কোটা নিয়ে শিগগিরই সিদ্ধান্তের আশা মন্ত্রিপরিষদ সচিবের

দেশের খবর 14 May 2018 at 4:34pm 1,099
Googleplus Pint
কোটা নিয়ে শিগগিরই সিদ্ধান্তের আশা মন্ত্রিপরিষদ সচিবের

প্রধানমন্ত্রীর ঘোষণার পর সরকারি চাকরিতে কোটা নিয়ে শিগগিরই সিদ্ধান্ত হবে বলে আশা করছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তবে কোটা পদ্ধতি বাতিল বা সংস্কারে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে যে কমিটি হওয়ার কথা ছিল সোমবার দুপুর পর্যন্ত সেই কমিটি হয়নি।

কোটা পদ্ধতি সংস্কার করে গেজেট প্রকাশের দাবিতে সোমবার থেকে দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছাত্র ধর্মঘট পালন করছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সোমবার মন্ত্রিসভা বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “কোটা নিয়ে (মন্ত্রিসভা বৈঠকে) আলোচনা হয় নাই। কিন্তু কোটাটা প্রক্রিয়াধীন আছে, হয়ত কিছু দিনের মধ্যে হয়ে যাবে।

“আমি যতদুর শুনেছি (কমিটি গঠনের) সামারি অলরেডি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে (প্রধানমন্ত্রীর কার্যালয়ে) চলে গেছে, হয়ত আমরা শিগগিরই সিদ্ধান্ত পাব ইনশাল্লাহ।”

তবে এখনও কমিটি গঠনের কোনো প্রজ্ঞাপন পাইনি জানিয়ে শফিউল বলেন, “হয়ত হয়ে যাবে খুব তাড়াতাড়ি।”

কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে দৃশ্যত ক্ষুব্ধ শেখ হাসিনা গত ১১ এপ্রিল জাতীয় সংসদে বলেন, “বারবার এই আন্দোলন ঝামেলা মিটাবার জন্য কোটা পদ্ধতি বাতিল; পরিষ্কার কথা; আমি এটাই মনে করি, সেটা হল বাতিল।”

কোটা নিয়ে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি কমিটি করার কথাও ওই দিন বলেন সরকারপ্রধান।

বর্তমানে সরকারি চাকরিতে নিয়োগে ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত; এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ, নারী ১০ শতাংশ, জেলা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫ শতাংশ, প্রতিবন্ধী ১ শতাংশ।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী ‘ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ কোটার পরিমাণ ১০ শতাংশে কমিয়ে আনার দাবি তুলেছিল। কোটায় প্রার্থী পাওয়া না গেলে মেধা তালিকা থেকে তা পূরণের দাবিও জানিয়েছিল তারা।

প্রধানমন্ত্রী কোটা বাতিলের কথা বলার পর তারা এখন সেই প্রজ্ঞাপন প্রকাশের দাবিতে রোববার দেশের বিভিন্ন জায়গায় অবস্থান করে প্রতিবাদ কর্মসূচি পালন করেছে। দ্রুত কোটা বাতিলের প্রজ্ঞাপন না হলে ফের রাজপথে নামার হুমকি দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

সূত্রঃ বিডিনিউজ২৪.কম

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)