JanaBD.ComLoginSign Up

Bangla eid sms, Bangla eid mubarak sms, Bangla new eid sms

এক পলকে দেখে নিন সর্বকালের সেরা ২০ ক্রিকেট রেকর্ড

ক্রিকেট দুনিয়া 25 May 2018 at 8:07pm 980
Googleplus Pint
এক পলকে দেখে নিন সর্বকালের সেরা ২০ ক্রিকেট রেকর্ড

এক পলকে দেখে নিন সর্বকালে সেরা ২০ ক্রিকেট রেকর্ড :

১. স্যার ডন ব্র্যাডম্যান ( অস্ট্রেলিয়া) : আউট হওয়ার আগ পর্যন্ত ব্যাটিং গড়টা ১০০+ ই ছিলো। কিন্তু জীবনের শেষ ইনিংসে মাত্র ৪ রান করে আউট হয়ে যাওয়ায় ব্যাটিং গড় নেমে যায় ৯৯.৯৪! তারপরও এটাকেই ধরা হয় সর্বকালে সেরা ক্রিকেট রেকর্ড হিসেবে।

২. শচীন তেন্ডুলকার (ভারত) : আন্তর্জাতিক ক্রিকেটে অবিশ্বাস্য ১০০ সেঞ্চুরি করে তালিকার দ্বিতীয় স্থান দখল করেছেন।

৩. সোহাগ গাজী (বাংলাদেশ) : ১৩৬ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে একমাত্র ক্রিকেটোর হিসেবে একই টেস্টে সেঞ্চুরি ও হ্যাট্রিক করে রয়েছেন তৃতীয় স্থানে।

৪. ব্রায়ান চার্লস লারা ( ওয়েস্ট ইন্ডিজ) : টেস্টে এক ইনিংসে ব্যাট করে অবিশ্বাস্য ৪০০ রান! তালিকায় অবধারিতভাবেই চতুর্থ স্থানে ঠাই পেয়েছেন তিনি।

৫. জিম লেকার/ অনিল কুম্বলে (ইংল্যান্ড/ভারত) : টেস্টে এক ইনিংসে ১০ উইকেট। রেকর্ড এর ভাগিদার দুই জন হওয়ায় তালিকায় পঞ্চম স্থানে নেমে গেছেন তারা।

৬. কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা ) : বিশ্বকাপে সেঞ্চুরি করাই যেখানে বড় অর্জন সেখানে কিনা করে বসলেন টানা ৪ ম্যাচে সেঞ্চুরি।

৭. মুত্তিয়া মুরালিধরন (শ্রীলঙ্কা ) : আান্তর্জাতিক ক্রিকেটে ১০০০ উইকট নিয়ে তালিকায় সপ্তম স্থান দখল করেছেন মুরালিধরন।

৮. এবিডি ভিলিয়ার্স (দক্ষিণ অাফ্রিকা) : একদিনের ক্রিকেটে ৩১ বলে সেঞ্চুরি করে তালিকায় অষ্টম স্থান দখল করেছেন তিনি।

৯. লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা ) : আন্তর্জাতিক ক্রিকেটে হ্যাট্রিক অনেকেই করেছেন কিন্তু ডাবল হ্যাট্রিক একজনেরই আছে। ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ অফ্রিকার বিপক্ষে এই কীর্তি গড়েন মালিঙ্গা।

১০. মোহাম্মদ আশরাফুল : ১৩৬ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে একমাত্র ক্রিকেটার যিনি টিনেজার হয়েও টেস্টে অভিষেকে সেঞ্চুরি হাঁকান। রেকর্ড এর শুরু কেবল। আসল রেকর্ড হচ্ছে টেস্ট ক্রিকেট ইতিহাসের সর্ব কনিষ্ঠ সেঞ্চুরিয়ান। মাত্র ১৬ বছর ৩৫৩ দিনে এই বিশ্ব রেকর্ড গড়েন। মতান্তরে ১৭ বছর ৫৪ দিন।

১১. তামিম ইকবাল (বাংলাদেশ) : বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে ৩ ফরম্যাটে দেশের হয়ে সবচেয়ে বেশি রান ও ব্যাক্তিগত সর্বচ্চ রানের ইনিংস খেলেন।

১২. হার্শেল গিবস/যুবরাজ সিং (দক্ষিন আফ্রিকা/ভারত) : ৬ বলে ৬ ছক্কার রেকর্ড! এর আগে রেকর্ডটি ছিলো ভারতের রবি শাস্ত্রীর। তবে সেটা আন্তার্জতিক ক্রিকেট না হয়ে প্রথম শ্রেনীর হওয়ায় তার নাম বাদ পরে গেছে। অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম এই কীর্তি গড়েন যুবরাজ সিং। ২০০৭ সালের আইসিসি ওয়ার্ল্ড টি টোয়েন্টিতে ইংল্যান্ডের বিরুদ্ধে। একই বছর ওয়ানডে বিশ্বকাপে নেদারল্যান্ডের বিপক্ষে এই কাজটিই কারেন হার্শেল গিবস।

১৩. সাকিব আল হাসান: বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্ট-ওয়ানডে-টি টুয়োন্টি এই তিন ফরম্যাটেই একই সময়ে বিশ্বের সেরা অলরাউন্ডার নির্বাচিত হয়েছেন। সেটা আইসিসি র‌্যাঙ্কিংয়েই।

১৪. শোয়েব আখতার ( পাকিস্তান ) : কেবলই একটি বল তাকে অমরত্ব দিয়েছে। ২০০ বছরের ক্রিকেট ইতিহাসে একমাত্র বোলার হিসেবে ১০০ মাইল গতিতে বল করার গৌরব অর্জন করেন পাকিস্তানি এই গতিদানব।

১৫. তাইজুল ইসলাম: ১ ডিসেম্বর, ২০১৪ । রেকর্ডের বরপুত্র হয়েই কি না বাংলাদেশের ক্রিকেটে আবির্ভাব হয়েছে তাইজুল ইসলামের? বোধহয় তাই-ই, টেস্টে দেশের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ ৮ উইকেট-শিকারের কীর্তি নিজের করে নেওয়ার পর একদিনের ক্রিকেটে অভিষেকেই দারুণ এক হ্যাটট্রিকে গুঁড়িয়ে দিলেন জিম্বাবুয়েকে। তাইজুলের এই হ্যাটট্রিকের মাহাত্ম্য অন্যরকম। ক্রিকেট ইতিহাসে অভিষেকেই হ্যাট্রট্রিক করা একমাত্র ক্রিকেটার যে তিনিই এরপর এই রেকর্ড এ নাম লিখিয়েছেন দক্ষিন আফ্রিকান কাগিসো রাবাদা। তাতে কি প্রথম হিসেবে তাইজুলের রেকর্ড ভাঙার সুযোগ আর কারও নেই।

১৬.মুমিনুল হক: টেস্টে অভিষেকের পর থেকে টানা ১৩ টেস্টেই খেলেছেন পঞ্চাশোর্ধ্ব ইনিংস। যেটা একটা বিশ্ব রেকর্ড। ভিলিয়ার্সেরও ১৩ টেস্টে ফিফটি প্লাস রান করার রেকর্ড থাকলেও অভিষেকের পর গত ১৩৬ বছরের ইতিহাসে এমটা আর কোন ব্যাটসম্যান করে দেখাতে পারেন নি।

১৭. তাসকিন আহমেদ: ২০১৪ জুলাই। একদিনের ক্রিকেটে অভিষেকে সবচেয়ে কমবয়সে ৫ উইকেটের রেকর্ড। অভিষেকে আরও অনেকেই ৫ উইকেট নিয়েছেন। কিন্তু তাসকিন আহমেদই একমাত্র টিনেজার হিসেবে একদিনের ক্রিকেটে অভিষেকেই তুলে নেন ৫ ‍উইকেট।

১৮. মোস্তাফিজুর রহমান : তালিকায় নতনু সংযোজন মোস্তাফিজুর রহমান। বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে অভিষেকেই টেস্ট ও ওয়ানডেতে ম্যান অব দ্যা ম্যাচ হয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের অভিষেক সিরিজেই ৩ ম্যাচ সিরিজে সবচেয়ে বেশি ‍উইকেট নিয়েছেন। রেকর্ড এর মাহাত্ব্য আরও বেড়ে যায় যখন আপনি জানবেন রেকর্ডটি করা হয়েছে উপমহাদেশর মরা উইকেটে বিশ্বসেরা ব্যাটিং লাইনঅাপ হিসেবে খ্যাত ভারতের বিরুদ্ধে।

১৯. ইলিয়াস সানি ( বাংলাদেশ) : বিশ্বের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্ট ও টি-টোয়েন্টিতে অভিষেকে ৫ উইকেট সহ ম্যান অব দ্যা ম্যাচ হয়েছেন। তিন।

২০. ড্যারেন লেম্যান (অস্ট্রেলিয়া) : বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে একমাত্র ক্রিকেটার হিসেবে খেলোয়াড় ও কোচ দুই ভুমিকাতেই বিশ্বকাপ জিতেছেন তিনি।

বি:দ্র: তালিকায় একজন ক্রিকেটার একবারই অন্তর্ভুক্ত হতে পেরেছেন। নাহলে শচীন-লারা-সাঙ্গাকারা-ব্রাডম্যানের মত ক্রিকেটার তালিকায় একাধিকবার আসতে পারতেন।

সূত্রঃ অনলাইন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
শুক্রবার ওয়েস্ট ইন্ডিজ যাবেন মাহমুদউল্লাহ-তামিমরা শুক্রবার ওয়েস্ট ইন্ডিজ যাবেন মাহমুদউল্লাহ-তামিমরা
22 Jun 2018 at 9:25am 406
২০২৩ পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট নেই বাংলাদেশের! ২০২৩ পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট নেই বাংলাদেশের!
21 Jun 2018 at 11:41am 327
৫ বছরে ১৬২ ম্যাচ খেলবে টাইগাররা ৫ বছরে ১৬২ ম্যাচ খেলবে টাইগাররা
21 Jun 2018 at 8:35am 434
যে কারণে দুই দেশের কাছে ক্ষমা চাইল আইসিসি যে কারণে দুই দেশের কাছে ক্ষমা চাইল আইসিসি
20 Jun 2018 at 3:54pm 509
নিষিদ্ধ লঙ্কান অধিনায়ক, শাস্তি হতে পারে হাথুরুরও নিষিদ্ধ লঙ্কান অধিনায়ক, শাস্তি হতে পারে হাথুরুরও
20 Jun 2018 at 1:24pm 355
অজিদের বিপক্ষে রানের বিশ্ব রেকর্ড ইংলিশদের অজিদের বিপক্ষে রানের বিশ্ব রেকর্ড ইংলিশদের
20 Jun 2018 at 9:15am 317
তিন দশকে ওয়ানডে ব়্যাংকিংয়ে সবচেয়ে বাজে অবস্থানে অস্ট্রেলিয়া তিন দশকে ওয়ানডে ব়্যাংকিংয়ে সবচেয়ে বাজে অবস্থানে অস্ট্রেলিয়া
19 Jun 2018 at 11:08am 391
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দল ঘোষণা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দল ঘোষণা
19 Jun 2018 at 8:40am 499

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত যে দলগুলোর বিদায় নিশ্চিত হয়ে গেছেএবারের বিশ্বকাপে এখন পর্যন্ত যে দলগুলোর বিদায় নিশ্চিত হয়ে গেছে
3 hours ago 183
ইংরেজি শিক্ষার আসর - ৯৭তম পর্বইংরেজি শিক্ষার আসর - ৯৭তম পর্ব
3 hours ago 36
সাধারন জ্ঞানের আসর - ২০৮তম পর্বসাধারন জ্ঞানের আসর - ২০৮তম পর্ব
3 hours ago 39
ক্যাটরিনা-আলিয়ার বন্ধুত্বে ফাটল!ক্যাটরিনা-আলিয়ার বন্ধুত্বে ফাটল!
3 hours ago 65
জার্মানি-সুইডেন ম্যাচ শেষে মারামারিজার্মানি-সুইডেন ম্যাচ শেষে মারামারি
3 hours ago 146
ইরফানের দিকে সাহায্যের হাত বাড়ালেন শাহরুখইরফানের দিকে সাহায্যের হাত বাড়ালেন শাহরুখ
7 hours ago 152
জয়ের পর জার্মানির সমীকরণ যেমন দাঁড়ালজয়ের পর জার্মানির সমীকরণ যেমন দাঁড়াল
7 hours ago 259
সাত দিনে রেস-থ্রি’র যত রেকর্ডসাত দিনে রেস-থ্রি’র যত রেকর্ড
7 hours ago 128