শনির উপগ্রহে প্রাণের অস্তিত্ব!

বিজ্ঞান জগৎ 01 Mar 2018 at 5:58pm 1,975
Googleplus Pint
শনির উপগ্রহে প্রাণের অস্তিত্ব!

পৃথিবীর বাইরে অন্য কোনো গ্রহে প্রাণ থাকতে পারে। দীর্ঘদিন ধরে বিজ্ঞানীরা এই দাবি করে আসছেন। কিন্তু তার উপযু্ক্ত প্রমাণ এখনও মেলেনি। বিজ্ঞানীরা পৃথিবীর বাইরের প্রাণ খুঁজতে মত্ত । এতদিনে তারা বদ্ধপরিকর হয়ে গিয়েছেন, অন্তত সৌরজগতে পৃথিবী ছাড়া আর কোথাও নেই প্রাণের স্পন্দন। প্রাণ যদি থাকতেই হয়, তাহলে সেটা সূর্যের পরিবারের বাইরে। আরও দূরে কোথাও। কিন্তু সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে নতুন সম্ভাবনা। জানা গিয়েছে শনির উপগ্রহ এনসেলাডাসে থাকতে পারে প্রাণ!

বিজ্ঞান বিষয়ক পত্রিকা পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্বের খবর প্রকাশ করেছে। সায়েন্স জার্নাল নেচার কমিউনিকেশনে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত গবেষণাপত্র। সেই গবেষণাপত্রে জানানো হয়েছে মেথানোথার্মোকক্কাস নামের এক আদ্যপ্রাণীর দেখা মেলে পৃথিবীতে। গভীর সমুদ্রে বাস করে এরা। কার্বন ডাই অক্সাইড ও হাইড্রোজেনকে মিথেনে পরিণত করে।

ওই গবেষণায় গবেষকরা জানিয়েছেন, এনসেলাথাসের পাথুরে পরিবেশে দিব্যি থাকতে পারে এই প্রাণীরা। তাদের হিসেব অনুযায়ী, ওই উপগ্রহে যতটা হাইড্রোজেন রয়েছে যার সাহায্যে অনায়াসেই প্রাণধারণে সক্ষম হবে প্রাণীকুল। তবে এটা এখনও পর্যন্ত ওই গবেষকদের অনুমান। শনির শীতল এই উপগ্রহে সত্যিই প্রাণের কোনও অস্তিত্ব আছে কি না, সে বিষয়ে এখনও কোনও প্রমাণ মেলেনি।

তা ছাড়া আদ্যপ্রাণী থাকলেও বুদ্ধিমান প্রাণী থাকার ব্যাপারে এখনও পর্যন্ত কোনও সম্ভাবনা তারা খুঁজে পাননি বলেও ওই গবেষকরা জানিয়েছেন।

Googleplus Pint
Like - Dislike Votes 160 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)