গ্লোবাল লিগের দামি দশ খেলোয়াড়ের একজন স্মিথ!

ক্রিকেট দুনিয়া 25 May 2018 at 1:35pm 838
Googleplus Pint
গ্লোবাল লিগের দামি দশ খেলোয়াড়ের একজন স্মিথ!

বল টেম্পারিংয়ের ঘটনায় ১২ মাস নিষিদ্ধ হয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভেন স্মিথ। তিনি আন্তর্জাতিক, ঘরোয়া ও বিগ ব্যাশে এক বছর নিষিদ্ধ থাকবেন। তবে বৃহস্পতিবার কানাডায় হতে যাওয়া গ্লোবাল টি-টোয়েন্টি লিগের দশজন ‘মার্কি’ প্লেয়ারের তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে স্টিভেন স্মিথকে। শেষ পর্যন্ত এই লিগ যদি মাঠে গড়ায় তাহলে হয়তো স্টিভেন স্মিথকে খেলতে দেখা যেতে পারে। জুনের শেষ দিকে টরেন্টোতে শুরু হবে এই লিগ।

মার্কি তালিকাভুক্ত অন্যান্য খেলোয়াড়রা হলেন অস্ট্রেলিয়ার ক্রিস লিন, পাকিস্তানের অলরাউন্ডার শহিদ আফ্রিদি, শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা, দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, সুনীল নারিন, ড্যারেন স্যামি ও ডোয়াইন ব্রাভো। মার্কি খেলোয়াড়ের পাশাপাশি মার্কি কোচের নামও ঘোষণা করা হয়েছে। সেই তালিকায় আছেন ফিল সিমন্স, টম মুডি ও হিথ স্ট্রিক।

২৬ মে অনুষ্ঠিত হতে যাওয়া নিলামে মার্কি খেলোয়াড়দের ১৬ রাউন্ডের নিলামের প্রথম দুই রাউন্ডে নেওয়া হবে। মার্কি-সহ সর্বমোট ৮০ জন খেলোয়াড়কে দলে নেওয়া হবে এই টুর্নামেন্টের জন্য। মার্কি খেলোয়াড়দের বেতন ১ লাখ ডলার থেকে শুরু হবে। এই লিগে একজন খেলোয়াড়কে সর্বনিম্ন দেওয়া হবে ৩ হাজার ডলার।

গ্লোবাল টি-টোয়েন্টি কানাডা এর টুর্নামেন্ট ডিরেক্টর জ্যাসন হার্পার বলেন, ‘এই লিগের নিলামে অংশ নিতে ১৫০০ খেলোয়াড় নিজেদের নাম নিবন্ধন করেছেন। নিলাম অনুষ্ঠিত হবে ২৬ মে।’ অবশ্য নিলাম নিয়ে ভিন্ন মতও রয়েছে। গ্লোবাল টি-টোয়েন্টির ওয়েবসাইটে নিলামের তারিখ দেওয়া আছে ২৬, ৩০ ও ৩১ মে।

নিলামে পাঁচটি ফ্র্যাঞ্চাইজি অংশ নিবে। তারা হল টরন্টো ন্যাশনালস, ভ্যাঙ্কুভার নাইটস, উইনিপেগ হকস, মন্ট্রিয়েল টাইগার্স ও এডমন্টন রয়্যালস। ছয় নম্বর দলটি হবে ক্যারিবিয়ান অল-স্টারস। যেখানে ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া ক্রিকেটাররা খেলবেন। এই স্কোয়াডে ওয়েস্ট ইন্ডিজের মার্কি তালিকাভুক্ত কোনো খেলোয়াড় খেলতে পারবেন না।

টুর্নামেন্টের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে অন্টারিও কিং সিটির ম্যাপল লিফ ক্রিকেট ক্লাব মাঠে। যা টরেন্টো থেকে ২৫ মাইল উত্তরে অবস্থিত। ম্যাপল লিফ ক্রিকেট ক্লাবের অবশ্য কোনো স্থায়ী সিট নেই। নেই কোনো সম্প্রচার ব্যবস্থা। সে কারণে টুর্নামেন্ট শুরুর আগে অস্থায়ী কাঠামো নির্মাণ করতে হবে। তবে লিগের বিজ্ঞাপনে ৭০০০ সিটের কথা উল্লেখ করা আছে।

২৮ জুন শুরু হয়ে ১৫ জুলাই শেষ হবে এই লিগ। অবশ্য ১৫ জুলাই ফুটবল বিশ্বকাপেরও ফাইনাল অনুষ্ঠিত হবে।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)