ইফতারি রেসিপি : ঘরেই রূহ আফজা সিরাপ বানাবেন যেভাবে

রেসিপি টিপস 18 May 2018 at 5:12pm 578
Googleplus Pint
ইফতারি রেসিপি : ঘরেই রূহ আফজা সিরাপ বানাবেন যেভাবে

• উপকরণ

গোলাপ ফুল- ৬টি
চিনি- ২ কাপের কম
এলাচ- ২টি
লবঙ্গ- ২টি
লেবুর রস- ১ টেবিল চামচ
গোলাপজল- ১ চা চামচ
কেওড়া জল- ১ চা চামচ

• প্রস্তুত প্রণালি

গোলাপের পাপড়ি আলাদা করে ফেলুন। ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ঝাঁঝরিতে রেখে দিন পানি ঝরানোর জন্য। চুলায় উচ্চতাপে একটি পাত্র বসিয়ে দেড় কাপ পানি দিন। পানি ফুটে উঠলে ধুয়ে রাখা গোলাপের পাপড়ি দিয়ে চেপে দিন। চুলার আঁচ কমিয়ে মিডিয়াম করুন।

৫ মিনিট ধেকে রাখুন পাত্র। মাঝে একবার ঢাকনা তুলে একবার চেপে দেবেন পাপড়িগুলো। চুলা থেকে নামিয়ে দুই ঘণ্টা রেখে দিন। এবার গোলাপের পাপড়ি ছেঁকে নির্যাসটুকু আলাদা করে ফেলুন।

চুলায় আরেকটি পাত্রে চিনি ও ১ কাপ পানি দিন। মিডিয়াম হাই হিটে চিনি না গলা পর্যন্ত অপেক্ষা করুন। পানি ফুটে উঠলে এলাচ ও লবঙ্গ দিন। লেবুর রস দিয়ে দিন। একটু নেড়ে গোলাপের পানিটুকু দিয়ে দিন। যারা গোলাপ ফুল ব্যবহার করতে চান না তারা গোলাপের পানির বদলে ১ কাপ গোলাপজল দিতে পারেন।

সেক্ষেত্রে সামান্য ফুড কালার ব্যবহার করতে হবে রূহ আফজার রং আনার জন্য। ১৫ মিনিট উচ্চতাপে জ্বাল দিন মিশ্রণটি। গোলাপজল ও কেওড়া জল দিয়ে নাড়ুন। ৩ থেকে ৪ মিনিট পর নামিয়ে নিন।

খুব বেশি ঘন করার দরকার নেই সিরাপটি। কারণ ঠাণ্ডা হলে এটি বেশ খানিকটা ঘন হয়ে যাবে। ২ থেকে ৩ মাস পর্যন্ত মুখবন্ধ বয়ামে সংরক্ষণ করতে পারবেন রূহ আফজা। ঠাণ্ডা পানিতে ২ চা চামচ রূহ আফজা মিশিয়ে পরিবেশন করুন ইফতারে।

রেসিপি: স্পাইস বাংলা

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)