ছেলে ফেল করায় মিষ্টি খাইয়ে শোভাযাত্রা করে উদযাপন বাবার!

সাধারন অন্যরকম খবর 17th May 18 at 7:38am 949
Googleplus Pint
ছেলে ফেল করায় মিষ্টি খাইয়ে শোভাযাত্রা করে উদযাপন বাবার!

পরীক্ষায় পাস করতে না পেরে অনেকেই বাড়িতে না ফিরে আত্মীয়-স্বজনের বাড়ি চলে যান। অনেকে আত্মহত্যা করারও নজির রয়েছে। অন্যদিকে সন্তান পাস করতে না পারলে মা-বাবা রাগে অগ্নিশর্মা যেমন হন, অনেক সময় স্বজনের কাছে মুখ দেখাতে তারাও লজ্জা পান। কিন্তু ছেলে চার বিষয়ে ফেল করেছে জেনেও এক বাবা ঢাকঢোল পিটিয়ে মিষ্টি খাওয়ালেন প্রতিবেশীদের।

বকাঝকা তো দূরের কথা, উল্টে ছেলেকে ফুলের মালা দিয়ে সাজিয়ে রীতিমতো শোভাযাত্রা বের করে পাড়া ঘোরাচ্ছেন তিনি! এমন অভূতপূর্ব ঘটনা ঘটেছে ভারতের মধ্যপ্রদেশের সাগরে।

এ সেই মধ্যপ্রদেশ, যেখানে কয়েক দিন আগেই পরীক্ষায় পাস করতে না পেরে আত্মহত্যার চেষ্টা করেছিল ১১ ছাত্র। তাদের মধ্যে ছয়জন মারাও গেছে। কেউ মাধ্যমিক পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন, কেউ বা উচ্চমাধ্যমিকে।

অকৃতকার্য ওই ছাত্রের বাবা সুরেন্দ্র কুমার জানান, তিনি বরং উল্টো পথে হেঁটে ছেলেকে বোঝানোর চেষ্টা করেছেন। সুরেন্দ্রর কথায়, একটা পরীক্ষায় ফেল মানেই জীবন শেষ নয়। জীবন সবে শুরু হয়েছে।

চাই না ছেলে কোনো ভুল সিদ্ধান্ত নিক। নিজের ছেলে ফেল করলেও, এই ‘উদযাপন’-এর মধ্য দিয়ে তিনি অন্য বাবা-মায়েদের সেই বার্তাই দিতে চেয়েছেন। সুরেন্দ্র বলেন, সন্তানদের অতিরিক্ত চাপ না দিয়ে, তাদের কাছে টেনে ভালোবাসা উচিত।

মনোবিদ রাজর্ষি গুহঠাকুরতা বলেন, অকৃতকার্য ছাত্রের বাবা যে সাহস দেখিয়েছেন, তাতে হয়তো আরেকটি আত্মহত্যা আটকানো গেল। -অনলাইন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)