মচমচে বেগুনি তৈরির রেসিপি

রেসিপি টিপস 20 May 2018 at 10:15pm 410
Googleplus Pint
মচমচে বেগুনি তৈরির রেসিপি

বাড়িতে বেগুনি তৈরি করলে অনেকক্ষেত্রেই তা মচমচে হয় না। আর তাই মচমচে বেগুনি খেতে অনেকেই বাইরে থেকে কিনে আনেন। যা মোটেই স্বাস্থ্যকর নয়। রেসেপি জানা থাকলে আপনিও তৈরি করতে পারেন সুস্বাদু মচমচে বেগুনি। রইলো রেসিপি-

উপকরণ: লম্বা বেগুন- অর্ধেক করে কাটা (যতটা বানাবেন পাতলা করে পিস দিন), ছোলার ডালের বেসন- ১ কাপ, ময়দা- ১ টেবিল চামচ, ধনে গুঁড়া- ১/২ চা চামচ, জিরা বাটা- ১/৩ চা চামচ, আদা বাটা- ১/২ চা চামচ, রসুন বাটা- ১/২ চা চামচ, বেকিং পাউডার- ১/৪ চা চামচ, কর্ণ ফ্লাওয়ার- ১/২ চা চামচ, মরিচ গুঁড়া- ১/২ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, লবণ- পরিমাণমতো, পানি- পরিমাণমতো, ডিম- ১ টা, তেল- ভাজার জন্য পরিমাণমতো।

প্রণালি: বেগুনি তৈরির ১ ঘণ্টা আগে বেসনের মিশ্রণ তৈরি করতে হবে। প্রথমে বাটিতে বেসন নিয়ে বেগুন, পানি, ডিম ও তেল ছাড়া সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন।

এবার পরিমাণমতো পানি দিয়ে মিশ্রণটি থকথকে করে মিশিয়ে নিন। এবার মিশ্রণে ডিম ভেঙে দিন। মিশ্রণটি ১ ঘণ্টা রেখে দিন।

১ ঘণ্টা পর এবার কাটা বেগুনগুলো ধুয়ে লম্বাভাবে পাতলা করে কেটে সামান্য লবণ, চিনি, হলুদ আর মরিচের গুঁড়া মেখে ১০-১৫ মিনিট রেখে দিন। এবার ভাজার জন্য কড়াইতে তেল গরম করুন। তারপর পাতলা করে কেটে রাখা বেগুন বেসনের মিশ্রণে ভালোভাবে চুবিয়ে ডুবো তেলে বাদামি করে ভাজুন। হয়ে গেল ইফতারির মজাদার আইটেম মচমচে বেগুনি।

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)