পিউটার এবং আইটি সুবিধা জোগানো, সব কিছুই করে থাকে।

সেই সঙ্গে মিস্টার কিমের জন্য পানীয়, খাবার, সিগারেট থেকে শুরু করে তার যা যা চাহিদা, সেগুলোও তাদের মেটাতে হয়। দলে থাকেন মিস্টার কিমের ব্যক্তিগত চিকিৎসকও।

কিম পরিবারকে সুরক্ষিত রাখতে স্যুট পরে দৌড়ানো দেহরক্ষীদের তৎপরতাই হয়তো বেশি চোখে পড়ে। কিন্তু এই নিরাপত্তা নিশ্চিত করতে তাদের চেয়ে বড় ভূমিকা পালন করেন যারা, তারা কিন্তু চোখের আড়ালেই থাকেন।-বিবিসি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
গাছে বাঁধা স্বামী, সামনে স্ত্রী-মেয়েকে গণধর্ষণ! গাছে বাঁধা স্বামী, সামনে স্ত্রী-মেয়েকে গণধর্ষণ!
15 Jun 2018 at 4:33pm 416
আমিরাত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরে শুক্রবার ঈদ আমিরাত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরে শুক্রবার ঈদ
14 Jun 2018 at 10:13pm 222
সিঙ্গাপুরে টয়লেট নিয়ে গেলেন কেন কিম? সিঙ্গাপুরে টয়লেট নিয়ে গেলেন কেন কিম?
12 Jun 2018 at 8:56am 316
ধর্মান্তরিত স্ত্রীকে ভাই বাবা বন্ধুদের দিয়ে ধর্ষণ করানোর অভিযোগ ধর্মান্তরিত স্ত্রীকে ভাই বাবা বন্ধুদের দিয়ে ধর্ষণ করানোর অভিযোগ
10 Jun 2018 at 2:37pm 322
প্রতিবেশীর সঙ্গে জুয়ায় বাজিতে হেরে দাঁড়িয়ে স্ত্রীর ‘ধর্ষণ’ দেখলেন স্বামী! প্রতিবেশীর সঙ্গে জুয়ায় বাজিতে হেরে দাঁড়িয়ে স্ত্রীর ‘ধর্ষণ’ দেখলেন স্বামী!
02 Jun 2018 at 10:32am 479
ভারতের কোন রাজনৈতিক দল কতটা ধনী? ভারতের কোন রাজনৈতিক দল কতটা ধনী?
31 May 2018 at 3:12pm 455
ভারতে জেলখানায় রোজা রাখছেন হিন্দু কয়েদিরাও ভারতে জেলখানায় রোজা রাখছেন হিন্দু কয়েদিরাও
29 May 2018 at 9:03am 576
‘নামাজ পড়তে জানিস তো জাতীয় সঙ্গীত জানিস না কেন? ‘নামাজ পড়তে জানিস তো জাতীয় সঙ্গীত জানিস না কেন?
26 May 2018 at 6:00pm 876

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
আশুলিয়ায় ফেসবুকে ছবি দেখে চোর আটকআশুলিয়ায় ফেসবুকে ছবি দেখে চোর আটক
4 hours ago 54
যেসব জিনিস বেশি পরিষ্কার করবেন নাযেসব জিনিস বেশি পরিষ্কার করবেন না
4 hours ago 94
২০২৩ পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট নেই বাংলাদেশের!২০২৩ পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট নেই বাংলাদেশের!
4 hours ago 134
স্বামীর কাছ থেকে প্রেরণাস্বামীর কাছ থেকে প্রেরণা
5 hours ago 52
বাংলালিংকে নিয়ে নিন আপনার পছন্দের এসএমএস প্যাকবাংলালিংকে নিয়ে নিন আপনার পছন্দের এসএমএস প্যাক
5 hours ago 60
৫ বছরে ১৬২ ম্যাচ খেলবে টাইগাররা৫ বছরে ১৬২ ম্যাচ খেলবে টাইগাররা
7 hours ago 262
আর্জেন্টিনার একাদশে নেই ডি মারিয়া-রোহো!আর্জেন্টিনার একাদশে নেই ডি মারিয়া-রোহো!
8 hours ago 306
বাণী-বচন : ২১ জুন ২০১৮বাণী-বচন : ২১ জুন ২০১৮
8 hours ago 56