JanaBD.ComLoginSign Up

রেসিপি : হরেক পদের চপ থাকুক ইফতারে

রেসিপি টিপস 20 May 2018 at 8:17am 322
Googleplus Pint
রেসিপি : হরেক পদের চপ থাকুক ইফতারে

দেশীয় ইফতারের সবচেয়ে কমন আইটেম হলো চপ। আলুর চপ তো থাকেই, এছাড়াও বিভিন্ন পদ দিয়ে বানানো হয় চপের নানান আইটেম। আজ আমরা দেখে নেবো তেমনি কয়েকটি চপ বানানোর রেসিপি।

• মুরগির কিমা চপ

যা লাগবে: মুরগির কিমা (মিহি করা) ১ কাপ, বাসমতী চাল (ধুয়ে রাখা) আধা কাপ, পাউরুটি ২ টুকরা, ডিম ১টি, টমেটো সস আধা কাপ, কাবাব মসলা ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়া সামান্য।

যেভাবে বানাবেন: পাউরুটির ধার ফেলে টমেটো সসে ভিজিয়ে নিতে হবে। এবার চাল ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মেখে ৫-৬টি ভাগে ভাগ করুন। প্রতি ভাগ চপ আকারে গড়ে বাসমতী চালের ওপর গড়িয়ে নিন। যেন প্রতিটি চপে ভালো করে চাল লাগে। এ চপগুলো স্টিম করে অথবা প্রেশারকুকারে সেদ্ধ করে পরিবেশন করুন।

• ভাতের চপ

যা লাগবে: পোলাওয়ের চালের সেদ্ধ ভাত বা পোলাও ২ কাপ, সেদ্ধ কিমা আলু (মুরগি বা গরুর মাংসের) ১ কাপ, ডিম ১টি, চিংড়ি মাছ কুচি ৪-৫টি, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ (কুচি) ২টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, ময়দা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো ও তেল ভাজার জন্য।

যেভাবে বানাবেন: তেল ছাড়া ওপরে সব উপকরণ একসঙ্গে মেখে একটি মণ্ড তৈরি করুন। পছন্দমতো আকারে চপ গড়ে ডুবো তেলে ভেজে গরম-গরম পরিবেশন করুন।

• মগজের চপ

যা লাগবে: গরু অথবা খাসির মগজ ৫০০ গ্রাম, সেদ্ধ আলু (গ্রেট করা) ২টি, পেঁয়াজ কুচি (মিহি) আধা কাপ, রসুন বাটা ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, গরমমসলা গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া সামান্য, ফেটানো ডিম ১টি, ব্রেড ক্রাম্ব ১ কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

যেভাবে বানাবেন: মগজ ভালো করে পরিষ্কার করে ধুয়ে অল্প পানি, হলুদ গুঁড়া, গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। একটু ঠাণ্ডা হলে তাতে আলুসেদ্ধ পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা, গরম মসলার গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। পছন্দমতো আকারে তৈরি করে ফাটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে পরিবেশন করুন।

• সয়া চপ

যা লাগবে: সয়াবিন (৪ ঘণ্টা ভিজিয়ে রেখে বেটে নিতে হবে) ১ কাপ অথবা সয়াবড়ি ১ কাপ (গরম পানিতে ১০ মিনিট ভিজিয়ে ছেঁকে নিয়ে হাতে ভেঙে নিতে হবে), গ্রেট করা সেদ্ধ ডিম ১টি, মুরগির মাংসের কিমা আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, কাবাব মসলা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, তেল ভাজার জন্য ও ময়দা ১ কাপ।

যেভাবে বানাবেন: গ্রেট করা ডিমের সঙ্গে গোলমরিচ গুঁড়া ও লবণ মেখে একটি পুর তৈরি করে নিন। শুকনো ময়দার সঙ্গে লবণ ও গোলমরিচ মেখে রাখতে হবে। এবার সয়াবিন, মুরগির কিমা, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, কাবাব মসলা গুঁড়া দিয়ে মেখে মণ্ড তৈরি নিতে হবে। এ মণ্ড থেকে চপ আকারে গড়ে মাঝখানে গর্ত করে গ্রেট করা ডিমের পুর দিয়ে আবার চপ তৈরি করে ময়দায় গড়িয়ে কিছুক্ষণ রেখে ডুবো তেলে ভেজে নিন।

• ছানার চপ

যা লাগবে: ছানা ১ কাপ, মুরগির মাংসের কিমা আধা কাপ, আলুসেদ্ধ (গ্রেট করা) আধা কাপ, পেঁয়াজ মিহি কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ মিহি কুচি ১ চা-চামচ, গরমমসলা গুঁড়া ১ চা-চামচ, চিনি আধা চা-চামচ, লবণ স্বাদমতো, ফাটানো ডিম ১টি, ব্রেড ক্রাম্ব ১ কাপ, তেল ভাজার জন্য।

যেভাবে বানাবেন: ছানা, আলু, কিমা, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, গরমমসলা, লবণ, চিনি একসঙ্গে মেখে একটি মণ্ড তৈরি করে নিতে হবে। ফাটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে সস ও সালাদ দিয়ে পরিবেশন করুন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
পাট শাক দিয়ে চিংড়ি পাট শাক দিয়ে চিংড়ি
14 Jul 2018 at 12:18pm 29
অতিথি আপ্যায়নে নারিকেলের দুধে মুরগি অতিথি আপ্যায়নে নারিকেলের দুধে মুরগি
12 Jul 2018 at 2:22pm 82
গরমে তরমুজের ঠাণ্ডা জেলি গরমে তরমুজের ঠাণ্ডা জেলি
29 Jun 2018 at 2:55pm 53
গুঁড়া দুধ দিয়েই তৈরি করুন সন্দেশ গুঁড়া দুধ দিয়েই তৈরি করুন সন্দেশ
26 Jun 2018 at 2:57pm 105
রেসিপি : ঘরে বসে সহজেই বানিয়ে ফেলুন রসগোল্লা রেসিপি : ঘরে বসে সহজেই বানিয়ে ফেলুন রসগোল্লা
19 Jun 2018 at 1:27pm 183
ইফতারে জামের শরবত ইফতারে জামের শরবত
06 Jun 2018 at 2:44pm 74
ইফতারে স্বাস্থ্যকর হালিম তৈরির রেসিপি ইফতারে স্বাস্থ্যকর হালিম তৈরির রেসিপি
23 May 2018 at 3:52pm 300
ইফতারে মালাই পাটিসাপটা ইফতারে মালাই পাটিসাপটা
21 May 2018 at 4:33pm 285

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
ঘোষণা দিয়ে নববধূকে তুলে নিয়ে গণধর্ষণঘোষণা দিয়ে নববধূকে তুলে নিয়ে গণধর্ষণ
Yesterday at 10:50pm 115
আজকের রাশিফল : ১৭ জুলাই, ২০১৮আজকের রাশিফল : ১৭ জুলাই, ২০১৮
Yesterday at 10:37pm 52
আজকের এই দিনে : ১৭ জুলাই, ২০১৮আজকের এই দিনে : ১৭ জুলাই, ২০১৮
Yesterday at 10:36pm 32
বিশ্বকাপে গোলের দিক দিয়ে সেরা যে ১০টি ক্লাববিশ্বকাপে গোলের দিক দিয়ে সেরা যে ১০টি ক্লাব
Yesterday at 8:38pm 269
রাশিয়া বিশ্বকাপে ব্যর্থদের সেরা একাদশে যাদের নামরাশিয়া বিশ্বকাপে ব্যর্থদের সেরা একাদশে যাদের নাম
Yesterday at 8:29pm 319
শাওমির সবচেয়ে সস্তা ফোনশাওমির সবচেয়ে সস্তা ফোন
Yesterday at 8:16pm 127
দুনিয়ায় সবচেয়ে বেশি বৃষ্টিপাতদুনিয়ায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত
Yesterday at 4:56pm 128
ক্যাটরিনাকেও নির্যাতন করতেন সালমান!ক্যাটরিনাকেও নির্যাতন করতেন সালমান!
Yesterday at 4:51pm 274