ত্বকের পরিচর্যায় ফ্লাওয়ার ফেসিয়াল

রূপচর্চা/বিউটি-টিপস 27 Jan 2018 at 11:46am 504
Googleplus Pint
ত্বকের পরিচর্যায় ফ্লাওয়ার ফেসিয়াল

ত্বকের যত্নে ফেসিয়ালের ভূমিকা রয়েছে বেশ। এটি ভেতর থেকে ত্বকের ময়লা পরিষ্কার করে। এই ফেসিয়ালের রয়েছে নানা ধরন। তেমনই একটি হচ্ছে ফ্লাওয়ার ফেসিয়াল। এর জন্য মূলত ফুলের পাপড়ি ব্যবহার করা হয়। ঘরে বসে খুব সহজেই তৈরি করতে পারেন ফ্লাওয়ার ফেসিয়াল। এর ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা তো বাড়বেই, ত্বকের দাগও মিলিয়ে যাবে।

ফ্লাওয়ার ফেসিয়াল তৈরি করতে ৮-১০ টি গোলাপের পাপড়ি, ২ টেবিল চামচ গোলাপজল, আধা চা চামচ রোজ এসেনশিয়াল অয়েল (তৈলাক্ত ত্বক হলে এটি বাদ দিন) ও ৩ টেবিল চামচ মধু নিন। গোলাপের পাপড়ি ২ ঘণ্টা গোলাপজলে ডুবিয়ে রেখে ভালো করে বেটে নিন এবং বাকি উপকরণ ভালো করে মিশিয়ে প্যাকটি তৈরি করে ২০ মিনিট ফ্রিজে রেখে ঠান্ডা করে ফেলুন।

ফেসিয়ালের প্রথম ধাপ হচ্ছে প্রথমেই মুখ খুব ভালো করে ধুয়ে নিন। তারপর যেকোনো ব্রান্ডের ক্লিঞ্জার দিয়ে আবারো টিস্যু অথবা সুতি কাপড় দিয়ে পরিষ্কার করে নিন।

তারপর খানিকক্ষণ ময়েশ্চারাইজার ক্রিম দিয়ে মুখ, গলা এবং ঘাড়ের ত্বক ভালো করে ম্যাসেজ করে ফেসিয়ালের জন্য প্রস্তুত করে ফেলুন। এরপর একটি ভেজা কাপড় দিয়ে ত্বক থেকে ক্রিম ভালো করে মুছে নিন।

দ্বিতীয় ধাপের পর পালা ত্বক স্ক্রাব করে নেয়ার। এক্ষেত্রে ত্বক আপনার পছন্দের নামী কোনো ব্র্যান্ডের স্ক্রাব ব্যবহার করতে পারেন। এছাড়াও হারবাল স্ক্রাব ব্যবহার করতে চাইলে চালের গুঁড়ো মধু ও দুধ মিশিয়ে পেস্টের মতো তৈরি করে তা দিয়ে ত্বক অল্প ম্যাসেজ করে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর ত্বক ভালো করে ধুয়ে স্ক্রাব তুলে নিন।

এরপর একটি ব্ল্যাকহেডস ও হোয়াইট হেডস রিমুভার পিন দিয়ে কিংবা একটি ববি পিনের পেছনের অংশ দিয়ে নাকের পাশে এবং নাক ও থুঁতনির দিকের অংশ থেকে ব্ল্যাকহেডস ও হোয়াইট হেডস তুলে ফেলুন।

হালকাভাবে মুখ ম্যাসেজ করে নিন। তারপর ভালোভাবে মুখ ধুয়ে নিন। টিস্যু অথাবা পাতলা সুতি কাপড় দিয়ে চেপে চেপে মুখ থেকে বাড়তি পানি মুছে ফেলুন। তারপর এই প্যাক ত্বকে লাগান এবং ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ত্বক হালকা মাস্যাজ ভালো করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে মুছে ফেলুন।

প্যাকটি ভালো করে তুলে নেবেন এবং ত্বক ধুয়ে মুছে ফেলবেন। এবং এরপর একটি তুলোর বলে টোনার লাগিয়ে পুরো ত্বকে বুলিয়ে নিন। ব্যস, হয়ে গেলো আপনার ফ্লাওয়ার ফেসিয়াল।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)