যে ৮ কারণে খাদ্য তালিকায় রাখবেন ডালিম

ফলের যত গুন 02 Jun 2018 at 5:20pm 343
Googleplus Pint
যে ৮ কারণে খাদ্য তালিকায় রাখবেন ডালিম

ডালিমকে বলা হয় ‘সুপার ফুড’। কম পরিমাণে ক্যালরি থাকলেও শক্তিবর্ধক এক ফল হলো ডালিম। এছাড়াও ভিটামিন বি, সি ও কে এর পাশাপাশি অ্যান্টি-অক্সিডেন্ট থাকে ডালিম ফলে। ডালিমের বিচি এবং ফলের জুস প্রাকৃতিক অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি ব্যাকটেরিয়া হিসেবে কাজ করে। এছাড়াও আরও অন্তত ৮টি কারণে প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন ডালিম। এগুলো হলো-

১) প্রতিদিন অন্তত ১ গ্লাস ডালিমের শরবত পান করলে পুরুষদের শরীরে প্রোস্টেট নামের এক ধরণের অ্যান্টিজেনের পরিমাণ কমিয়ে দেয় অনেকখানি।

২) ডালিমে যে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আছে তা প্রোটিনের কার্যকারিতা নিয়ন্ত্রণে রাখে। আর্টিরিসে যে প্রদাহ হয় তা অনেকখানি কমে যায় এই প্রক্রিয়ায়।

৩) ডালিম অ্যান্টিভাইরাল ধরণের হওয়ায় সার্বিক শারীরিক সুস্থতা বৃদ্ধি পায়। বিভিন্ন ধরণের সংক্রমণ থেকে দূরে রাখে ডালিম বিশেষ করে ওরাল সংক্রমণের বিরুদ্ধে ভালো নিরাপত্তা হিসেবে কাজ করে এটি।

৪) হৃদরোগ সুস্থ রাখতেও ভূমিকা রাখে ডালিম। এর মধ্যে পলিফেনল নামক এক ধরণের উপাদান থাকে যা শরীরে রক্ত চাপ স্বাভাবিক রাখে।

৫) ডালিমের জুস নিয়মিত পান করলে রক্তে প্লাটিলেটের সংখ্যা বৃদ্ধি পায়। এছাড়াও রক্ত পাতলা করণে প্রাকৃতিক উপাদানগুলোর মধ্যে সবথেকে বিশ্বস্ত ডালিম।

৬) ডালিমে ভিটামিন-সি থাকায় কম বয়সেই বুড়িয়ে যাওয়ার লক্ষণ ঠেকিয়ে রাখে ডালিম। ডালিমের দানাগুলোতে প্রচুর পানি থাকে। এছাড়াও এতে মাইক্রো নিউটিশনস এবং ফাইটোক্যামিকেল থাকায় শরীরের ত্বক বেশ উজ্জ্বল দেখায়।

৭) প্রাকৃতিক যৌন উদ্দেপক হিসেবেও বেশ সুনাম আছে ডালিমের। তাই যারা ক্লান্তি বা অবসাদে ভোগেন তাদের জন্য বেশ উপকারী হতে পারে ডালিম।

৮) ডালিমের বিচি খাবার পরিপাকে সহায়তা করে। এতে প্রচুর পরিমাণে বিভিন্ন ক্যাটাগরির ভিটামিন-বি থাকে। এছাড়াও ফাইবার (আঁস) জাতীয় খাদ্য উপাদান থাকে ডালিমের বিচিতে যা খাদ্য পরিপাকে সহায়তা করে।

সূত্রঃ এনডিটিভি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)