সন্তান ধারণের জন্য আসামিকে স্ত্রীর কাছে যাওয়ার অনুমতি আদালতের

সাধারন অন্যরকম খবর 26 Jan 2018 at 3:13pm 1,627
Googleplus Pint
সন্তান ধারণের জন্য আসামিকে স্ত্রীর কাছে যাওয়ার অনুমতি আদালতের

বাবা হতে চেয়ে বউয়ের কাছে যেতে চাইল জেলের এক আসামি। তার সেই ইচ্ছার পক্ষেই সাফাই গাইলো আদালত।সেই সন্তান ধারণের জন্য যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত এক আসামির দু’‌সপ্তাহের ছুটি মঞ্জুর করেছে মাদ্রাজ হাইকোর্ট।
আদালত বলেছে, সেই কয়েদির স্ত্রীর সন্তানের কামনা তার প্রাপ্য অধিকার।

তা তাকে দিতে বাধ্য প্রশাসন। গত ১৮ বছর ধরে জেলে রয়েছেন ৪০ বছর বয়স্ক সে কয়েদি। তার ৩২ বছরের স্ত্রী সন্তান ধারণের জন্য স্বামীর ছুটি চেয়ে আবেদন করেছিলেন। কিন্তু তামিলনাড়ু সরকার তাকে প্যারোল দেয়নি। এরপরই মাদ্রাজ হাইকোর্টে আবেদন করেন তিনি।

তামিলনাড়ু রাজ্য সরকারের দাবি নাকচ করে বিচারপতি এস বিমলাদেবী এবং টি কৃষ্ণবল্লী বলেন, প্রয়োজন হলে সাদা পোশাকের পুলিসকর্মী সেওই আসামির নিরাপত্তায় সর্বক্ষণ মোতায়েন করুক সরকার। সেই কয়েদির সন্তান হওয়া সম্ভব।কিন্তু সেজন্য তার কিছু শারীরিক পরীক্ষা প্রয়োজন। সেজন্য সেই ছুটি কয়েদিকে দিতেই হবে।

একইসঙ্গে মাদ্রাজ হাইকোর্ট মনে করিয়ে দিয়েছে, ভারত সরকার অনেক আগেই জেলের ভিতর দাম্পত্য মিলনের প্রস্তাব পাস করেছে। এটা তাদের দেওয়া কোনও সুবিধা নয়, তাদের প্রাপ্য অধিকার। যদি কোনও কয়েদীই সাংসারিক বন্ধনে জড়ায় তাহলে তার মধ্যে থেকে অপরাধ প্রবণতা কমারও সম্ভাবনা থাকে।

এদিকে হাইকোর্টের এই নির্দেশের পর খুশি সেই কয়েদির পরিবার। আপাতত দু’‌সপ্তাহের ছুটি মঞ্জুর হলেও প্রয়োজনে আরও দু’‌সপ্তাহ ছুটি পেতে পারেন সেই কয়েদি।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 20 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)