মুখের দুর্গন্ধ দূর করুন প্রাকৃতিক উপায়ে

টুকিটাকি টিপস 23 May 2018 at 11:42am 521
Googleplus Pint
মুখের দুর্গন্ধ দূর করুন প্রাকৃতিক উপায়ে

দীর্ঘক্ষণ কিছু না খেলে কিংবা মুখ বন্ধ করে রাখলে দুর্গন্ধের সৃষ্টি হয়। বিশেষ করে রমজানের রোজায় এমনটি হয়ে থাকে। যা অন্যের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। অন্যের কাছে আপনার ব্যাক্তিত্বও নষ্ট করে দেয় এটি।

কেউ কেউ হয়তো এমন অবস্থা সম্পর্কে খুব একটা অবগত থাকেন না। অথচ মুখে গন্ধ তৈরি হয়, যা অ্যালকোহলমুক্ত প্রাকৃতিক উপায়ে দূর করা সম্ভব।

এ ক্ষেত্রে দারুচিনি ও লবঙ্গ অনেক দিন ধরেই ব্যবহৃত হচ্ছে। বিশেষজ্ঞরা বলেন, এ ধরনের উপাদান কাজে লাগিয়ে প্রাকৃতিক মাউথওয়াশ তৈরি করা যায়, যা তৈরি করা সহজ। খরচও কম। জেনে নিন প্রাকৃতিক মাউথওয়াশ তৈরির পদ্ধতি-

দারুচিনি ও লবঙ্গ: এক কাপ বিশুদ্ধ পানি নিন। তাতে ১০ থেকে ১৫ ফোঁটা দারুচিনি ও লবঙ্গ তেল যুক্ত করুন। তারপর ভালো করে মেশান। এই মিশ্রণ আপনার মুখের দুর্গন্ধ তাড়াতে পারে। এ মাউথওয়াশ দীর্ঘদিন সংরক্ষণও করা যায়।

লবণপানি: যাঁরা বেশি ঝামেলায় যেতে চান না, তাঁরা হালকা গরম পানিতে এক চামচ লবণ মিশিয়ে তা কুলি করতে পারেন। এতে মুখের দুর্গন্ধ দূর হবে।

অ্যাপল সিডার ভিনেগার: দুই চা-চামচ অ্যাপল সিডার ভিনেগার এক কাপ লবণপানি ও ভ্যানিলা এসেনশিয়াল অয়েল একটি বাটিতে মেশান। এটি বোতলে রেখে দিতে পারেন। এ মিশ্রণ ব্যবহার করে নিয়মিত মুখগহ্বর পরিষ্কার করতে পারেন।

নিম: যাঁদের মাড়ি থেকে রক্ত বের হয় বা যাঁরা মুখের ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে দূরে থাকতে চান, তাঁরা নিমের দাঁতন ব্যবহার করতে পারেন। বহুকাল আগে থেকেই মুখের সুরক্ষায় প্রাকৃতিক প্রতিষেধক হিসেবে নিম ব্যবহার হয়ে আসছে। নিম দাঁতের গোড়া শক্ত করে। এতে খরচও কম।

পিপারমিন্ট ও চা-পাতার তেল: এক কাপ পানিতে দুই চা-চামচ বেকিং সোডা, আট-নয়টি পিপারমিন্ট-পাতা ও দুই চামচ চা-পাতার তেল। উপাদানগুলো ভালো করে মিশিয়ে ব্যবহার করতে পারেন।

দুর্গন্ধ থেকে বাঁচতে অবশ্যই মুখ পরিস্কার রাখতে হবে। খাওয়ার পর ব্রাশ করতে হবে। কিছুক্ষণ পরপর কুলি করতে হবে। মাউথওয়াশও ব্যবহার করতে পারেন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)