আফ্রিদিকে ছাড়িয়ে গেলেন শেহজাদ

ক্রিকেট দুনিয়া 29 Jan 2018 at 7:56pm 960
Googleplus Pint
আফ্রিদিকে ছাড়িয়ে গেলেন শেহজাদ

টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা শহিদ আফ্রিদি। বয়স প্রায় ৩৮ বছর হলেও বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগ খেলে বেড়াচ্ছেন। পাকিস্তান জাতীয় দল থেকে অবশ্য অবসর নিয়েছেন। পাকিস্তানের হয়ে ৯৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে রান করেছেন ১৪০৫টি। সংক্ষিপ্ত ফরম্যাটে তার ক্যারিয়ার সেরা ইনিংস অপরাজিত ৫৪*।

রোববার নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে পাকিস্তানের হয়ে ১৯ রানের ইনিংস খেলেছেন আহমেদ শেহজাদ। এই রান করার মধ্য দিয়ে তিনি ছাড়িয়ে গেছেন শহিদ আফ্রিদিকে। পাকিস্তানের হয়ে ৫৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ২৬.৭১ গড়ে রান করেছেন ১৪১৬টি। টি-টোয়েন্টিতে তার ব্যক্তিগত সর্বোচ্চ রান অপরাজিত ১১১। ২০১৪ সালে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে এই রান করেছিলেন তিনি। ২০১৩ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র ২ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হয়েছিলেন তিনি। ৬৪ বলে ৬ ছক্কা ও ৬ চারে ৯৮ রানে অপরাজিত ছিলেন তিনি।

শেহজাদ পাকিস্তানের একমাত্র ব্যাটসম্যান যিনি তিন ফরম্যাটেই সেঞ্চুরির দেখা পেয়েছেন।

তবে টি-টোয়েন্টিতে মোট রান সংগ্রহের দিক দিয়ে তিনি রয়েছেন চার নম্বরে। শোয়েব মালিক ৯২ ম্যাচে ১৮২১ রান নিয়ে শীর্ষে আছেন। ৮২ ম্যাচে ১৬৯০ রান নিয়ে দ্বিতীয় স্থানে আছেন উমর আকমল। ৮১ ম্যাচে ১৬৫৮ রান নিয়ে মোহাম্মদ হাফিজ আছেন তৃতীয় স্থানে। মাত্র ৫৫ ম্যাচে ১৪১৬ রান নিয়ে চতুর্থ স্থানে আছেন রয়েছেন আহমেদ শেহজাদ। ১৪০৫ রান নিয়ে আফ্রিদি আছেন পঞ্চম স্থানে।

ষষ্ঠস্থানে থাকা কামরান আকমলের সংগ্রহ ৯৮৭ রান।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)