ইফতারে মালাই পাটিসাপটা

রেসিপি টিপস 21 May 2018 at 4:33pm 341
Googleplus Pint
ইফতারে মালাই পাটিসাপটা

ইফতারিতে বিভিন্ন প্রকার ঝাল খাবারের পাশাপাশি একটু ভিন্নতা আনতে তৈরি করতে পারেন মালাই পাটিসাপটা। এটি তৈরি করা যেমন সহজ, তেমনি স্বাদেও অতুলনীয়। তাহলে জেনে নিন, কীভাবে তৈরি করবেন মালাই পাটিসাপটা।

ক্ষীরসা বানানোর উপকরণ
১. দুধ এক লিটার
২. খেজুরের গুড় বা চিনি স্বাদমতো
৩. সুজি দুই চামচ
৪. নারিকেল বাটা তিন/চার চা চামচ

পাটিসাপটার ক্ষীরসা তৈরির প্রস্তুত প্রণালি
প্রথমে একটি কড়াই বা প্যানে দুধ নিন এবং দুধ জ্বাল দিয়ে খুব অল্প করে নিন। দুধ অবশ্যই ঘন ঘন নাড়তে হবে, নয়তো নিচে লেগে যাবে। এরপর এর মধ্যে সুজি ও খেজুরের গুড় বা চিনি, বাটা নারিকেল একসঙ্গে দিয়ে নাড়তে থাকুন। এরপর সব উপকরণ দিয়ে অবিরত নাড়তে থাকুন। নয়তো নিচে লেগে যাবে। এরপর ক্ষীরসা অনেক ঘন হয়ে এলে নামিয়ে ফেলুন।

আটার গোলা বানানোর উপকরণ
১. চালের গুঁড়া পরিমাণমতো
২. খেজুরের গুড় বা চিনি দুই চা চামচ
৩. ময়দা এক/দুই কাপ
৪. লবণ সামান্য
৫. গরম পানি প্রয়োজনমতো

পাটিসাপটার আটার গোল তৈরির পদ্ধতি
প্রথমে একটি পাত্রে ওপরে উল্লিখিত সব উপকরণ গরম পানি দিয়ে খুব ভালোভাবে মেশান। খেয়াল রাখবেন, গোলা যেন খুব পাতলা বা ভারী না হয়। এরপর একটি ফ্রাইপ্যানে তেল গরম করে নিন। এরপর এর মধ্যে পরিমাণমতো মিশ্রণ দিন, এরপর রুটির আকৃতি গড়ে নিন। এরপর পাতলা রুটিতে তৈরি করে রাখা ক্ষীরসা দিন। একটি চামচের সাহায্যে পুরো রুটিতে ক্ষীরসা মিশিয়ে দিন এবং একই রকম সাইজে মোড়াতে থাকুন। মোড়ানো হয়ে গেলে নামিয়ে নিন।

মালাই বানানোর উপকরণ
১. দুধ তিন কাপ (ছয় কাপ দুধ জ্বাল দিয়ে তিন কাপ করে নিন)
২. চিনি এক/চার কাপ
৩. ফ্রেশ ক্রিম এক কাপ

মালাই তৈরির প্রস্তুত প্রণালি
প্রথমে চুলায় একটি হাঁড়িতে দুধ নিয়ে নিন। এরপর এর মধ্যে দিয়ে দিন চিনি এবং ফ্রেশ ক্রিম। এরপর উপকরণগুলো ঘন ঘন নেড়ে বলক তুলে নিন। এরপর চুলা থেকে নামিয়ে আগে থেকে তৈরি করে রাখা পাটিসাপটা পিঠার ওপর ঢেলে দিন।

এরপর ঠান্ডা করে পরিবেশন করুন মজাদার মালাই পাটিসাপটা।

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)