প্রথম প্রেমের চেয়ে দ্বিতীয় প্রেম স্বার্থক যে ৭ কারণে

লাইফ স্টাইল 04 Jun 2018 at 1:56pm 530
Googleplus Pint
প্রথম প্রেমের চেয়ে দ্বিতীয় প্রেম স্বার্থক যে ৭ কারণে

মানুষের জীবনে প্রেম শুধু একবার নয় বার বার আসতে পারে, আসাটাই স্বাভাবিক। যদিও প্রেম এক ধরনের অনুভূতি, কিন্তু প্রথমবারের প্রেমে যা খুঁজে পাওয়া যায় না তা দ্বিতীয় বা তৃতীয় প্রেমে এসে খুঁজে পাওয়া যায়। তাই প্রথম প্রেমের চেয়ে দ্বিতীয় প্রেমকেই স্বার্থকতার নিরিখে এগিয়ে রাখছেন অনেকে।

দ্বিতীয প্রেম যে কারণে স্বার্থক তার সাতটি কারণ নিয়ে তুলে ধরা হলো-

১) প্রথম প্রেমের থেকে দ্বিতীয় প্রেম অনেক বেশি পরিণত। কেননা প্রথম প্রেমে তেমন কোন অভিজ্ঞতা থাকে না, বয়সটাও কম থাকে। কিন্তু দ্বিতীয় প্রেমে বয়সও স্বাভাবিকে আসে এবং বাড়ে অভিজ্ঞতা। ফলে পরিণতিবোধটা দারুণ জায়গায় থাকে।

২) দ্বিতীয় প্রেম ব্যতিক্রমী তীব্রতা আনে। প্রথম সম্পর্ক থেকে হতাশা পেয়ে দ্বিতীয়টির মধ্যে একটি উচ্চাস ফিরে পাওয়ার উপায় আরো শক্তিশালী এবং গভীর হয়। দ্বিতীয় প্রেমে বিশ্বাসও বৃদ্ধি পায়।

৩) প্রথম প্রেমে এক ধরনের ছেলেমানুষি থাকে। যার কারণে কথায় কথায় অভিমান, ঝগড়া প্রতিনিয়ত লেগেই থাকে। দ্বিতীয় প্রেমে অযথা ঝগড়ার ব্যাপারটা অনেক কমই থাকে। কেননা দ্বিতীয় প্রেমে কোনও তিক্ত কথা শুরু হলেই আপনি বুঝতে পেরে যাবেন, কোন ধরনের কথা বলা উচিত হবে আর উচিত হবে না।

৪) দ্বিতীয় বার প্রেমে পড়লে সেই প্রেম অনেক গভীর হয়। প্রথম বারের প্রেমের ক্ষত থেকে বাঁচতে মন অনেক বেশি নিবিষ্ট হয়। ফলে গভীরতা বাড়ে। দ্বিতীয় প্রেমে বোঝাপড়া অনেক বেশি হয়।

৫) দ্বিতীয়ে প্রেম নিরাপত্তার একটি ধারণা দেয়। আপনি ভালো করে বোঝেন যে আপনি আর বোকা হবেন না, কিন্তু ভবিষ্যত সম্পর্কে গুরুতর চিন্তা করা ভালো। এখানে প্রথম প্রেমে এই গুরুত্বপূর্ণ ভূমিকাটা থাকে না।

৬) দ্বিতীয় প্রেমে আপনি বুঝবেন আপনার সঙ্গীকে কোন পরিস্থিতিতে কিভাবে পরিচালনা করতে হবে, কিভাবে বিশ্বাস স্বয়ংক্রিয়ভাবে বিকশিত করতে হবে। যা প্রথম প্রেমে করতে পারেন নি।

৭) প্রথম প্রেমের আঘাত যে কাউকে পাগল করে দেয়। কেননা প্রথম প্রেম অল্প বয়সের প্রেম তাই ভেঙে গেলে জীবন শূন্য মনে হতে থাকে। কিন্তু দ্বিতীয় প্রেম সেই ক্ষতকে সারিয়ে তোলে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)